Advertisement
১৬ জুন ২০২৪
The Kerala Story

রাজ্যে নিষিদ্ধ, কিন্তু বাকি দেশে বিপুল লক্ষ্মীলাভ! পাঁচ দিনে নজির গড়ল ‘দ্য কেরালা স্টোরি’

বিতর্ক, নিষেধাজ্ঞা সত্ত্বেও কিন্তু ‘কেরালা স্টোরি’র সাফল্য আটকে রাখা যাচ্ছে না। মুক্তির পর পাঁচ দিন পেরিয়েছে। তার মধ্যে কত কোটি টাকার লক্ষ্মীলাভ করল এই ছবি?

The Kerala Story Box office collection

রাজ্যে নিষিদ্ধ, পাঁচ দিনে কত কোটি টাকার লক্ষ্মীলাভ করল এই ছবি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১১:৫৪
Share: Save:

মুক্তির আগে থেকে বিতর্ক দানা বেঁধেছে সুদীপ্ত সেন পরিচালিত ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি ঘিরে। তারকাবিহীন, স্বল্প বাজেটের এই ছবিকে ঘিরে উত্তাল দেশের রাজনীতি। অশান্তি এড়াতে বাংলাতেও ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া হয়েছে। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ছবি বন্ধ করার নির্দেশ দিয়েছেন। তবে বিতর্ক, নিষেধাজ্ঞা সত্ত্বেও কিন্তু ‘কেরালা স্টোরি’র সাফল্য আটকে রাখা যাচ্ছে না। দেশের নানা প্রান্তে এই ছবি দেখতে প্রেক্ষাগৃহে ভিড় জমাচ্ছেন দর্শক। তার প্রমাণ মিলছে এই ছবির বক্স অফিস কালেকশনে।

পাঁচ দিন হল মুক্তি পেয়েছে এই ছবি। প্রথম চার দিনেই এই ছবি আয়ের অঙ্ক ছাপিয়ে গিয়েছিল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত বিতর্কিত ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’কে। ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তির প্রথম দিন সারা দেশের বক্স অফিসে মোট ৮ কোটি ৩ লক্ষ টাকার ব্যবসা করেছিল। স্বল্প বাজেটের ছবির ক্ষেত্রে যা অনেকটাই বেশি। হিন্দি-সহ তামিল, তেলুগু, মালয়লম ভাষায় মুক্তি পেয়েছে এই ছবি। প্রথম তিন দিনে ‘দ্য কেরালা স্টোরি’র সম্মিলিত আয় ছাপিয়ে যায় ৩৫ কোটির গণ্ডি। যা ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর তুলনায় প্রায় ৮ কোটি বেশি। বিবেক অগ্নিহোত্রীর ছবিটি প্রথম তিন দিনে ২৭ কোটি টাকার ব্যবসা করেছিল। মনে করা হয়েছিল, চতুর্থ দিন সোমবার আয়ের অঙ্ক কিছুটা কমবে। কিন্তু বিতর্ক থাকলেও ‘কেরালা স্টোরি’র দৌড় অব্যহত। সপ্তাহের প্রথম দিনেও এই ছবি প্রায় ১০ থেকে ১১ কোটি টাকার ব্যবসা করেছে। তার পর ফের শুরু হয় বিতর্ক। পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হয় এই ছবি। তার পর গোটা একদিন পেরিয়ে গিয়েছে। মঙ্গলবারের এই ছবি ১১ কোটির ব্যবসা করে। এর সঙ্গে ৫০ কোটির গণ্ডি পার করল এই ছবি। পাঁচ দিনের হিসাবে এখন পর্যন্ত এই ছবির আয় প্রায় ৫৬.৭২ কোটি। কেরল, তামিলনাড়ুর মতো রাজ্যে এই ছবি বয়কটের ডাক দিয়েছে। মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের মতো বিজেপি অধ্যুষিত রাজ্যে এই ছবিকে করমুক্ত করায় এই রাজ্যগুলিতে ছবির লাভের অঙ্ক তুলনামূলক বেশি হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE