Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Oscar Nominations

অস্কার দৌড় থেকে ছিটকে গেল ‘দ্য কাশ্মীর ফাইলস’, রইল কোন কোন ভারতীয় ছবি?

অস্কারের মঞ্চে মনোনীত বাঙালি পরিচালক শৌনক সেনের তথ্যচিত্র। দৌড় থেকে ছিটকে গেল ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘কান্তারা’র মতো ছবি।

মনোনয়ন পেল ‘অল দ্যাট ব্রিদস’, ‘আরআরআর’, লড়াইয়েই নেই ‘দ্য কাশ্মীর ফাইলস’।

মনোনয়ন পেল ‘অল দ্যাট ব্রিদস’, ‘আরআরআর’, লড়াইয়েই নেই ‘দ্য কাশ্মীর ফাইলস’। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ২১:৪৩
Share: Save:

অস্কারের মঞ্চে পর পর দু’ বছর অব্যাহত বাঙালি পরিচালকের দৌড়। গত বছর সুস্মিত ঘোষের পর এই বছর শৌনক সেন। সেরা পূর্ণদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে মনোনয়ন পেল ‘অল দ্যাট ব্রিদস’। এদিকে আলোচনার তুঙ্গে থেকেও লড়াই থেকে ছিটকে গেল ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘কান্তারা’, ‘ছেলো শো’-এর মতো ছবি।

আশা ছিল বাঙালি পরিচালককে ঘিরে। গত বছরই সানডান্স, কানের মতো বিশ্বমানের চলচ্চিত্র উৎসবে সম্মানিত হয়েছিল শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’। এই বছর অস্কারের মনোনয়ন অর্জন করে মুকুটে আরও এক পালক দিল্লিবাসী বাঙালি পরিচালকের।

অস্কারের মঞ্চে সেরা পূর্ণদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে মনোনীত শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’।

অস্কারের মঞ্চে সেরা পূর্ণদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে মনোনীত শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’। ফাইল চিত্র।

দেশের গর্ব আরও বাড়িয়ে সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে মনোনীত হল ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার’। তথ্যচিত্রের পরিচালক, ভারতীয় চিত্রসাংবাদিক ও তথ্যচিত্র পরিচালক কার্তিকী গনসালভেস।

পাশাপাশি অস্কারের মঞ্চে সেরা গানের বিভাগে মনোনয়ন অর্জন করে ইতিহাস গড়ল ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’। প্রথম তেলুগু ছবি হিসাবে ইতিহাসের পাতায় নাম তুলল এস এস রাজামৌলির ছবি।

অন্যদিকে, প্রবল চর্চায় থাকা সত্ত্বেও মনোনয়ন স্তরেই দৌড় থেকে ছিটকে গেল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। ১০ জানুয়ারি একপ্রস্থ সম্ভব্য মনোনয়নের তালিকা ঘোষণা করা হয় অ্যাকাডেমির তরফে। সেই তালিকায় ছিল অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। টুইট করে সেই খবর ঘোষণা করেছিলেন পরিচালক নিজে। মনোনয়নের সেই তালিকায় ছিল ঋষভ শেট্টি পরিচালিত ‘কান্তারা’, সঞ্জয় লীলা ভন্সালীর ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’ও। চূড়ান্ত মনোনয়নের তালিকায় জায়গা পেল না কোনও ছবিই। এমনকি, লড়াইয়ে জায়গা পেল না পান নলিনের গুজরাতি ছবি ‘ছেলো শো’।

বিদেশি ভাষার ছবির বিভাগে এই ছবিকেই অফিশিয়াল এন্ট্রি হিসেবে পাঠানো হয়েছিল দেশের তরফে। তবে অফিশিয়াল এন্ট্রি হিসেবে ‘ছেলো শো’-এর নির্বাচনে একপ্রকার ‘হতাশ’ হয়েছিলেন ‘আরআরআর’-এর পরিচালক এস এস রাজামৌলি। ‘‘অস্কারের মঞ্চে ‘আরআরআর’-এর সুযোগ অনেক বেশি ছিল’’, এক অনুষ্ঠানে বলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oscar Oscar Nominations RRR The Kashmir Files
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE