Advertisement
২৫ এপ্রিল ২০২৪
The Kashmir Files

ফের শিরোনামে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’, অস্কার দৌড়ে কত দূর পৌঁছল এ বার?

একের পর এক বিতর্কের পরেও ফের চর্চায়। অস্কার ২০২৩-এ বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ এগিয়ে গেল আরও কিছু ধাপ।

বিতর্ক পেরিয়ে বিশ্বমঞ্চে স্বীকৃতি, অস্কারে মনোনয়নের তালিকায় ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’।

বিতর্ক পেরিয়ে বিশ্বমঞ্চে স্বীকৃতি, অস্কারে মনোনয়নের তালিকায় ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৪:০৫
Share: Save:

ছবি মুক্তির পর থেকে বিতর্ক কম হয়নি। আবারও চর্চায় ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। তবে এ বার কারণ বিতর্ক নয়, বরং ঠিক উল্টোটা। অস্কারের জন্য ৩০১টি বাছাই ছবির তালিকায় স্থান পেল ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। ছবির এই স্বীকৃতির কথা টুইট করে জানালেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। ছবির গোটা টিমকে টুইটে শুভেচ্ছা বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের।

চলতি বছরের ২৩ মার্চ অনুষ্ঠিত হতে চলেছে অস্কার। ২৪ জানুয়ারি মুক্তি পাবে পুরস্কারের মনোনয়নের তালিকা। তার আগে যে যে ছবি মনোনয়ন পাওয়ার যোগ্য, তাদের নিয়ে একটি তালিকা প্রকাশ করল অ্যাকাডেমি। ৩০১টি ছবির সেই তালিকায় জায়গা পেয়েছে বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। একই তালিকায় রয়েছে এস এস রাজামৌলির ‘আরআরআর’, সঞ্জয় লীলা ভন্সালীর ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’, ঋষভ শেট্টির ‘কান্তারা’ ও প্যান নলিনের ছবি ‘চেলো শো’। এদের মধ্যে প্যান নলিনের ‘চেলো শো’ ভারতের তরফে অস্কারের অফিশিয়াল এন্ট্রি। রাজামৌলির ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গানটি মনোনীত হয়েছে অস্কারের সেরা গানের বিভাগে। এ ছাড়াও ৩০১টি ছবির এই তালিকায় রয়েছে একাধিক মরাঠি ছবি, কন্নড় ছবি এবং মাধবনের ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’।

তবে বলে রাখা ভাল, এই তালিকা অস্কারের চূড়ান্ত মনোনয়নের তালিকা নয়। মনোনয়ন পাওয়ার যোগ্যতা অর্জন করেছে যে যে ছবি, সেই ছবিগুলির নামের তালিকা। তালিকায় জায়গা পাওয়া সব ছবির জন্য টুইটে শুভেচ্ছা জানিয়েছেন ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

২০২২-এর মার্চে মুক্তি পায় বিবেক অগ্নিহোত্রীর ছবি দ্য কাশ্মীর ফাইল্‌স। নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের উপর হওয়া অত্যাচার ও উপত্যকা থেকে তাঁদের উৎখাত করার প্রেক্ষাপটে তৈরি এই ছবি নিয়ে কম বিতর্ক হয়নি। সম্প্রতি ২০২২ সালের ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও কড়া সমালোচনার মুখে পড়ে এই ছবি। ইফির মঞ্চে এই ছবিকে ‘অশ্লীল’ আখ্যা দেন চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন নাদাভ লাপিড। তাঁর মন্তব্যকে সমর্থন করেন একাধিক জুরি সদস্য। এই ঘটনার কয়েক মাস পরেই বিশ্বমঞ্চে স্বীকৃতি পেল ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। এত দিনে আশা করি, সব অভিযোগের যোগ্য জবাব পেয়েছেন সমালোচকরা, মন্তব্য বিবেক অগ্নিহোত্রীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE