Advertisement
২১ মে ২০২৪
Jabra Fan song controversy

গান বাদ কেন! উত্তর চেয়েছিলেন শাহরুখের ‘জাবরা ফ্যান’, ৭ বছর পর সুপ্রিম কোর্ট কী রায় দিল?

‘ফ্যান’ ছবিতে ‘জাবরা ফ্যান’ গানটির অনুপস্থিতির কারণ জানতে চেয়ে উপভোক্তা কমিশনে অভিযোগ জানান এক মহিলা। পাল্টা যুক্তি দিয়েছিল প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মস।

Graphical Representation

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২২:৩৪
Share: Save:

ছবি মুক্তি পেয়েছিল ২০১৬ সালে। কিন্তু শাহরুখ খান অভিনীত ‘ফ্যান’ ছবিটির মুক্তির পর হতাশ হয়েছিলেন আফরিন ফতিমা জ়ায়দি। ছবি মুক্তির আগে প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মস ‘জাবরা ফ্যান’ গানটি প্রকাশ করে। কিন্তু মূল ছবিতে গানটিকে রাখা হয়নি। তা দেখেই হতাশ হয়ে প্রযোজনা সংস্থার বিরুদ্ধে ‘জাতীয় উপভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন’-এর দ্বারস্থ হন আরফিন। সোমবার সুপ্রিম কোর্ট এই মামলায় রায় দান করেছে।

আরফিনের অভিযোগ ছিল, তাঁর সঙ্গে প্রতারণা করা হয়েছে। এমনকি, ছবিতে গানটি না থাকায় তিনি এবং তাঁর সন্তানেরা ছবি দেখার পর হতাশাগ্রস্ত হয়ে পড়েছিলেন। ২০১৭ সালে বিষয়টি নিয়ে জেলা স্তরে উপভোক্তা কমিশনে অভিযোগ করেন আরফিন। কিন্তু তার পর বিষয়টি রাজ্য স্তরে পৌঁছয়। পরে জাতীয় উপভোক্তা কমিশনের তরফে প্রযোজনা সংস্থাকে নির্দেশ দেওয়া হয়, আরফিনকে ১০ হাজার টাকা ক্ষতিপূরণ এবং আনুষঙ্গিক আইনি খরচ বাবদ আরও ৫ হাজার টাকা দেওয়ার জন্য।

এখানেই বিষয়টির নিষ্পত্তি হয়নি। প্রযোজনা সংস্থার তরফেও পাল্টা পদক্ষেপ করা হয়। যশরাজ ফিল্মস-এর তরফে জানানো হয়, ছবির প্রচার পর্বে তাঁরা কখনওই দাবি করেননি যে, গানটি ছবিতে রাখা হবে। সোমবার জাতীয় উপভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশনের রায়কে খারিজ করে দেয় বিচারপতি পিএস নরসিংহ ও অরবিন্দ কুমারের বেঞ্চ।

‘ফ্যান’ ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ। এক জন সুপারস্টার ও তার অনুরাগীর চরিত্রে দেখা গিয়েছিল বাদশাকে। নাকাশ আজ়িজ়ের গাওয়া ‘জাবরা ফ্যান’ গানটিও বেশ জনপ্রিয় হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE