Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Shantanu Moitra

Headline: উৎস থেকে মোহনা ঘুরে তথ্যচিত্র, গঙ্গার গানে কোভিডে মৃতদের স্মরণ শান্তনু মৈত্রের

মুর্শিদাবাদের জিয়াগঞ্জে চলছিল ৫০তম দিনের শ্যুট। সেখানেই আনন্দবাজার অনলাইনের মুখোমুখি শান্তনু।

শান্তনু মৈত্র।

শান্তনু মৈত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২১ ২১:০৫
Share: Save:

গঙ্গোত্রী থেকে গঙ্গাসাগর পর্যন্ত যাচ্ছেন শান্তনু মৈত্র। কোভিডে চিরতরে হারিয়ে যাওয়া মানুষদের শ্রদ্ধা জানাতে নতুন পদক্ষেপ সুরকারের। গঙ্গার উৎস থেকে মোহনার সফরে একটি তথ্যচিত্র বানাচ্ছেন তিনি। নাম 'সংস অব দ্য রিভার'। মুর্শিদাবাদের জিয়াগঞ্জে চলছিল ৫০তম দিনের শ্যুট। সেখানেই আনন্দবাজার অনলাইনের মুখোমুখি শান্তনু।

মুম্বই থেকে কলাকুশলীরা এসেছেন সুরকারের সঙ্গে। জিয়াগঞ্জে গঙ্গার পাড়ে তাঁদের নিয়েই গান গাইলেন শান্তনু। ভাগ করে নিলেন ব্যক্তিগত কিছু কথাও। নিজে গত বছর করোনায় বাবাকে হারিয়েছেন। দেখেছেন নিভৃতবাসে মানুষের জীবন কতটা দুর্বিষহ হয়ে উঠতে পারে। সেই সাক্ষী থাকার দিনগুলো থেকেই নতুন উপলব্ধি। বারাণসীতে বাবার শেষকৃত্য করতে গিয়েছিলেন। তখনই এ ভাবে তথ্যচিত্র তৈরির পরিকল্পনা মাথায় গেঁথে যায়।

শান্তনুর কথায়, “বাবার শেষকৃত্য সেরে কিছুটা হাল্কা লাগছিল। তখনই মনে হল আমার মতোই লক্ষ লক্ষ মানুষ তাঁদের প্রিয়জনদের কোভিডে হারিয়েছেন। শেষ দেখাটুকুও দেখতে পাননি। আমার মনে হয়, যে মানুষগুলো একা একাই চলে গেলেন, তাঁরাই প্রকৃত সাহসী।” তাই সে সব মানুষদের উদ্দেশেই তাঁর ‘সংস অব দ্য রিভার’। শান্তনুর এই নতুন কাজে তাঁর সঙ্গী গায়িকা কৌশিকী চক্রবর্তী এবং অম্ব সুব্রহ্মণ্যম। গঙ্গার গতিপথ ধরেই পথচলা শুরু। গঙ্গাসাগরে সফর শেষ করবেন শান্তনু। আপাতত পৌঁছেছেন মুর্শিদাবাদে। সেখানেই তুঙ্গে ব্যস্ততা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shantanu Moitra Music Director Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE