×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জুলাই ২০২১ ই-পেপার

অতিমারি রুখতে সক্রিয় টলিউড, চিকিৎসা, ডায়েট সংক্রান্ত যোগাযোগের হদিশে সৃজিত-স্বস্তিকা-বিরসা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ এপ্রিল ২০২১ ১১:৫৪
মানুষের পাশে দাঁড়াচ্ছেন টলিউডের তারকারা।

মানুষের পাশে দাঁড়াচ্ছেন টলিউডের তারকারা।

মানুষের দুঃসময়। অতিমারির সঙ্গে লড়তে তারকারাও নিজেদের মতো করে মানুষের এসে দাড়িয়েছেন নেটমাধ্যমে। যেমন, সৃজিত মুখোপাধ্যায়, স্বস্তিকা মুখোপাধ্যায়, বিরসা দাশগুপ্ত। নিজেদের সামাজিক পাতায় চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য সহ বিভিন্ন বিষয় শেয়ার করছেন প্রতি মহূর্তে। যাতে তাঁদের সহযোগিতায় সুস্থ হয়ে ওঠেন বহু সংখ্যক করোনা আক্রান্ত।

এই মুহূর্তে কলকাতার সবচেয়ে বড় সংকট অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি। যার কারণে ইতিমধ্যেই মৃত্যুর হার বাড়ছে লাফিয়ে। জাতীয় পুরস্কারজয়ী পরিচালক তাঁর সামাজিক পাতায় শেয়ার করেছেন বেহালা, রাসবিহারী, গড়িয়া সহ শহরের বিভিন্ন এলাকার ওষুধের দোকানের যোগাযোগ নম্বর। যেখানে এখনও পাওয়া যাচ্ছে অক্সিজেন সিলিন্ডার।

করোনা আক্রান্তের ফুসফুসে যাতে অক্সিজেনের অভাব না ঘটে তার জন্য আরেক পরিচালক বিরসাও হদিশ দিয়েছেন কিছু ওষুধের দোকানের। যারা সারা কলকাতায় এখনও অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করছে। অক্সিজেনের পাশাপাশি করোনা মোকাবিলায় ব্যবহৃত ইনজেকশন কোথায় মিলবে তার খোঁজও দিয়েছেন তিনি। পাশাপাশি, আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে নজর আকর্ষণ করেছেন সকলের। করোনা থেকে দ্রুত সুস্থ হয়ে ওঠার অন্যতম হাতিয়ার ঠিক মতো খাওয়া। ভরপেট খাওয়াদাওয়া এই সময় জরুরি। আক্রান্তরা নিভৃতবাসে থাকাকালীন কী ভাবে সুষম খাবার পাবেন? তার হদিশ দিয়েছেন বিরসা। কলকাতায় ছড়িয়ে থাকা বেশ কিছু হেঁশেলের যোগাযোগ নম্বর তিনি শেয়ার করেছেন নেটমাধ্যমে। যাতে ঘরে বসেই ভরপেট খাবার পান প্রত্যেক আক্রান্ত।

Advertisement

অনুরাগীদের পাশে স্বস্তিকা মুখোপাধ্যায়ও। বাংলার সমস্ত মানুষের জন্য ভীষণ ভাবে চিন্তিত তিনি। তাই চিঠির আকারে লেখা বার্তায় তাঁর অনুরোধ, দরকার ছাড়া বাইরে না বেরনোই ভাল। পাশাপাশি এও জানিয়েছেন, চাইলেও কারওর পাশে দাঁড়াতে পারছেন না। ফলে, এক ধরনের অপরাধবোধে কুঁকড়ে যাচ্ছেন তিনি। এই বার্তার সঙ্গে তিনিও বেশ কিছু সাহায্যকারী নম্বর, অতিমারি মোকাবিলার জন্য প্রয়োজনীয় টিকা, পরীক্ষা কেন্দ্রের যোগাযোগ নম্বর ভাগ করে নিয়েছেন।

Advertisement