Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sreelekha Mitra

Sreelekha Mitra: লবিবাজির জাঁতাকলেই কি উৎসবে জায়গা হল না? প্রশ্ন তুললেন শ্রীলেখা

কলকাতা চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পাননি অভিনেত্রী শ্রীলেখা মিত্র। তখনও তিনি প্রশ্ন তুলেছিলেন, ‘‘কলকাতা চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের কাছ থেকে কোনও আমন্ত্রণ পত্র আসেনি। এটা কি আমার রাজনৈতিক অবস্থানের কারণে? না অন্য কোনও অজ্ঞাত কারণ আছে?’’

শ্রীলেখা মিত্র

শ্রীলেখা মিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২২ ১৫:১৩
Share: Save:

‘আসা যাওয়ার মাঝে’ ছবির জন্য জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছিলেন আদিত্যবিক্রম সেনগুপ্ত। তাঁর ‘জোনাকি’ও দেশ-বিদেশে সমালোচক প্রশংসিত। সেই পরিচালকের তৃতীয় ছবি ‘ওয়ান্স আপন এ টাইম ইন কলকাতা’ বিদেশে একাধিক পুরস্কার এবং সম্মানে ভূষিত। কিন্তু ব্রাত্য নিজের শহরে!

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান পায়নি আদিত্যবিক্রমের সেই ছবি। নিজের ইউটিউব চ্যানেল ‘আমি শ্রীলেখা’য় সে প্রসঙ্গ তুলে ক্ষোভ উগরে দিলেন ছবির নায়িকা শ্রীলেখা মিত্র। তাঁর কটাক্ষ, ‘‘এ বার কী বলব? লবিবাজি?’’ একই সঙ্গে তাঁর দাবি, সময় এ ভাবেই প্রতি পদক্ষেপে প্রমাণ করে দেবে, শ্রীলেখা অসত্য বলেন না। চলচ্চিত্র উৎসবে শ্রীলেখা আমন্ত্রণ পাননি। ফেসবুকেও তা নিয়েও সরব হয়েছিলেন অভিনেত্রী। তখনও প্রশ্ন তুলেছিলেন, ‘চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের কাছ থেকে কোনও আমন্ত্রণপত্র আসেনি। এমনকি, একটা ফোন পর্যন্ত না। এটা কি আমার রাজনৈতিক অবস্থানের কারণে? না অন্য কোনও অজ্ঞাত কারণ আছে?’ নিজের ছবি প্রসঙ্গে তাঁর মত, এই একটি ছবি তাঁর জীবন অনেকটাই বদলে দিয়েছে। আদিত্যবিক্রমের ছবির দৌলতে তিনি ইউরোপে গিয়েছেন। ভেনিস চলচ্চিত্র উৎসবে সম্মানিত হয়েছেন। মার্কিন মুলুকও পুরস্কৃত করেছে ছবিটিকে। সেই ছবি উৎসবে জায়গা না পাওয়ায় আক্ষরিক অর্থেই বিস্মিত শ্রীলেখা।

পুরস্কার এবং সম্মাননার তালিকা তুলে ধরে অভিনেত্রীর তাই কৌতুক— এত সম্মান পাওয়ার পরেও কলকাতা চলচ্চিত্র উৎসব নেয়নি ছবিটিকে। নির্বাচিতই করেনি। অথচ প্রযোজকেরা যোগাযোগের আপ্রাণ চেষ্টা করেছিলেন উৎসব কমিটির সঙ্গে। কমিটির কেউ আগ্রহ দেখাননি। শ্রীলেখার দাবি, ‘‘আমি এর আগে স্বজনপোষণ, লবিবাজি নিয়ে মুখ খুলেছি। ক্রমশ প্রমাণিত হচ্ছে, আমিই সঠিক। ঠিক কী কারণে ছবিটি জায়গা করে নিতে পারল না? আজও জানতে পারলাম না।’’ পরিচালক সুমন ঘোষ এবং সুমন মুখোপাধ্যায় প্রশংসা করেছেন আদিত্যবিক্রমের ছবিটির। সুমন মুখোপাধ্যায় অভিনেত্রীকে বলেছেন, এই ছবি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি হওয়ার যোগ্য। তবে শ্রীলেখা জানিয়েছেন, তার পরেও উৎসব কমিটির এই ভূমিকায় তিনি হতাশ নন। বরং নিজেকে প্রমাণ করার জেদ আরও বাড়ছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE