Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Sreelekha Mitra: মমতার ‘কবিতাবিতান’ বনাম রবীন্দ্রনাথের ‘গীতবিতান’, মূল্যের তুলনা নিয়ে খোঁচা শ্রীলেখার

শ্রীলেখা এ বার একেবারে বইয়ের মূল্যের তুলনায় চলে গিয়েছেন। লড়িয়ে দিয়েছেন রবীন্দ্রনাথ এবং মমতাকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ মে ২০২২ ১৩:০৭
Save
Something isn't right! Please refresh.
কটাক্ষে নিরলস শ্রীলেখা

কটাক্ষে নিরলস শ্রীলেখা

Popup Close

নিরলস অভিনেত্রী শ্রীলেখা মিত্র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ‘নিরলস সাহিত্য সাধনা’র জন্য বাংলা আকাদেমির পুরস্কার পাওয়ার পর থেকেই ময়দানে নেমেছেন বাম মনোভাবাপন্ন এই অভিনেত্রী। মমতার দু’টি ছড়া আবৃত্তি করে প্রথম কটাক্ষ করেছিলেন। এ বার তিনি ময়দানে নামলেন মমতার ‘কবিতাবিতান’ এবং রবীন্দ্রনাথের ‘গীতবিতান’-এর মূল্যের তুলনা নিয়ে।

শনিবার শ্রীলেখা তাঁর ফেসবুক পেজে যে পোস্ট করেছেন, তাতে দেখা যাচ্ছে, অনলাইন বিকিকিনি মঞ্চে ‘গীতবিতান’-এর চেয়েও বেশি দাম ‘কবিতাবিতান’-এর! দু’টি বইয়ের দামের স্ক্রিনশট পোস্ট করেছেন তিনি। সঙ্গের ক্যাপশনে ব্যঙ্গাত্মক ভক্তিতে লেখা, ‘আমার মনবিতান উথলিয়া উঠিয়াছে...।’

প্রসঙ্গত, গত সোমবার রবীন্দ্রজয়ন্তীতে মুখ্যমন্ত্রী মমতাকে বাংলা আকাদেমি পুরষ্কারে সম্মানিত করা হয়েছে। বিশেষ কোনও কাব্যগ্রন্থের জন্য নয়, তাঁর নিরলস সাহিত্য সাধনারই স্বীকৃতি এই পুরস্কার। কিন্তু বিষয়টি নিয়ে জোর বিতর্ক বেধেছে। নেটমাধ্যমে মিম চালাচালি এবং তর্ক-বিতর্কের ঝড় বইছে। ওই সিদ্ধান্তের প্রতিবাদে সাহিত্য অকাদেমি থেকে ইস্তফা দিয়েছেন এক বিশিষ্টজন। আর বাংলা আকাদেমির পুরস্কারমূল্য এবং স্মারক ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন এক লেখক। পক্ষে-বিপক্ষে প্রতিক্রিয়া জানিয়েছেন খ্যাতনামী শিল্পীরাও।

Advertisement

তার রেশ ধরেই শ্রীলেখা সোচ্চার। যার সাম্প্রতিকতম নিদর্শন ‘গীতবিতান’ এবং ‘কবিতাবিতান’-এর দামের তুলনা। যেখানে দেখা যাচ্ছে, রবীন্দ্রনাথ লিখিত বইটির দাম ৭২৯ টাকা। আর মমতা লিখিত বইটির দাম ১,১৩০ টাকা। সেই সূত্রেই অভিনেত্রীর বক্রোক্তি।

মুখ্যমন্ত্রীকে বাংলা আকাদেমির পুরস্কার দেওয়ায় শহরের বিশিষ্টরা তার প্রতিবাদ জানিয়ে একটি খোলা চিঠি লিখেছিলেন। ঘটনাচক্রে, তাঁরা সকলেই বাম শিবিরের। এ-ও ঘটনাচক্রই যে, শ্রীলেখা নিজেও ঘোষিত বাম সমর্থক। সিপিএমের বিভিন্ন সামাজিক কর্মসূচিতেও তাঁকে দেখা যায়। ফলে তাঁর তরফে এমন বক্রোক্তি অপ্রত্যাশিত নয়।

তবে মমতার পক্ষেও ময়দানে নেমেছেন অনেকে। তাঁদের বক্তব্য, মুখ্যমন্ত্রী যে লাইনগুলি নিয়ে নেটমাধ্যমে বা অন্য কোনও পরিসরে ব্যঙ্গ করা হচ্ছে, সেগুলি ‘ছড়া’। ‘কবিতা’ নয়। এবং সেগুলি রয়েছে ছোটদের জন্য লেখা একটি ছড়ার বইয়ে। ফলে মুখ্যমন্ত্রীকে ব্যঙ্গ করা একেবারেই ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’।

বস্তুত, মমতার সমর্থকেরা অন্নদাশঙ্কর রায়ের ‘কার্শিয়াং’ নিয়ে লেখা ছড়াটিও নেটমাধ্যমে পোস্ট করছেন নিয়ম করে। ধ্বনি এবং শব্দগত ভাবে মমতার ছড়ার সঙ্গে তার খানিকটা মিলও রয়েছে বলে তাঁদের দাবি। এবং সেই সূত্রেই তাঁদের প্রশ্ন— তা হলে তো অন্নদাশঙ্করের কবিতাও ‘উৎকর্ষের বিচারে’ সেই মানে পৌঁছয়নি বলেই বলতে হয়। কিন্তু শ্রীলেখা এ বার একেবারে বইয়ের মূল্যের তুলনায় চলে গিয়েছেন। লাল দাগে চিহ্নিত করে দেখিয়েছেন দু’টি বইয়ের দাম। লড়িয়ে দিয়েছেন রবীন্দ্রনাথ এবং মমতাকে।



Something isn't right! Please refresh.

Advertisement