×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

সৌমিত্র-গার্গী এ বার বড়পর্দায় দম্পতি

স্বরলিপি ভট্টাচার্য
২৭ জুন ২০১৭ ১৫:৪৯
সৌমিত্র ও গার্গী।— ফাইল চিত্র।

সৌমিত্র ও গার্গী।— ফাইল চিত্র।

বয়স ৭৫। দীর্ঘদেহী বৃদ্ধ ঢুকছেন নার্সিংহোম। সঙ্গে অল্পবয়সী এক মহিলা। ব়ৃদ্ধের কাছে অনেকেই জানতে চাইছেন, ইনি কি আপনার মেয়ে? ব়ৃদ্ধ সম্মতিসূচক মাথা নাড়েন। পাশের মহিলা প্রতিবাদ করে উঠে দাবি করেন, তিনি বৃদ্ধের স্ত্রী!

ঠিক এখান থেকেই গল্পের শুরু। শুরুটা শেয়ার করলেন গার্গী। এ যেন নিজের ব্যক্তিসত্ত্বাকে খোঁজার একটা সাইকোলজিক্যাল জার্নি। সিনেমার নাম ‘শ্রাবণের ধারার মতো’। বৃদ্ধ অর্থাত্ সৌমিত্র চট্টোপাধ্যায়। সঙ্গে অল্পবয়সী মহিলা অর্থাত্ গার্গী রায়চৌধুরিকে তাঁদের পরের ছবিতে এ ভাবেই ফ্রেমবন্দি করবেন পরিচালক জুটি সুদেষ্ণা রায় এবং অভিজিত্ গুহ।

আরও পড়ুন, পূজারিনির নতুন উড়ান, সঙ্গী কে জানেন?

Advertisement

কিন্তু শুরুরও একটা শুরু থাকে। সেই সূত্রটা ধরিয়ে দিলেন সুদেষ্ণা। তাঁর কথায়, ‘‘নিউ জার্সির শুভেন্দু সেন একটি সত্যি ঘটনার অনুপ্রেরণায় ‘বিটুইন দ্য রেনড্রপস’ নামে একটি গল্প লিখেছিলেন। চিত্রনাট্যও লিখেছিলেন। সেটা থেকেই আমাদের ছবির ভাবনা।’’ সুদেষ্ণা জানালেন, এই ছবির বৃদ্ধ চরিত্রটি অ্যালঝাইমার্সে আক্রান্ত। এই রোগ হলে কী করে বুঝব? রোগীর পাশে যাঁরা রয়েছেন তাঁদেরও ধৈর্য্য দরকার। তাঁদের ওপরেও প্রভাব ফেলে। এই বৃদ্ধের কেয়ার গিভিং পার্সন হয়তো তাঁর স্ত্রী, তাঁরও জার্নির গল্প। আর রয়েছেন এক চিকিত্সক। যাঁর জীবনে বেশ কিছু ক্রাইসিস রয়েছে। কাজের জায়গা, নিজের এথিক্স, বাবা-মায়ের সঙ্গে দূরত্ব সব কিছু নিয়ে তাঁর জার্নি। আসলে গল্পের মধ্যে গল্প।

ছবির দুই প্রধান চরিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায়গার্গী রায়চৌধুরিকে কাস্ট করার কথা জানিয়েছেন সুদেষ্ণা। আর চিকিত্সকের চরিত্রে? সুদেষ্ণা বললেন, ‘‘পরমব্রতকে ভেবেছি। তবে ডেট পাইনি এখনও। তাই কনফার্ম কিছু বলতে পারছি না।’’

পরিচালক জুটি সুদেষ্ণা রায় এবং অভিজিত্ গুহ।— ফাইল চিত্র।



সুদেষ্ণা-অভিজিতের সঙ্গে এটা গার্গীর পাঁচ নম্বর কাজ। তাঁর কথায়, ‘‘পাঁচটা ছবিতে পাঁচটা আলাদা চরিত্র আমাকে দিয়েছেন সুদেষ্ণাদিরা। এই গল্পেও একটা টুইস্ট রয়েছে। যেটা একদম শেষে বোঝা যাবে। সত্যিই কি বৃদ্ধের সঙ্গে থাকা মহিলা তাঁর স্ত্রী?’’ সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে গার্গীর এটা প্রথম ছবি। তাঁর দীর্ঘদিনের ইচ্ছেপূরণ। চ্যালেঞ্জ মনে হচ্ছে? গার্গী বললেন, ‘‘মারাদোনার সঙ্গে খেলতে নামলে খেলার কথা ভুলে আগে প্রিকশান নিতে হয়। এখন সেটাই করছি। চ্যালেঞ্জের কোনও প্রশ্নই ওঠে না। ৭৫ বছরের একটা মানুষ মনে প্রাণে কতটা তরুণ হতে পারেন সেটা সৌমিত্রদাকে দেখে শেখার। ঠিক যেন রক্তকরবীর কিশোর বালক, প্রাণশক্তির আধার।’’ আগামী অগস্টের মাঝামাঝি শুরু হবে ছবির শুটিং।



Tags:
Soumitra Chatterjee Gargi Roy Chowdhury Sudeshna Roy Abhijit Guha Celebritiesসৌমিত্র চট্টোপাধ্যায়গার্গী রায়চৌধুরি

Advertisement