গণেশ চতুর্থীর দিন ছোট্ট ছেলেটা গণেশ মূর্তির সামনে দাঁড়িয়ে প্রার্থনা করছে। ছেলেটির বাবা সেই ছবিই দিয়েছিলেন টুইটারে। দিয়েছিলেন ফেসবুক আর ইনস্টাগ্রামেও। আর তার পরই উগ্র ধর্মীয়দের আক্রমণে সোশ্যাল মিডিয়ায় ট্রোলড হচ্ছেন তিনি।

ছেলেটির নাম আব্রাম। আর বাবা বলিউডের বেতাজ বাদশা শাহরুখ খান।

ধর্মান্ধরা এই পোস্টকে টার্গেট করে শাহরুখের ‘ধর্মের কথা’ মনে করিয়ে দিয়ে বলছেন, তাঁকে না কি এমন কাজ মানায় না! এমনকি, ইসলাম ধর্মের নানা নিয়ম-রীতির কথাও তাঁকে মনে করিয়ে দিয়েছেন বেশ কয়েক জন। মুসলমান হয়ে হিন্দুদের উৎসব গণেশ পুজো নিয়ে কেন পোস্ট, ট্রোলিংয়ে নামা সবার মোদ্দা কথাটা এটাই।

আরও পড়ুন

অমিতাভ কি এ বার জলদস্যু? প্রকাশ্যে এল নতুন লুক

বিগ বসে গিয়ে অনুপের সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন জসলিন...

 

কেউ কেউ বলেছেন, ‘‘শাহরুখ লজ্জা পাও, তুমি মুসলমান।’’ কেউ আবার শাহরুখের এমন আচরণকে ‘পাগলামো’ বলে আখ্যা দিয়েছেন। তাঁদের মতে।, ‘‘ইসলাম এমন মূর্তিকে বাড়ির ভিতরে রাখার অনুমতি দেয় না।’’ ফেসবুকে আবার কেউ শাহরুখের এমন আচরণকে ‘ক্ষমাহীন’ বলেছেন। জানিয়েছেন, ‘‘আজ থেকে আর শাহরুখের ভক্ত থাকতে পারলাম না।’’ এক জন আবার লিখেছেন, ‘‘ইউ আর রেডি গোয়িং টু জাহান্নম।’’

তবে এমন অভিজ্ঞতা শাহরুখের কাছে নতুন নয়, এর আগেও হিন্দুদের নানা অনুষ্ঠানে যোগ দিয়ে উগ্র ধর্মীয় তোপের মুখে পড়তে হয়েছে তাঁকে। তবে শুধু উগ্র ইসলামিরাই নন, উগ্র হিন্দুত্ববাদীরাও আঙুল তুলেছেন তাঁর দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজে প্রায় সব রকমের ধর্মীয় অনুষ্ঠানই উদ্‌যাপন করেন কিং খান। বরাবরই জাতি-ধর্মের ঊর্ধে উঠে এক ধর্মনিরপেক্ষ ভারতের কথা বলতেই ভালবাসেন। তবু বার বারই নিশানা হন তিনি।

তবে এই ট্রোলিংয়ের পর তাঁর পক্ষেও দাঁড়িয়েছেন কেউ কেউ।বলিউডের অন্যতম তারকা সংগীত পরিচালক অনু মালিক শাহরুখের বিরুদ্ধে যাঁরা মুখ খুলেছেন তাঁদের কয়েক জনকে একহাত নিয়েছেন। সমালোচক একজনকে বলচেন, ‘‘ভাই, তোমার মস্তিষ্ক কি মাদ্রাসা বার করে নিয়েছে?’’  

তবে এর প্রত্যুত্তরে এখনও পর্যন্ত মুখ খোলেননি কিং খান।