পশ্চিমবঙ্গ এবং তার আশপাশের এলাকায় খুচরো পয়সার চাহিদা খুব বেশি। জানতেন? কারা ব্যবহার করেন এত খুচরো পয়সা? কেনই বা তার প্রয়োজন?

রূপক সাহার লেখা উপন্যাস ‘খুচরো পয়সার জন্য’-এ এই খুচরো রহস্যের কিছুটা আন্দাজ পাবেন আপনি। সেই উপন্যাসই কিছু দিন আগে পড়েছেন পরিচালক রাজর্ষি দে। উপন্যাসের ব্যাকড্রপটা তাঁর এত পছন্দ হয়, সিনেমা তৈরির ভাবনা শুরু করেন। ওই বিষয়ের উপর আরও গবেষণা চলতে থাকে। সঙ্গে ছিলেন সৌগত বসু। গবেষণা করতে গিয়ে কী পেলেন তাঁরা?

রাজর্ষি শেয়ার  করলেন, ‘‘পশ্চিমবঙ্গ এবং তার আশপাশে খুচরো পয়সার মেটাল এত ভাল, সেটা গলিয়ে যখন পিস্তল তৈরি করা হচ্ছে, তা অনেক দিন চলছে। এ ভাবে প্রচুর অস্ত্র তৈরি হচ্ছে। যেগুলো ভারতের বিভিন্ন জায়গায় পাচার হয়ে যাচ্ছে। কালিয়াচক, হেলেঞ্চা— বিভিন্ন জায়গায় কিছু মাদ্রাসায় বেআইনি অস্ত্র তৈরির কারখানা আছে। রিসার্চে এগুলো পেয়েছিলাম। তখনই ভাবি, এটাকে যদি একটা চলচ্চিত্রের জায়গায় আনা যায়। তখনই এর পিছনের সিস্টেমটার কথা ভেবেছিলাম।’’

দেখুন, বিনোদনের নানা কুইজ

সেই ভাবনার ফসল হিসেবেই রাজর্ষি শুরু করছেন তাঁর নতুন ছবি ‘রাইফেল’। যার চিত্রনাট্যের দায়িত্ব সামলেছেন সৌগত বসু। রাজর্ষি জানালেন, এ ছবির চিত্রনাট্য অনুযায়ী, এক জন আইপিএস অফিসার এই রহস্যের সমাধানে আসেন। এই চরিত্রে অভিনয় করছেন অর্পিতা চট্টোপাধ্যায়। পূজারিনি ঘোষ রয়েছেন অন্য এক আইপিএস অফিসারের চরিত্রে। প্রাক্তন আইপিএস অফিসার এবং আইপিএস ট্রেনিং সেন্টারের প্রধানের চরিত্রে দেখা যাবে কমলেশ্বর মুখোপাধ্যায়কে। আর ভিলেনের চরিত্রে দেখা যাবে রুদ্রনীল ঘোষের অভিনয়।

আরও পড়ুন, কোন সম্পর্ক ‘শেষ থেকে শুরু’ করতে চান ঋতাভরী?

এই ছবিতে মেয়েদের একটি ক্রিকেট দলকে পর্দায় দেখাবেন রাজর্ষি, যারা ইন্দো-বাংলাদেশ ম্যাচ খেলতে যায়। সেই দলের কারা কারা কী ভাবে এই চক্রের সঙ্গে যুক্ত, তার হদিশ পাওয়া যাবে ছবির ক্লাইম্যাক্সে। বাবুল সুপ্রিয়, সত্রাজিত্ সরকার, রিচা শর্মা, পল্লবী চট্টোপাধ্যায়, পদ্মনাভ দাশগুপ্ত, অনিন্দ্য সেনগুপ্ত, মালবিকা সেনের মতো শিল্পীর অভিনয়ে সমৃদ্ধ হবে এই ছবি। আগামী ১১ জুন থেকে শুটিং শুরু করবেন রাজর্ষি। কলকাতা, হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগনায় হবে শুটিং। সব কিছু ঠিক থাকলে আগামী শীতে মুক্তি পেতে পারে এই ছবি।

আরও পড়ুন, ৫০ বছর পর কেমন আছে সত্যজিতের ফেলুদা?

(সিনেমার প্রথম ঝলক থেকে টাটকা ফিল্ম সমালোচনা - রুপোলি পর্দার বাছাই করা বাংলা খবর জানতে পড়ুন আমাদের বিনোদনের সব খবর বিভাগ। )

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।