Advertisement
২০ এপ্রিল ২০২৪
Rabindra sangeet

Rabindra Sangeet: রবীন্দ্রগানের উচ্চারণ, বিরাম এবং ব্যঞ্জনা নিয়ে আলোচনা সভার উদ্যোগে শোভনসুন্দর

শান্তিদেব ঘোষ ও সুচিত্রা মিত্র তাঁদের ছাত্রছাত্রীদের যে ‌শিক্ষা দিতেন, ফের সেই শিক্ষার চাকা ঘোরাতেই এই উদ্যোগ নিলেন শোভনসুন্দর।

শোভনসুন্দর

শোভনসুন্দর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ২৩:০২
Share: Save:

রবীন্দ্রগানে কি কেবল সুর ও কথা রয়েছে? গানের বা গীত কবিতার উচ্চারণ, তার অভিব্যক্তি, বিরাম এবং ব্যঞ্জনাও তো রয়েছে। তাঁর গান শেখার আগে গানটি আবৃত্তি করার কথা বলে গিয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর নিজেই। আর সে কথা মনে করিয়ে দিতেই নতুন উদ্যোগ নিলেন শোভনসুন্দর বসু।

‘শোভনসুন্দর অ্যাকাডেমি অব পারফর্মিং পোয়েট্রি’ নামে একটি ওয়েবিনারের বন্দোবস্ত করা হল। শনিবার রাত ৯টা নাগাদ সেই উদ্যোগেই একজোট হলেন শোভনসুন্দর, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রসংগীতের বিভাগীয় প্রধান অগ্নিভ বন্দোপাধ্যায়, বাংলাদেশের রবীন্দ্রসঙ্গীত শিল্পী অদিতি মহসিন এবং কলকাতার জনপ্রিয় গায়িকা জয়তী চক্রবর্তী। গীত কবিতার উচ্চারণ, অভিব্যক্তি ইত্যাদি বিষয়ের উপর ঠিক মতো আলোকপাত হচ্ছে কিনা বা ঠিক রীতি গ্রহণ করা হচ্ছে কিনা, সেই বিষয়ে আলোচনা হল ওয়েবিনারে। সঙ্গীতে বাচিক শিল্পের বিভিন্ন উপাদান কী ভাবে ব্যবহৃত হচ্ছে, সে বিষয়েও কথা হল এ দিন।

শান্তিদেব ঘোষ ও সুচিত্রা মিত্র তাঁদের ছাত্রছাত্রীদের যে ‌শিক্ষা দিতেন, ফের সেই শিক্ষার চাকা ঘোরাতেই এই উদ্যোগ নিলেন শোভনসুন্দর। তাঁর আশা, রবীন্দ্রসংগীতের শিল্পী, শ্রোতা এবং ছাত্রছাত্রীরা এই ওয়েবিনারে উপকৃত হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rabindra sangeet Webinar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE