Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Classical Dance

Aloka Kanungo: অতিমারি যেন শাপে বর! ‘পরম্পরা’র হাত ধরে দেশ-বিদেশ এক ছাদের নীচে

শিঞ্জন নৃত্যালয়ের ১২ দিনের নৃত্যানুষ্ঠান, দেশ-বিদেশের দর্শকে জমজমাট ‘পরম্পরা’

'পরম্পরা' নত্যানুষ্ঠানে সৌরভ চক্রবর্তী, শ্রীময়ী ভেম্পাতি

'পরম্পরা' নত্যানুষ্ঠানে সৌরভ চক্রবর্তী, শ্রীময়ী ভেম্পাতি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ২২:৪৯
Share: Save:

কিছু ক্ষেত্রে অতিমারি যেন শাপে বর! সারাক্ষণের ব্যস্ততা সরিয়ে দেশ যেন নতুন করে ফিরে দেখছে তার সংস্কৃতি। অনুভব করতে পারছে হারিয়ে ফেলা ঐতিহ্য, সংস্কৃতি, শিকড়ের টান। তারই ফলশ্রুতি শিঞ্জন নৃত্যালয়ের ১২ দিনের নাচের অনুষ্ঠান ‘পরম্পরা’। প্রতিষ্ঠানের প্রধান খ্যাতনামা নৃত্যশিল্পী অলকা কানুনগো জানালেন, পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্র (ইজেডসিসি)-এর প্রধান গৌরী বসুর পৃষ্ঠপোষকতায় ও তত্ত্বাবধানে সমগ্র অনুষ্ঠান সু্ষ্ঠু ভাবে সম্পন্ন হয়েছে। ইজেডসিসি-র সামাজিক পাতায় এবং ইউটিউব চ্যানেলে ১৬ জুন থেকে ২৭ জুন প্রতিদিন এই অনুষ্ঠান দেখা গিয়েছে। সঞ্চালনায় বৈশালি ভূইঞাঁ।


অনুষ্ঠানের শুরু ওড়িশি নাচ দিয়ে। বাকি ১১ দিন বসেছিল নানা ঘরানার শাস্ত্রীয় নৃত্যের আসর। ছিল কত্থক, ভরতনাট্যম, মণিপুরী, কথাকলি, কুচিপুরী, মোহিনীআট্টম, শাত্রীয় এবং গৌড়ীয় নৃত্য। অতিমারির মধ্যে কোথায় নাচলেন শিল্পীরা? অলকা কানুনগোর দাবি, ভাল স্টুডিয়ো অথবা মন্দিরের সামনে তাঁদের নাচ রেকর্ডিং করতে বলা হয়েছিল, যাতে প্রেক্ষাপট ভাল আসে। সে ভাবেই তাঁরা তাঁদের নাচ রেকর্ডিং করে পাঠিয়েছিলেন। জনপ্রিয় নৃত্যশিল্পীরা এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য, সৌরভ চক্রবর্তী, সন্দীপ মল্লিক (কত্থক), প্রিয়দর্শিনী ঘোষ, মোম গঙ্গোপাধ্যায় (মোহিনীআট্টম), সৌরভ সামন্ত, নিবেদিতা দঁ (ওড়িশি)।

শিঞ্জন নৃত্যালয়ের প্রধানের কথায়, টানা ১২ দিন দেশ-বিদেশের দর্শক উপভোগ করেছেন নাচের অনুষ্ঠান। ভাষার বিভেদ ভুলে সবাই মিলেমিশে একাকার ‘পরম্পরা’-র হাত ধরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Classes Classical Dance Aloka Kanungo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE