Advertisement
২৪ এপ্রিল ২০২৪
mrinal sen

Mrinal Sen: শতবর্ষের পথে মৃণাল সেন, তাঁকে নিয়ে নতুন ছবি-সিরিজের ঘোষণায় পরিচালক-পুত্র কুণাল

বেঁচে থাকলে শনিবারই শতবর্ষের পথে যাত্রা শুরু করতেন মৃণাল সেন। শতবর্ষে প্রয়াত পরিচালককে নিয়ে ছবি ও সিরিজ তৈরি হচ্ছে তাঁরই উত্তরসূরীদের হাতে। অঞ্জন দত্ত, কৌশিক গঙ্গোপাধ্যায় এবং সৃজিত মুখোপাধ্যায়। সে কথা এ দিনই বাবার স্মৃতিতে লেখা ফেসবুক পোস্টে উল্লেখ করেছেন কুণাল।

শতবর্ষের পথে মৃণাল সেন, ছেলে কুণালের স্মৃতিচারণ।

শতবর্ষের পথে মৃণাল সেন, ছেলে কুণালের স্মৃতিচারণ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২২ ১২:৫২
Share: Save:

দু’জনেই তাঁর পুত্র। এক জন জন্মসূত্রে। অন্যজন কর্মসূত্রে। মানসপুত্র। কুণাল সেন এবং অঞ্জন দত্ত। প্রয়াত কিংবদন্তি পরিচালক মৃণাল সেনের ৯৯তম জন্মদিনে পুত্র কুণাল স্মরণ করেছেন বাবাকে। তাতে মৃণালকে ঘিরে তিনটি ছবি ও সিরিজের ঘোষণা। যার একটির পরিচালক আবার মানসপুত্র অঞ্জনই।

বেঁচে থাকলে শনিবারই শতবর্ষের পথে যাত্রা শুরু করতেন মৃণাল সেন। আগামী বছর তাঁর শতবর্ষে প্রয়াত পরিচালকের প্রতি শ্রদ্ধার্ঘ্য স্বরূপ নতুন ছবি ও সিরিজ তৈরি হচ্ছে তাঁর উত্তরসূরীদের হাতে। অঞ্জন দত্ত, কৌশিক গঙ্গোপাধ্যায় এবং সৃজিত মুখোপাধ্যায়। সে কথা শনিবার বাবার স্মৃতিতে লেখা ফেসবুক পোস্টে উল্লেখ করেছেন কুণাল।

অনুজ তিন পরিচালকের চোখে ফিরে আসবেন মৃণাল।

অনুজ তিন পরিচালকের চোখে ফিরে আসবেন মৃণাল।

মৃণাল-তনয় তাঁর পোস্টে লিখেছেন, ‘আজ বাবা থাকলে বয়স হত ৯৯ বছর। পরিচালক এবং মানুষ হিসেবে পরিপূর্ণ জীবন কাটিয়ে গিয়েছেন। শতবর্ষের কাছাকাছি এসে চিত্র পরিচালক হিসেবে তাঁর সেরা প্রাপ্তি ঘটতে চলেছে। তিন-তিনটি ছবি তৈরি হতে চলেছে তাঁর জীবন ও কাজকে উদযাপন করে।’

বিশিষ্ট পরিচালকের সঙ্গে নিজের কথোপকথন ভিত্তি করে অঞ্জন তৈরি করছেন তাঁর ছবিটি। মৃণালের ছবি ‘খারিজ’-এ প্রথম নজর কেড়েছিলেন অভিনেতা অঞ্জন। পরিচালকের সঙ্গে তাঁর কাজ শুরু ‘চালচিত্র’ ছবিতে। তার সবটাই ধরা থাকবে মৃণালকে নিয়ে এই নতুন ছবিতে। ঘটনাচক্রে, ‘খারিজ’ ছবিটিকেই বর্তমান সময়ের প্রেক্ষাপটে নতুন করে গড়ে নিচ্ছেন কৌশিক। তাঁর পরিচালিত ছবির নাম ‘পালান’। ছবিতে ‘খারিজ’-এর চরিত্রদের বয়স এগিয়ে গিয়েছে ৪০ বছর। সেই চরিত্রের অভিনেতাদেরই অনেকে রয়েছেন নতুন ছবিতেও।

মৃণাল-শতবর্ষে সৃজিত আবার কাল্পনিক চোখে দেখতে চেয়েছেন কিংবদন্তি পরিচালককে। তাঁর কাল্পনিক জীবনীচিত্র ‘পদাতিক’-এ উঠে আসবে জীবনমুখী পরিচালকের নিজের জীবনের গল্প। শনিবার মৃণালের জন্মদিনেই সিরিজের পোস্টারটি টুইটারে ভাগ করে নিয়েছেন সৃজিত। সঙ্গে লিখেছেন, ‘সেই লকডাউনের সময় থেকেই অপেক্ষায় ছিলাম। শতবর্ষ উদ্‌যাপন শুরুর পরে অবশেষে এল সেই দিন। আন্তর্জাতিক ছবির দুনিয়া পাল্টে দিতে চাওয়া, ছকভাঙা এক মানুষের একশো বছর পালন করছি এ ভাবেই…।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mrinal sen Centenary Year Celebration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE