Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

‘উমা’র জন্য সৃজিতের অকালবোধনকে স্বীকৃতি আন্তর্জাতিক মঞ্চে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ মার্চ ২০১৮ ২১:২৭
মেয়ে সারার সঙ্গে যিশু সেনগুপ্ত।

মেয়ে সারার সঙ্গে যিশু সেনগুপ্ত।

মুক্তির আগেই তিনটি ফেস্টিভ্যালের জন্য মনোনীত হল সৃজিত মুখোপাধ্যায়ের ‘উমা’। নিউ ইয়র্ক ইন্ডিয়ান ফেস্টিভ্যাল, লন্ডন ইন্ডিয়ান ফেস্টিভ্যাল, ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব আলবেরতা ‘উমা’-কে স্বীকৃতি দিল। ‘উমা’-র এই সাফল্যের কারণ বলতে গিয়ে আনন্দবাজার ডিজিটালকে সৃজিত বলেন, “আমার মনে হয় উমার মানবিক দিকটা সকলকে ছুঁয়ে গেছে। সেই কারণেই এই মনোনয়ন।” এক অসুস্থ কানাডিয়ান ছেলে ইভানের খ্রিস্টমাস দেখার শেষ সাধপূরণ করার জন্য তাঁর বাবা ক্রিস্টমাসের আগেই ছেলের জন্য উৎসবের আলো জ্বালিয়ে ফেরেন। ইভানের সময় ফুরিয়ে আসছিল। তাই সময়কে বন্দি করেছিলেন তাঁর বাবা। ২০১৫-র এই ঘটনার পর ইভান পরিচিত হয়, ‘দ্য বয় হু মুভড ক্রিস্টমাস’ নামে।

ইভানের সেই সত্যি গল্প ফেসবুকে পড়ে কেঁদে ফেলেন এক ভারতীয় পরিচালক। যন্ত্রণায় সময়কে এগিয়ে আনার এই মর্মগাথা নিয়ে ছবি করার সিদ্ধান্ত নেন তিনি।সৃজিত মুখোপাধ্যায়। বদলে গেল প্রেক্ষাপট। খ্রিস্টমাসের জায়গায় দুর্গাপুজো আর সৃজিত বেছে নিলেন ছোট মেয়ে উমাকে। উমা? না কি দুর্গা? না কি...

বাকিটা তো ছবি বলবে। এখানে এক বাবা মেয়ের ফুরিয়ে যাওয়া সময়ের বেদনায় সময়কে এগিয়ে দেখালেন। উমার ইচ্ছাতেই কলকাতা সাজল দুর্গাপুজোর ঐতিহ্য নিয়ে। সারা শহরে দুর্গাপুজোর আগেই উমা এলেন ঘরে।

Advertisement

আরও পড়ুন: বাংলা ছবির জন্য এখনও ভাল চিত্রনাট্য পাইনি

সৃজিত এ বারের দুর্গাপুজোয় ‘উমা’র জন্য চুটিয়ে শুট করেছেন। ‘উমা’ নিয়ে আছে আরও বিস্ময়, কৌতূহল। এই ছবিতে একই সঙ্গে দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় আর দেবকেও। যিশু সেনগুপ্তর মেয়ে সারা এই ছবির উমা।



উমার ঝুলিতে ফেস্টিভ্যালের রং লেগে গেল। এখন মুক্তির অপেক্ষায়।

ছবি সৌজন্যে: ভেঙ্কটেশ ফিল্মস



Tags:
Srijit Mukherji Uma Bengali Film Tollywoodসৃজিত মুখোপাধ্যায়উমা

আরও পড়ুন

Advertisement