Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mujibur Rahman

Mujibur Rahman: বঙ্গবন্ধুর ১০২তম জন্মদিনে প্রকাশ্যে শ্যাম বেনেগালের ‘মুজিব’-এর প্রথম পোস্টার

বঙ্গবন্ধু মানেই গর্জে ওঠা আত্মবিশ্বাস, ‘‘তোমরা একটি মানুষকে খুন করতে পার। তার আদর্শকে নয়।’’ কিংবা, ‘‘আমারে দাবায়ে রাখতে পারবা না!’’

‘মুজিব’-এর প্রথম পোস্টার

‘মুজিব’-এর প্রথম পোস্টার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১৮:০৩
Share: Save:

বৃহস্পতিবার, ১৭ মার্চ বঙ্গবন্ধু মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন। তাঁকে শ্রদ্ধা জানিয়েই এ দিন প্রকাশ্যে এল ‘মুজিব: দ্য মেকিং অফ এ নেশন’-এর প্রথম পোস্টার। ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় এই ছবির পরিচালক শ্যাম বেনেগাল। ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরেফিন শুভ। পর্দায় তাঁর স্ত্রী রেণু নুসরত ইমরোজ তিসা। শেখ হাসিনার ভূমিকায় দেখা যাবে নুসরত ফারিয়াকে। ভারতের পক্ষ থেকে প্রযোজনা সংস্থা এনএফডিসি ছবির পোস্টার সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে এনেছে। এ ছাড়া, মুখ্য তিন চরিত্রাভিনেতাও নিজেদের ফেসবুক পাতায় ভাগ করে নিয়েছেন পোস্টারের ঝলক।

‘‘তোমরা একটি মানুষকে খুন করতে পার। তার আদর্শকে নয়।’’ কিংবা, ‘‘আমারে দাবায়ে রাখতে পারবা না!’’ বঙ্গবন্ধু মানেই কথায় গর্জে ওঠা আত্মবিশ্বাস। বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, পরে প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের জীবন যেন অনেকটা গ্রিক ট্র্যাজেডির মতোই তাঁর জীবন। স্বাধীন বাংলাদেশ, বাংলা ভাষার উত্তরণ, বাঙালির আত্মপ্রকাশ, একটি জাতির জন্ম— সবটাই বঙ্গবন্ধুর হাত ধরে। ৭৫ বছরের গৌরবোজ্জ্বল জীবন স্তব্ধ তাঁর হত্যাকাণ্ডে। ছবিতে বঙ্গবন্ধুকে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সবটাই পুঙ্খানুপুঙ্খ ভাবে ধরার চেষ্টা করেছেন শ্যাম।

মুম্বইয়ের ফিল্মসিটি স্টুডিয়োয় ছবির শ্যুট শুরু হওয়ার কথা ছিল ১৮ মার্চ ২০২০-তে। অতিমারির কারণে সেই শ্যুট পিছিয়ে শুরু হয় ২০২১-এর ২১ জানুয়ারি। শ্যুট শেষ হওয়ার কথা চলতি মাসেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mujibur Rahman Shyam Benegal movie
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE