Advertisement
০৫ মার্চ ২০২৪
Divorce Controversy

বিচ্ছেদের খোরপোশ দিতে গিয়ে দেউলিয়া! কমল হাসনের দাবির বিরুদ্ধে সরব প্রাক্তন স্ত্রী

সত্তরের দশকে নৃত্যশিল্পী বাণী গণপতির সঙ্গে গাঁটছড়া বেঁধেছিলেন দক্ষিণী তারকা অভিনেতা কমল হাসন। এক দশকের সংসারের পর বিবাহবিচ্ছেদের পথে হাঁটেন দম্পতি।

Kamal Haasan and Vani Ganapathy.

(বাঁ দিকে) কমল হাসন। বাণী গণপতি (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চেন্নাই শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৪
Share: Save:

দক্ষিণী বিনোদন জগতের নামজাদা নক্ষত্র তিনি। ‘নায়কন’, ‘দশাবতারম’, ‘ইন্ডিয়ান’, ‘বিশ্বরূপম’ তো রয়েছেই, পাশাপাশি, হাল আমলে ‘বিক্রম’-এর মতো ছবির মাধ্যমে বার বার দর্শকের নজর কেড়েছেন অভিনেতা। তবে জনপ্রিয়তার শীর্ষে থাকার ফলে কমলের পেশাগত জীবন ছাড়াও তাঁর ব্যক্তিগত জীবন নিয়ে উৎসাহ কম নয় তারকার অনুরাগীদের। তারকার একাধিক বিয়ে ও বিবাহবিচ্ছেদ ঘিরে বেশ কৌতূহলী তাঁরা। জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সারিকার সঙ্গে তাঁর সম্পর্ক তৈরি হওয়ার আগে ধ্রুপদী নৃত্যশিল্পী বাণী গণপতির সঙ্গে সংসার পেতেছিলেন কমল। প্রায় দশ বছর টিকেছিল সেই দাম্পত্য জীবন। তার পর চিড় ধরে সেই সম্পর্কে। বিবাহবিচ্ছেদের পথে হেঁটেছিলেন কমল ও বাণী। তবে তার আগে বাণীর বিরুদ্ধে অভিযোগের পাহাড় খাড়া করেছিলেন কমল। কী কী সেই অভিযোগ?

১৯৭৫ সালে একটি ছবিতে একসঙ্গে কাজ করেছিলেন কমল ও বাণী। সেই ছবির সেটেই প্রেম। তার বছর তিনেকের মাথায় বাণীর সঙ্গে গাঁটছড়া বাঁধেন কমল। ১৯৭৮ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত চুটিয়ে সংসার করেছিলেন প্রাক্তন যুগল। বিবাহবিচ্ছেদের খবর প্রকাশ্যে আসতেই কমল অভিযোগ করেন, বাণীর পিছনে খরচ করতে করতে নাকি দেউলিয়া হয়ে গিয়েছেন তিনিই। সেই সময় বাণী এ বিষয়ে মুখ না খুললেও তার দীর্ঘ দিন পরে নিজের অবস্থান স্পষ্ট করেন নৃত্যশিল্পী। কয়েক বছর আগে এক সাক্ষাৎকারে বাণী বলেন, “২৮ বছর আগে আমাদের বিবাহবিচ্ছেদ হয়েছে। আমি বরাবর কাদা ছোড়াছুড়ি থেকে বিরত থেকেছি, কারণ বিষয়টা একান্তই ব্যক্তিগত। সাময়িক অভিমান বা খারাপ লাগা থেকে অনেকে অনেক কিছুই বলতে পারেন। কিন্তু এত দিনে তো আমরা দু’জনেই জীবনে অনেকটা এগিয়ে গিয়েছি। তার পরেও একই বিষয় নিয়ে ঘ্যানঘ্যান করা কেন!’’ বাণী আরও বলেন, ‘‘বিচ্ছেদের পরে খোরপোশ দেওয়ার বিষয়টা নতুন নয়। কিন্তু তিনি যে দাবি করেছিলেন যে, আমার জন্য নাকি তিনি দেউলিয়া হয়ে গিয়েছেন— তা একেবারে মিথ্যা। কোন আদালতে এমন খোরপোশের অঙ্ক নির্ধারণ করা হয়, যাতে এক জন দেউলিয়া হয়ে যেতে পারে! আমার মনে হয়, আমি যে হেতু বিয়ে থেকে বেরিয়ে গিয়েছিলাম, সেই কারণেই আঁতে ঘা লেগেছিল কমলের।’’

বাণীর সঙ্গে বিয়ে ভাঙার আগেই সারিকার প্রেমে পড়েছিলেন কমল। এমনকি, তাঁর সঙ্গে একত্রবাসও শুরু করেন তিনি। ১৯৮৬ সালে জন্ম হয় কমল ও সারিকার মেয়ে শ্রুতি হাসনের। তার বছর দুয়েক পরে অবশেষে বিবাহবিচ্ছেদ হয় কমল ও বাণীর। সেই বছরই সারিকাকে বিয়ে করেন ‘ইন্ডিয়ান’ খ্যাত তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE