Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

হিন্দিতে ‘২২শে শ্রাবণ’ তৈরি হলে কে হবেন প্রবীর রায়চৌধুরী? মুখ খুললেন সৃজিত

২০০৮-এ নির্দিষ্ট একটি চ্যানেলের জন্য ছোট ছবি আকারে এটি প্রথম লেখা। পরিচালনা করার কথা ছিল পরমব্রত চট্টোপাধ্যায়ের।

স্রবন্তী বন্দ্যোপাধ্যায়
কলকাতা ৩০ সেপ্টেম্বর ২০২১ ১৫:০৩
‘২২শে শ্রাবণ’-এর দশ বছর পূর্তিতে অকপট সৃজিত।

‘২২শে শ্রাবণ’-এর দশ বছর পূর্তিতে অকপট সৃজিত।

ছবির সংখ্যায় ২২। কিন্তু এ ছবির যেমন ‘প্রথম’ অনেক কিছু, তেমন চরিত্র থেকে পরিচালনায় চোখে পড়ার মতো রদবদল।

নন্দলাল বসুর বাসভবনে এই ছবির প্রথম কাজ হয়েছিল। এক মাত্র ছবি যার শ্যুট হয়েছিল সেলুলয়েডে।

২০০৮-এ নির্দিষ্ট একটি চ্যানেলের জন্য ছোট ছবি আকারে এটি প্রথম লেখা। পরিচালনা করার কথা ছিল পরমব্রত চট্টোপাধ্যায়ের। সেখানে প্রবীর রায়চৌধুরীর চরিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায় এবং অভিজিৎ পাকড়াশির চরিত্রে কৌশিক সেনের অভিনয় করার কথা ছিল।

কথা ছিল অঞ্জন দত্ত হবেন নিবারণ চক্রবর্তী এবং শ্রীকান্ত আচার্য গাইবেন 'গভীরে যাও' গান। আজ সেই চাঞ্চল্যকর '২২শে শ্রাবণ' ছবির বয়স ১০ বছর হল।

Advertisement

মুম্বই থেকে ‘সাবাশ মিঠু’-র পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ফোনে আনন্দবাজার অনলাইনকে বললেন, “আমার কাছে ‘২২শে শ্রাবণ’ দু’চোখের বিষ। এই ছবির যে অসংখ্য অনুরাগী, তাঁরা আমার পরের ছবিগুলো দেখে মাঝে মাঝে বলে ওঠেন ‘২২শে শ্রাবণ’-এর মতো নয়। এমন ভাবে ছেয়ে আছে এই ছবি।”

তবে শুধু ‘২২শে শ্রাবণ’ নয়, সৃজিত জানালেন ‘জাতিস্মর’, ‘চতুষ্কোণ’ নিয়ে তাঁর অনুরাগীদের এই ভাবনা আছে। ফলে এই তিন ছবি তাঁর 'দু চোখের বিষ'। ১০ বছর পরে আজও বাংলা ছবির দর্শক এই ছবি নিয়ে এত গভীরে চলে যান কেন?

পরিচালক বললেন, “দর্শকের একসঙ্গে পুজোর সময় এই ছবি দেখতে যাওয়ার স্মৃতি আছে। এত ভাল থ্রিলার। আবেগ। দর্শন। সঙ্গীত। মানুষকে আটকে রেখেছে। খুনি কে? তা জেনেও মানুষ বার বার এই ছবি দেখেন।”

হিন্দিতে কি ‘২২শে শ্রাবণ’ তৈরি হবে?

সৃজিত একটুও অবাক না হয়ে বললেন, “আমার হিন্দিতে চিত্রনাট্য লেখা আছে। সেখানে বাংলা কবিতার বদলে হিন্দি গানের অনুষঙ্গ আনা হয়েছে। খুনগুলো যেমন মহম্মদ রফির মৃত্যু দিনে, কিশোর কুমারের মৃত্যু দিনে হবে।”

এক টানা বলে গেলেন সৃজিত। তাঁর ‘২২শে শ্রাবণ’-এর হিন্দি ছবি ‘নমকহারাম’ এর ভাবনা। এখানে সেই প্রবীর রায়চৌধুরী ‘কালের যাত্রার ধ্বনি’-র বদলে ‘ম্যায় শায়ের বদনাম’ গাইবে। কারণ ওই দিন কিশোর কুমারের মৃত্যু দিন।

কিন্তু কে হবে প্রবীর রায়চৌধুরী?

“আমার ইচ্ছে অমিতাভ বচ্চন প্রবীর রায়চৌধুরী করুন।”

এই কারণেই কি সৃজিত মুখোপাধ্যায় মুম্বইতে ডেরা বেঁধেছেন? সৃজিতের অভিমানী সুরে উঠে এল প্রশ্ন, “কলকাতা কি আমায় চায়?”

প্রবীর রায়চৌধুরী প্রসঙ্গ উঠতেই পরিচালক বললেন, “আজ বুম্বাদার জন্মদিন। সকালে শুভেচ্ছা জানিয়েছি। ঋতুপর্ণ ঘোষের নায়ক। বাঙালি পরিবারের ভাল ছেলের প্রতীক। সে এই ছবিতে অশ্লীল শব্দ কী অনায়াসে ব্যবহার করেছিল! ভাবাই যায় না। মনে আছে আমার ছবির প্রিমিয়ারের পর বুম্বাদার জন্মদিন উদযাপন করেছিলাম আমরা।”

‘২২শে শ্রাবণ’-এর মুহূর্তরা বাঙালি দর্শকের গভীরতায় এমনই স্পষ্ট হয়ে থেকে যাবে। কিন্তু ভারতীয় ছবির দর্শকেরা অমিতাভ বচ্চনকে কোনও দিন ‘ম্যায় শায়ের বদনাম’ গাইতে গাইতে নিজের মাথার খুলি উড়িয়ে দিতে দেখেছেন?

সৃজিত মুখোপাধ্যায়, ভারতীয় ছবির দর্শকেরা এই দৃশ্যের অপেক্ষায়।

আরও পড়ুন

Advertisement