Advertisement
০১ মে ২০২৪
RRR

হর্ষধ্বনি নেই, কেউ হাততালি দিলেন না, নির্বিকার হলিউডের সামনে পুরস্কার নিল ‘আরআরআর’

‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গান গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের মঞ্চে সেরা সঙ্গীতের পুরস্কার পেল, তবু কেন হর্ষধ্বনি পেল না? হাততালি দেওয়ার প্রয়োজনও বোধ করল না হলিউড। এ কেমন আচরণ?

সেরা হওয়ার দৌড়ে সকলকে পিছনে ফেলে পুরস্কার জিতে নিয়েছে ‘নাটু নাটু’। এতেই কি চোখ টাটিয়েছে হলিউডের?

সেরা হওয়ার দৌড়ে সকলকে পিছনে ফেলে পুরস্কার জিতে নিয়েছে ‘নাটু নাটু’। এতেই কি চোখ টাটিয়েছে হলিউডের? ছবি: ইনস্টাগ্রাম।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১২:৪৮
Share: Save:

৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের সঙ্গীত বিভাগে ‘নাটু নাটু’ গানের পাশাপাশি মনোনয়ন পেয়েছিল টেলর সুইফ্‌টের কণ্ঠে ‘ক্যারোলিনা’, লেডি গাগার কণ্ঠে ‘টপ গান: ম্যাভেরিক’ ছবির ‘হোল্ড মাই হ্যান্ড’, ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’ ছবির ‘লিফ্‌ট মি আপ’ গানগুলি। প্রতিযোগিতায় ছিল গিয়েরমো দেল তোরো পরিচালিত ‘পিনোচিও’ ছবির ‘চায়ো পাপা’ গানটিও। কিন্তু সেরা হওয়ার দৌড়ে সকলকে পিছনে ফেলে পুরস্কার জিতে নিয়েছে ‘নাটু নাটু’। এতেই কি চোখ টাটিয়েছে হলিউডের?

‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গান গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের মঞ্চে সেরা সঙ্গীতের পুরস্কার পেল, তবু কেউ হর্ষধ্বনি দিলেন না। হাততালি দেওয়ার প্রয়োজনও বোধ করলেন না বেশির ভাগ দর্শক। কেবল ‘আরআরআর’ টিমকেই দেখা গেল নিজেদের জন্য করতালি দিতে। এতে মনঃক্ষুণ্ণ হয়েছেন ভারতীয়রা। গৌরবের মুহূর্তেই যেন প্রকট হয়ে উঠল জাতিবৈষম্য। এ কি মানবিক আচরণ? প্রশ্ন তুলছেন অনেকেই।

পুরস্কার মঞ্চে জয়ের মুহূর্তের ভিডিয়ো ঘুরছে সমাজমাধ্যমে। সেখানেই লক্ষ করা যায় হলিউডের প্রতিক্রিয়া। ভারতীয় ছবির গান সেরার সম্মান পাওয়ায় বিশ্বনাগরিকদের অধিকাংশই যে কোনও উচ্ছ্বাস প্রকাশ করেননি, তা স্পষ্ট দেখা গিয়েছে। তার পরই ভিডিয়োর নীচে মন্তব্যের ঝড়।

কেউ লিখলেন, “হাততালি দেওয়া এত কষ্টের কাজ? মানবিকতা হারিয়ে ফেলেছেন এঁরা?” আবার কেউ মন্তব্য করলেন, “সবাই জানেন, একেই বলে বর্ণবিদ্বেষ।”

আবার কেউ বললেন, “আরে এটা তো মেনে নিতেই হবে যে পৃথিবী শুধু আমেরিকায় সীমাবদ্ধ নয়। বাইরেও শিল্পীরা আছেন।”

‘নাটু নাটু’ গানটিতে রাম চরণ এবং জুনিয়র এনটিআর-কে কণ্ঠ দিয়েছেন রাহুল সিপলিগঞ্জ এবং কলা ভৈরব। গীতিকার চন্দ্রবোস। সঙ্গীত পরিচালক কিরাবাণী। গোল্ডেন গ্লোবের মঞ্চে পুরস্কার নিতে উঠেছিলেন কিরাবাণীই। পুরস্কার হাতে নিয়ে তিনি বলেন, ‘‘এই পুরস্কার আমার ভাই রাজামৌলির। পাশাপাশি এই গানে অবিশ্বাস্য এনার্জি নিয়ে নাচার জন্য রাম চরণ এবং জুনিয়র এনটিআরকে ধন্যবাদ।’’

‘নাটু নাটু’ই প্রথম ভারতীয় গান, যা গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে সেরা সঙ্গীতের পুরস্কার পেয়েছে। ৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে সেরা গান এবং সেরা বিদেশি ভাষার ছবির জন্য মনোনীত হয়েছিল এস এস রাজামৌলির ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RRR Golden globe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE