Advertisement
২০ জুলাই ২০২৪
Photo Shoot

Photoseries exhibition: ৫০টি ফ্রেমে দুই নারীর যৌবনের টানাপড়েন, স্থির ছবিতে গল্প বলবে ‘সই’

খাঁচার পাখি কি উড়ে যাবে বনে? নাকি একই খাঁচায় ধরা দেবে দুটি প্রাণ? উত্তর মিলবে প্রদর্শনীতে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২২ ১৮:১১
Share: Save:

চলচ্চিত্র নয়, এ বার গল্প বলবে স্থির ছবি। কলকাতার বুকেই ছবি নির্মাণের ধারণাকে ভেঙেচুরে দেখাচ্ছেন খ্যাতনামী ফ্যাশন ফটোগ্রাফার তথাগত ঘোষ। তাঁর এ বারের নির্মাণ ‘সই’। পুরনো সময়ের প্রেক্ষাপটে নারীর বন্ধুত্বের বিভিন্ন পর্যায় তুলে ধরবে এই স্থির চিত্রের প্রদর্শনী। আর সেই নারীদের মুখ? অভিনেত্রী অনুষা বিশ্বনাথন এবং মডেল সৌমশ্রী বন্দ্যোপাধ্যায়।

বিশাল বিশাল ৫০টি ক্যানভাস জুড়ে রঙিন ঢেউ। এক নিঃসঙ্গ তরুণীর অপেক্ষার মাঝখানেই এসে হাজির তার প্রাণের সখী। এক জন বন্দি। অন্য জন যেন চিরমুক্তির দূত। তারা একসঙ্গে হাসবে, খেলবে, গাইবে। কিন্তু তার পর? খাঁচার পাখি কি উড়ে যাবে বনে? নাকি একই খাঁচায় ধরা দেবে দুটি প্রাণ? উত্তর মিলবে প্রদর্শনীতে।

সংলাপ কিংবা আবহসঙ্গীত নেই। স্রেফ ক্যামেরার আলো-ছায়া-রঙে অদ্ভুত টানাপড়েন ধরে রেখেছেন শিল্পী তথাগত। সেই সঙ্গে প্রতিটি ফ্রেমে নজর কাড়বে দুই সইয়ের অভিব্যক্তি, ভঙ্গিমা। যেমন তাঁদের শাড়ির বাহার, তেমনই গয়নার ঝঙ্কার!

চিত্রগ্রাহক তথাগত ঘোষ আনন্দবাজার অনলাইনকে জানান, ছবি তোলা তাঁর নেশা, আবেগও বটে। তবে কাজের জায়গায় তো আর নিজের মতো করে গল্প বলার সুযোগ হয় না। তাই নিজের কথাগুলো চাপা পড়েই থাকে। সেখান থেকেই গল্পেরা জন্ম নেয়। আর গল্প বলার নতুন ধরন বেছে নেন শিল্পী। এ বারের কাজ নিয়ে তিনি বিশেষ ভাবে আশাবাদী। এই প্রথম এত বড় মাপে রঙিন চিত্রের প্রদর্শনী করছেন! যেখানে হাত মিলিয়েছে আন্তর্জাতিক সংস্থাও।

২০১৩ সাল থেকে প্রতি বছরই তারকাদের নিয়ে বার্ষিক স্থিরচিত্র প্রদর্শনী করে আসছেন তথাগত। ২০১৯ সালে অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকারকে মডেল করে আয়োজিত হয়েছিল তাঁর প্রদর্শনী ‘অ্যাওয়েটিং’। তার পর করোনা পরিস্থিতিতে পরপর ২ বছর এই প্রদর্শনীর করা সম্ভব হয় নি। এ বছর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক দেখে আবারও নিজের স্থিরচিত্র প্রদর্শনী নিয়ে তৈরি তথাগত।

সদ্যই মুক্তি পেয়েছে ‘সই’-এর প্রথম ঝলক। চলতি মাসের ১৮ থেকে ২২ তারিখ বিড়লা আকাদেমিতে চলবে প্রদর্শনী।

প্রযুক্তি নিয়ে কাজ করলেও চেনা ছকের বাইরেই ভাবতে ভালবাসেন তথাগত। তাঁর আক্ষেপ, ‘‘নেট দুনিয়া সব কিছুকে বড্ড ছোট করে ফেলেছে আজকাল। যেন চাইলেই পাওয়া যায়! তবে কিছু জিনিস বাড়ি বসে টের পাওয়া যায় না।’’ চিত্রগ্রাহক জানান, নেটমাধ্যমে শিল্পের প্রদর্শন পছন্দ নয় তাঁর। ছবি দেখতে হবে দেওয়াল জোড়া ক্যানভাসে! মোবাইলের স্ক্রিনে ‘সই’ দেখার সে মজা কই! সেই ব্যবস্থাও থাকছে না অবশ্য। উথালপাথাল রঙের খেলা, নায়িকাদের অভিব্যক্তি উপভোগ করতে ছবিপ্রেমীদের যেতে হবে প্রদর্শনীতেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Photo Shoot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE