Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Jeet Ganguly

kk: কলকাতা থেকে ফিরেই গান রেকর্ড করার কথা, কেকে-র বিকল্প পাচ্ছেন না জিৎ

কেকে-র বিকল্প নেই। তাই রেকর্ড করা যাচ্ছে না জিতের গান।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৮:৩৫
Share: Save:

লেখা রয়েছে গান। তৈরি হয়ে গিয়েছে সুরও। হারিয়ে গিয়েছে কণ্ঠ। তাই রেকর্ডিং রুমে নতুন গান পড়ে রয়েছে খাতার পাতায়। কেকের জন্য রেখে দেওয়া গান প্রতিদিন ভাবাচ্ছে সঙ্গীত পরিচালক জিৎ গঙ্গোপাধ্যায়কে।

৩১ মে নজরুল মঞ্চে অনুষ্ঠানের পর সব হিসেব ওলটপালট করে না ফেরার দেশে চলে গিযেছেন কেকে। অনুষ্ঠানের পর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। এই চলে যাওয়ায় মুহূর্তে স্তব্ধ হয়ে গিযেছে বলিউডের সঙ্গীত জগৎ। কেকে নেই, আর কোনও রেকর্ডিং রুম, মঞ্চে তাঁর গান শোনা যাবে না, এটা এখনও মানতে নারাজ কেকের সহকর্মীরা। যেমন মানতে পারছেন না জিৎ।

জিৎ গঙ্গোপাধ্যাযের সুরে বহু গান গেয়েছেন কেকে। তার মধ্যে যেমন ছবির গান আছে, রয়েছে বেসিক গানও। ‘রাধে’, ‘ সড়ক টু’, ‘আশিকী টু’-র গান এখনও জনপ্রিয়তার শীর্ষে। ছবির গানের পাশাপাশি বেসিক গানেও জনপ্রিয়তা পেয়েছিলেন কেকে। জীবনের শেষ অনুষ্ঠানেও তাঁর শেষ গান ছিল ‘পল’ অ্যালবাম থেকে। সেরকমই বেশ কয়েকটা বেসিক গান করার কথা ছিল কেকের, সঙ্গীতায়োজন জিৎ গঙ্গোপাধ্যায়ের।

আনন্দবাজার অনলাইনকে সেই কথা বলতে গিয়ে গলা ধরে আসছিল জিতের।তিনি বললেন,“আমার গান মানে সেখানে কেকের একটা জায়গা থাকবে। ওকে কোনও গানে রাখতে না পারলে একটা খারাপ লাগা কাজ করে। কেকের জন্য গান আমার ভাবাই থাকে। কয়েকদিন আগেই বেশ কয়েকটা বেসিক গান তৈরি করেছি। যখন গান তৈরি হচ্ছিল, তখন কেকেও শুনেছে। ওঁর কলকাতায় প্রোগ্রাম ছিল, কলকাতায় আমারও একটা শো ছিল।আমরা ঠিক করেছিলাম, কলকাতা থেকে ফিরে রেকর্ডিংটা করব। সব কিছুই ঠিক ছিল, শুধু সেই দিনটা আর এল না।”

কথা বলতে গিয়ে কোনও এক রেকর্ডিংয়েরে কথা ভাগ করে নিলেন আনন্দবাজার অনলাইনের সঙ্গে “সঞ্জয় লীলা ভন্সালীর ছবির গানের রেকর্ডিং চলছিল। সেদিন ওর মুড খুব ভাল ছিল। কেকে গান রেকর্ড না করে আমাকে স্টুডিয়োর বাইরে নিয়ে গেল, ট্রিট দিতে চাইল। আমি তো অবাক। ওর ড্রাইভারকে বাড়ি কিনে দিয়েছিল কেকে। তার জন্যই ও এত খুশি ছিল সেদিন।”

দীর্ঘদিনের সহকর্মী, বন্ধুর জায়গায় এখন ওই গান কাকে দিয়ে গাওয়াবেন ভাবছেন? এই কথার উত্তর দিতে পারেননি জিৎ। তাঁর মতে কেকের কোনও বিকল্প নেই। মুম্বই সঙ্গীত জগতে নতুন গায়ক হয়তো অনেকেই এসেছেন বা আসবেন কিন্তু গায়ক কেকে বা মানুষ কেকের জায়গা কেউ নিতে পারবে না বলে মনে করেন জিৎ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.