সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পায়েল ঘোষের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চলেছেন রিচা চাড্ডা

anurag
অনুরাগের পাশে দাঁড়ালেন রিচা। আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে পায়েলের বিরুদ্ধে।

পরিচালক অনুরাগ কশ্যপের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করে বাঙালি অভিনেত্রী পায়েল ঘোষ ইঙ্গিত করেছিলেন রিচা চাড্ডা, হুমা কুরেশির দিকেও। পায়েল দাবি করেছিলেন, এই অভিনেত্রীরাও অনুরাগ কশ্যপের যৌন হেনস্থার শিকার। তারই প্রেক্ষিতে এবার সামনে এল রিচা চাড্ডার প্রতিক্রিয়া। ইনস্টাগ্রামে রিচার আইনজীবী সবিনা বেদী সচার জানান, অনুরাগের যৌন হেনস্থার প্রসঙ্গে তাঁর মক্কেলের নাম অন্যায় ভাবে ব্যবহার করা হয়েছে। এমন কোনও ঘটনা আদৌ ঘটেনি। তবে রিচা বিশ্বাস করেন যিনি কাজের জায়গায় বা অন্যত্র যৌন হেনস্থার শিকার হয়েছেন, তাঁর বিচার পাওয়া উচিত। রিচার আইনজীবী জানান, পায়েল ঘোষের বিরুদ্ধে তাঁর মক্কেল আইনি ব্যবস্থা নেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

 রিচার আইনজীবী ওই বিবৃতিতে আরও বলেন যে, কাজের জায়গায় মহিলা- পুরুষের সমান অধিকার থাকা উচিত। মহিলাদের সম্মান যেন কোনও অবস্থাতেই ক্ষুণ্ণ না হয়। তবে রিচার হয়ে মহিলাদের উদ্দেশ্যেও তিনি বলেন, "মহিলারা যেন নিজের স্বাধীন মত প্রকাশের ক্ষমতার অপব্যবহার করে অন্য মহিলাকে কোনও বিতর্কের মধ্যে টেনে না আনেন! মিথ্যা দোষারোপ না করেন।"

সুশান্তের অস্বাভাবিক মৃত্যু, রিয়া চক্রবর্তী বা কঙ্গনা রানাউতকে নিয়ে বলিউডকে আড়াআড়ি ভাবে ভাগ হতে দেখা গিয়েছিল। সেই আবহেই এ বার বলিউড ‘রাজনীতি’তে অন্য মাত্রা এনে দিয়েছে বাঙালি মেয়ে, অভিনেত্রী পায়েল ঘোষের অভিযোগ। শনিবার তিনি চলচ্চিত্র পরিচালক অনুরাগ কশ্যপের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর দফতরের টুইটার হ্যান্ডল পিএমও ইন্ডিয়াকে ট্যাগ করে অনুরাগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছেন। পায়েলের টুইট প্রকাশ্যে আসতেই অনুরাগের গ্রেফতারির দাবি তুলে টুইটারে নয়া হ্যাশ ট্যাগ বানিয়ে পোস্ট করেছেন কঙ্গনা রানাউতও। পায়েলের টুইটে রিচা চাড্ডা থেকে হুমা কুরেশির মতো বি টাউনের অভিনেত্রীদের নাম ছিল। তাঁর মতোই অনুরাগের সপক্ষে মুখ খুলেছেন অভিনেত্রী রাধিকা আপ্টে। টুইটে অনুরাগের সম্পর্কে লিখতে গিয়ে অভিনেত্রী বলেন, "অনুরাগের সঙ্গে থাকলে খুব স্বচ্ছন্দ বোধ করি। অনেক দিন ধরে চিনি ওকে। অভিনেত্রীদের খুব সম্মান দেয় ও। আমার কাজের ক্ষেত্রে ও আমাকে ভীষণ উৎসাহ দেয়। অনুরাগ আমার দীর্ঘ দিনের বন্ধু যাকে আমি বিশ্বাস করি।"

অনুরাগের সঙ্গে রাধিকা আপ্তে। ফাইল চিত্র।

শুধু রাধিকা বা রিচা নয়, তাপসী থেকে স্বরা প্রকাশ্যে পাশে দাঁড়িয়েছেন অনুরাগের। অনুরাগের সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করে তাপসী লেখেন, ‘‘বন্ধু, আমি যাঁদের চিনি, তাঁদের মধ্যে তুমিই সবচেয়ে বড় নারীবাদী। খুব শীঘ্র সেটে তোমার সঙ্গে দেখা হচ্ছে। তোমার তৈরি দুনিয়ায় মহিলারা কতটা শক্তিশালী, তাঁদের কী গুরুত্ব, তা তোমার শিল্পকর্মই বুঝিয়ে দেয়।’’ মুখ খোলেন স্বরা ভাস্করও। অনুরাগের একটি টুইট রিটুইট করেন তিনি। তাতে বলা হয়, ‘‘আরও আক্রমণ আসবে। এই তো সবে শুরু। ইতিমধ্যেই অনেক ফোন আসতে শুরু করেছে। চুপ করে যেতে বলছেন। কোত্থেকে তির ছুটে আসবে, তা যে বুঝতেও পারব না, সে কথাও বিলক্ষণ জানি। অপেক্ষায় রয়েছি।’’

 

আরও পড়ুন: ‘আমাকে চুপ করানোর চেষ্টা করতে এত সময় লেগে গেল!’

চুপ করে থাকেননি অনুরাগ। প্রধানত কঙ্গনাকে উদ্দেশ্য করে তিনি টুইটারে লেখেন, ‘‘দারুণ ব্যাপার যে আমাকে চুপ করানোর চেষ্টা করতে এত সময় লেগে গেল। সে না হয় ঠিক আছে। কিন্তু আমাকে চুপ করানোর জন্য এত মিথ্যে বলতে হচ্ছিল যে নারী হয়ে অন্য এক নারীকে সেই মিথ্যেয় শামিল করতে হল। ম্যাডাম, অন্তত একটু শালীনতা বজায় রাখুন। আমি শুধু এইটুকুই বলব যে, যা যা অভিযোগ আনা হয়েছে, সব ভিত্তিহীন। আমাকে কালিমালিপ্ত করতে গিয়ে আমার কলাকুশলী, এমনকি বচ্চন পরিবারকে টেনে আনাটা মোটেই বুদ্ধির কাজ হয়নি!"

স্বরা প্রকাশ্যে পাশে দাঁড়িয়েছেন অনুরাগের। ফাইল চিত্র।

পায়েল-কঙ্গনা বনাম অনুরাগের লড়াইয়ে বলিউডের একাংশ ‘রাজনীতি’কেই ‘দায়ী’ করছেন। এমনকি, সম্প্রতি সুশান্ত সিংহ রাজপুতের অস্বাভাবিক মৃত্যুর পরেও অনুরাগ বিভিন্ন ভাবে তাঁর মত প্রকাশ করেছেন। যা কেন্দ্রের শাসকদলকে খুব একটা স্বস্তিতে রাখেনি। সেই অনুরাগের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠায় এ বারও বলিউডের একাংশ ‘রাজনীতি’রই গন্ধ পাচ্ছেন।  

আরও পড়ুন: সুশান্ত কাণ্ডে মাদক যোগ, জেরা করা হতে পারে সারা-শ্রদ্ধাকেও

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
আরও খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন