Advertisement
০৩ মে ২০২৪
The Kerala Story Controversy

‘সেন্সর বোর্ডের অপমান’! বাংলায় ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ হওয়া নিয়ে সরব অভিনেত্রী

হাজার বিতর্কের পরে মুক্তি পেলেও পশ্চিমবঙ্গে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিকে। বক্স অফিসে অবশ্য এখনও পর্যন্ত ১৩৬ কোটির টাকার ব্যবসা করে ফেলেছে এই ছবি।

The Kerala Story actress Adah Sharma slams the ban on film in West Bengal, calls it disrespectful to CBFC.

বাংলায় নিষিদ্ধ ‘দ্য কেরালা স্টোরি’, সেন্সর বোর্ডের স্বীকৃতি নিয়ে সরব অভিনেত্রী অদা শর্মা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১২:২৩
Share: Save:

একের পর এক বিতর্ক ও আইনি জটিলতা পেরিয়ে ৫ মে মুক্তি পেয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। বলিউড অভিনেত্রী অদা শর্মা অভিনীত এই ছবি পরিচালনা করেছেন বাঙালি পরিচালক সুদীপ্ত সেন। অথচ সেই বাঙালি পরিচালকের ছবির প্রদর্শন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে পশ্চিমবঙ্গে। সারা দেশে রমরমিয়ে ব্যবসা করলেও বাংলায় জায়গা পায়নি ‘দ্য কেরালা স্টোরি’। সাফল্যের স্বাদ পেলেও তাই আক্ষেপ ঘুচছে না অভিনেত্রী অদা শর্মার। তাঁর মতে, কোনও ছবি না দেখে তা নিষিদ্ধ করে দেওয়া উচিত নয়। সম্প্রতি এক সাক্ষাৎকারে অদা দাবি করেন, যে ছবিকে ছাড়পত্র দিয়েছে দেশের সেন্সর বোর্ড, তাকে নিষিদ্ধ ঘোষণা করা তো আদপে সেন্সর বোর্ডেরই অপমান।

৫ মে সর্বভারতীয় মুক্তির পরে কেটে গিয়েছে এক সপ্তাহের বেশি সময়। গত ১০ দিনে যত বিতর্কের সম্মুখীন হয়েছে ‘দ্য কেরালা স্টোরি’, ততই ঊর্ধ্বমুখী হয়েছে ছবির আয়ের পরিসংখ্যান। এখনও পর্যন্ত প্রায় ১৩৬ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে সুদীপ্ত সেন পরিচালিত এই ছবি। একাধিক রাজ্যে করমুক্ত ঘোষণা করা হয়েছে ছবিকে। তার পরেও সাফল্যের স্বাদ সম্পূর্ণ ভাবে উপভোগ করতে পারছেন না ছবির অভিনেত্রী অদা শর্মা। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘এটা কী করে আমাদের জয় বলে ধরে নেব? প্রায় এক সপ্তাহ ধরে আমাদের ছবিকে বাংলায় নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। আমি বুঝতে পারছি না, কেন। আমার এখানে বলার কিছু নেই। কিন্তু আমার মনে হয়, দেশের সেন্সর বোর্ডই এ ক্ষেত্রে সব ছবির বিচারক হিসাবে কাজ করে। সেন্সর বোর্ড যদি ছবিমুক্তির সিদ্ধান্ত নেয়, তা হলে আমার মনে হয়, মানুষের এই ছবিটা দেখা উচিত, তার পরে তা নিয়ে মতামত পোষণ করা উচিত যে তাঁরা ছবিটা পছন্দ করছেন কি না। কিন্তু দেখার আগেই সেটা নিষিদ্ধ করে দেওয়া হবে? কী জানি, আমার সেটা উচিত বলে মনে হয় না। তা হলে তো আমরা সেন্সর বোর্ডকেই অপমান করছি।’’ শুধু বাংলাতেই নয়, ইংল্যান্ডেও বেশ কিছু জায়গায় বন্ধ করে দেওয়া হয়েছে ‘দ্য কেরালা স্টোরি’র প্রদর্শন। এ সম্পর্কে অদাকে প্রশ্ন করলে তাঁর উত্তর, ‘‘আমিও কিছু জানি না, কেন হঠাৎ করে এমন সিদ্ধান্ত নেওয়া হল।’’

দিন কয়েক আগেই ‘দ্য কেরালা স্টোরি’র বক্স অফিস সাফল্যের জন্য দর্শককে ধন্যবাদ জানিয়ে সমাজমাধ্যমের পাতায় পোস্ট করেছিলেন অভিনেত্রী অদা শর্মা। ছবির উপর একের পর এক নিষেধাজ্ঞা কী ভাবে সামলাচ্ছেন তিনি, সেই গোপন টোটকাও নিজের জন্মদিনে সবার সঙ্গে ভাগ করে নিয়েছিলেন বলিউড অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE