Advertisement
০১ মে ২০২৪
Srijit Mukherji

ঘোষণার পর কেটেছে ১৬ দিন, নারী দিবসে উলুপীর ছবি প্রকাশ্যে আনলেন সৃজিত

ফেব্রুয়ারির শেষেই উলুপীকে বাড়িতে নিয়ে আসেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। তার পর থেকেই উলুপীকে দেখার আগ্রহ নেটপাড়ায়। এ বার নিজেই প্রকাশ্যে আনলেন তাঁর সাধের পোষ্যকে।

Srijit Mukherji Shares his new pet Python Ulupi\\\\\\\\\\\\\\\'s picture on International Women\\\\\\\\\\\\\\\'s day

(বাঁ দিকে) সৃজিত মুখোপাধ্যায়। পরিচালকের পোষ্য ‘উলুপী’ (ডান দিকে)। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৫:৫৯
Share: Save:

শখ করে বাড়িতে পাইথন পুষেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। সেই নিয়ে দিন কয়েক হইহই রব টলিপাড়ায়। পরিচালক নাকি কেরল থেকে এই পাইথনকে আনিয়েছেন। নাম দিয়েছেন ‘উলুপী’। বয়স ১১ মাস। ‘উলুপী’ শব্দের অর্থ কী? ‘মহাভারত’ ছাড়াও ‘বিষ্ণু পুরাণ’ এবং ‘ভাগবত’-এ নাগকন্যা উলুপীর উল্লেখ রয়েছে। কথিত আছে, বনবাসে থাকাকালীন অর্জুনের সঙ্গে উলুপীর বিবাহ হয়। ফেব্রুয়ারির শেষেই উলুপীকে বাড়িতে নিয়ে আসেন পরিচালক। তার পর থেকেই প্রচারের আলোয় এই সরীসৃপ। কিন্তু এত দিন পোষ্যকে আড়ালেই রেখেছিলেন সৃজিত। কেমন দেখতে পরিচালকের সাধের উলুপীকে? এ বার প্রকাশ্যে উলুপীর সঙ্গে পরিচয় করে দিলেন সকলের। তা-ও আবার নারী দিবসে।

সাদা বিছানায় বালিশের মধ্যে মুখে গুঁজে রয়েছে ছোট্ট উলুপী। কালোর মধ্যে হলদে ছোপ। উলুপীকে সকলের সঙ্গে পরিচয় করিয়ে দিতে গিয়ে কবীর সুমনের গাওয়া গানের একটি পঙ্‌ক্তি ধার করেছেন পরিচালক। তিনি লিখেছেন, ‘‘তুই হেসে উঠলেই সূর্য লজ্জা পায়’’। এমনিতেই কবীর সুমনের গানের অনুরাগী সৃজিত। স্ত্রী মিথিলার সঙ্গে সম্পর্কে যখন সিলমোহর দিয়েছিলেন, সেই সময়ও কবীর সুমনের ‘খোদার কসম জান’ গানটি থেকে উদ্ধৃতি দিয়েছিলেন। উলুপীর ক্ষেত্রেও সেই ধারাই অব্যাহত রাখলেন তিনি।

সাপ পোষার তো ঝক্কিও অনেক। পরিচালক কী ভাবে সামলাচ্ছেন? এই প্রশ্নের উত্তরে এর আগে আনন্দবাজার অনলাইনকে সৃজিত বলেছিলেন, ‘‘পাইথন খুবই শান্ত প্রাণী। এ আর ঝক্কি কী! তবে আমি অনেক ছোট থেকেই সাপখোপ সামলাতে পারি। আমার কোনও ভয় নেই। বরং এই উপমহাদেশে সাপ নিয়ে বড্ড কুসংস্কার। সেগুলো ভাল লাগে না।’’ তাঁর বাড়িতে উলুপী আসার পর থেকেই এই পোষ্যকে দেখার অনুরোধ জানিয়েছিলেন অনেকে। সেই সময় অবশ্য সৃজিত জানিয়েছিলেন, বাচ্চাদের ছবি দেওয়া ঠিক নয়। আর একটু বড় হলে তবে ছবি দেবেন উলুপীর। কিন্তু, শুক্রবার সকালে অভিনেত্রী অলিভিয়া সরকার সৃজিতের উলুপীর সঙ্গে কাটানোর বেশ কিছু মুহূর্তের ছবি দেন সমাজমাধ্যমে। হয়তো তার পরে আর দেরি করতে চাননি পরিচালক। যদিও সূত্রের খূবর, ইন্ডাস্ট্রিতে পরিচালকের ঘনিষ্ঠরা ইতিমধ্যে তাঁর বাড়িতে গিয়ে ‘উলুপী দর্শন’ সেরে এসেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Srijit Mukherji Bengali Director Pet Python
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE