Advertisement
০৪ মে ২০২৪
Shah Rukh Khan

অল্পের জন্য অস্কার হাতছাড়া, কেন ‘স্লামডগ মিলিয়নেয়ার’-এর প্রস্তাব ফেরান শাহরুখ?

‘স্লামডগ মিলিয়নেয়ার’ ছবিতে অনিল কপূরের করা চরিত্রটির প্রস্তাব পেয়েছিলেন শাহরুখ। তবু ছবিটি করতে রাজি হননি কেন বাদশা?

Shah Rukh khan breaks silence on rejecting Slumdog millionaire

কেন ‘স্লামডগ মিলিয়নেয়ার’ ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়েছিলেন শাহরুখ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪২
Share: Save:

ড্যানি বয়েল পরিচালিত ‘স্লামডগ মিলিয়নেয়ার’ ২০০৯ সালের অস্কার অনুষ্ঠানে ঝড় তুলে দিয়েছিল। মনোনীত ১০টি বিভাগের মধ্যে ৮টিতেই বিজয়ী ঘোষণা করা হয় ‘স্লামডগ মিলিওনেয়ার’কে। শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসাবে পুরস্কার পান এ আর রহমান। এই ছবির পরই আন্তর্জাতিক মঞ্চে পরিচিতি পান অভিনেতা অনিল কপূর। তাঁর চরিত্রটির প্রস্তাব প্রথমে যায় শাহরুখ খানের কাছে। চিত্রনাট্য শুনেই প্রস্তাব ফেরান শাহরুখ।

‘স্লামডগ মিলিয়নেয়ার’ ছবিটির জন্য ‘কৌন বনেগা ক্রোড়পতি’র প্রযোজকই শাহরুখের নাম সুপারিশ করেছিলেন পরিচালককে। তবে চরিত্রটি অসৎ, জানা মাত্রই আগ্রহ হারান অভিনেতা। প্রস্তাবটি যায় অনিলের কাছে। শাহরুখ সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, ‘‘এই ছবিতে আমাকে একটি চরিত্রে অভিনয় করার প্রস্তাব দিয়েছিলেন পরিচালক ড্যানি বয়েল। সেই সময় আমি ‘কৌন বনেগা ক্রোড়পতি’র সঞ্চালক। স্লামডগে একই ধরনের গেম শো দেখানো হয়, সেটির সঞ্চালকের চরিত্রে অভিনয় করার কথা ছিল। কিন্তু আমি না করে দিতেই অনিল কপূরের কাছে চলে যায়।”

প্রস্তাব ফেরানোর পর অভিনেতা পরিচালক ড্যানির সঙ্গে বহু ক্ষণ আলোচনা করেন। শাহরুখের কথায়, ‘‘ড্যানি খুবই মিষ্টি মানুষ, আমাকে যখন চরিত্রটা নিয়ে বলা হয় ‘কৌন বনেগা ক্রোড়পতি’-র মতো শোয়ের সঞ্চালক, কিন্তু মানুষটা খারাপ, ড্যানিকে আমি নিজেই বলি কাজটা করতে পারব না। আমার থেকে অনেক ভাল অভিনেতা পেয়ে যাবেন। আমিই অনিলের কথা বলি ওকে।’’

শাহরুখকে সকলে ভালবেসে বলিউডের বাদশা বলেন। তবে, এখনও পর্যন্ত হলিউডে কাজ করা হয়নি তাঁর। বেশ কয়েক বছর আগে তিনি ডেভিড লেটারম্যান-এর শোতে জানিয়েছিলেন, হলিউডে কাজ করতে হলে তাদের আসতে হবে শাহরুখের কাছে। তিনি কাজ চাইতে যাবেন না। যদিও এই ছবির ক্ষেত্রে প্রস্তাব যেচে এলেও চরিত্র পছন্দ না হওয়ায় শেষমেশ কাজটা করা হয়নি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shah Rukh Khan Slumdog Millionaire The Oscars
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE