Advertisement
১৭ জুন ২০২৪
Srijit Mukherji

এ বার পুজোয় ‘ভিঞ্চি দা’ আর ‘২২শে শ্রাবণ’ মিলবে সৃজিতের কপ ইউনিভার্সে! সঙ্গে যিশু-শুভশ্রী

পুজোর বক্স অফিসের লড়াইয়ে এ বার কোমর বেঁধে নামছে এসভিএফ। ‘পাঠান’-এর পথেই এ বার তৈরি হচ্ছে বাংলার কপ ইউনিভার্স। যদিও পরিচালকের কাছে এমন গল্পের আবদার আসত বহু আগে থেকেই।

Srijit Mukherjee will launch his cop universe in Durga Puja 2023 with double prequel of Vinci da and Baishe srabon

‘২২শে শ্রাবণ’ এবং ‘ভিঞ্চি দা’-র জোড়া প্রিক্যুয়েল নিয়ে আসছেন সৃজিত। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ০৬:০৫
Share: Save:

পুজোর বক্স অফিসের যুদ্ধের ঘোষণা চলছিল টলিউডে। দেবের ‘বাঘাযতীন’, অরিন্দম শীলের ‘সারান্ডায় মিতিন’, নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখাপাধ্যায়ের ‘রক্তবীজ’— যে যার মতো স্লট বুক করে ফেলেছিল পুজোর। বাকি ছিল শুধু এসভিএফ। এত কিছুর মাঝে তারা যে জমি ছেড়ে দেবে না, তা সকলেই আন্দাজ করে ফেলেছিলেন। এবং টলিউডের অন্যতম নির্ভরযোগ্য পরিচালক সৃজিত মুখোপাধ্যায় যে পুজোর স্লটে ফিরতে চাইছেন তা আনন্দবাজার অনলাইন আগেই জানিয়েছিল। এ বার খোলসা করা যাক তাঁর ছবির গল্প। ‘২২শে শ্রাবণ’ এবং ‘ভিঞ্চি দা’-র জোড়া প্রিক্যুয়েল নিয়ে আসছেন সৃজিত। এমন এক গল্প যেখানে প্রবীর রায়চৌধুরী (প্রসেনজিৎ চট্টাপাধ্যায় অভিনীত ‘২২শে শ্রাবণ’-এর বিখ্যাত চরিত্র) এবং বিজয় পোদ্দার (অনির্বাণ ভট্টাচার্য অভিনীত ‘ভিঞ্চি দা’-র চরিত্র) হাত মিলিয়ে কাজ করবে। বাংলার প্রথম পুলিশ ব্রহ্মাণ্ড বা কপ ইউনিভার্স তৈরি হচ্ছে এই পুজোতেই।

photo of tollywood actor Subhashree and jisshu Sengupta

সৃজিতের ছবিতে দেখা যাবে যিশু সেনগুপ্ত এবং শুভশ্রীকেও। ছবি: সংগৃহীত।

পুজোয় সৃজিতের শেষ ছবি ছিল ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘গুমনামি’। তার আগে অবশ্য সৃজিত পরিচালিত ‘ইয়েতি অভিযান’ এবং ‘এক যে ছিল রাজা’ ছবি দু’টি পুজোতেই মুক্তি পেয়েছিল। ৩ বছর পর আরও এক বার শারদীয়াকেই ‘পাখির চোখ’ করতে চলেছেন সৃজিত। তবে ফিরছেন যখন, তখন তিনি যে রীতিমতো প্রস্তুতি নিয়েই ফিরবেন, তা জানত টলিউড। ছবি নিয়ে জল্পনা চলছিল বেশ কিছু দিন ধরেই। এসভিএফ-এর অন্যতম কর্ণধার মহেন্দ্র সোনি একটি ছবি টুইটারে পোস্ট করেন সম্প্রতি। যেখানে এক ফ্রেমে ধরা দিয়েছেন রাজ চক্রবর্তী এবং সৃজিত মুখাপাধ্যায়।

ক্যাপশন ‘পাঠান’-এর সংলাপ ধার করা, ‘কুর্সি কি পেটি বাঁধ লিজিয়ে’। সেই পোস্ট দেখেই শুরু হয় জোর জল্পনা। তা হলে কি পুজোয় দুই সফল পরিচালক একসঙ্গে ছবি করছেন? যাবতীয় কৌতূহল মেটাতে বলে রাখা ভাল, আপাতত তেমন হচ্ছে না। সৃজিত একাই আসছেন তাঁর কপ ইউনিভার্স নিয়ে। তবে চমক সেখানেই শেষ নয়। টলিউডের ‘ফার্স্ট বয়’ বেশ আটঘাট বেঁধেই নামছেন মাঠে। তাঁর ছবিতে দেখা যাবে যিশু সেনগুপ্ত এবং শুভশ্রীকেও। যদিও যিশুর সঙ্গে এখনও চুক্তি চূড়ান্ত হয়নি। তবে শোনা যাচ্ছে, বহু দিন পর যিশুর সঙ্গে আবার জুটি বাঁধতে পেরে খুবই খুশি পরিচালক। এক সময় যিশু যে সৃজিতের পছন্দের নায়কদের তালিকায় একদম শীর্ষে থাকতেন, তা টলিউডে প্রায় সকলেরই জানা।

পুজোর লড়াইয়ে যাতে কোনও ভাবেই পিছিয়ে না পড়ে, তারই প্রয়াস এই ছবি। তা হলে কি বলিউডের বাদশাই পথ দেখালেন? শাহরুখ খানের ‘পাঠান’-এর বিপুল সাফল্যই কি এই ছবির ভাবনা? পরিচালক সম্প্রতি ছবির গল্প লিখলেও তাঁর ভাবনা কিন্তু অনেক দিনের। ‘দ্বিতীয় পুরুষ’ লেখার পর থেকেই মাথায় এমন ভাবনা আসে। সৃজিত নিজেও অনেক বার বহু ঘরোয়া আড্ডায় জানিয়েছেন যে, তাঁর কাছে এমন আবদার বহু দর্শকের কাছ থেকেও এসেছে। তাই ‘পাঠান’-এর দৌলতেই সব, তা বলা যাবে না। শোনা যাচ্ছে, ছবির অভিনেতাদের ডেট চূড়ান্ত হলেই শুরু হবে শুটিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE