Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

ফ্যাক্টরহীন...

দীপান্বিতা মুখোপাধ্যায় ঘোষ
২১ সেপ্টেম্বর ২০১৯ ০০:১০
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

দ্য জ়োয়া ফ্যাক্টর
পরিচালনা: অভিষেক শর্মা
অভিনয়: সোনম, দুলকির, অঙ্গদ
৫/১০

সচিন তেন্ডুলকর খেলতে নামার সময়ে বাঁ পায়ের প্যাড আগে বাঁধতেন। মহেন্দ্র সিংহ ধোনি সাত নম্বর জার্সি ছাড়া পরেন না। মহম্মদ আজ়হারউদ্দিনের সব লাক নাকি তাঁর তাবিজেই আটকে... ভারতীয় ক্রিকেটারদের সংস্কার বলুন আর কুসংস্কার, তার তালিকা কিন্তু বেশ লম্বা। তা বলে কি প্রতিভা এবং পরিশ্রমের ওজন ভাগ্যের চেয়ে কম? বহুচর্চিত এই বিষয়ই ‘দ্য জ়োয়া ফ্যাক্টর’ ছবির মূল বক্তব্য।

খুব কম পরিচালকই পারেন, সাদামাঠা গল্পকে পরিবেশনের ঢঙে উপাদেয় করে তুলতে। কিন্তু পরিচালক অভিষেক শর্মার প্রথম ছবি ‘তেরে বিন লাদেন’-এ যে এক্স ফ্যাক্টর কাজ করেছিল, তা ‘দ্য জ়োয়া ফ্যাক্টর’-এ মিসিং। ফলে নতুন কিছু দেখাতে পারেনি ছবিটি। অনুজা চৌহানের ‘চিক-লিট’ থেকে তৈরি ছবিটি যে কারণে নেহাতই ‘আই ক্যান্ডি’ হয়েই থেকে যায়।

Advertisement

ব্যাড লাক যার সর্বক্ষণের সঙ্গী সেই জ়োয়া (সোনম কপূর) ঘটনাচক্রে ভারতীয় ক্রিকেট দলের লাকি চার্ম হয়ে যায়। ক্রিকেট টিমের সঙ্গে সে ব্রেকফাস্ট করলে বা ম্যাচ দেখলে, সব সঙ্কট পার করে দল জিতে যায়। এক শব্দে বললে, জ়োয়া অঘটনঘটনপটিয়সী! এর মধ্যে ক্রিকেট দলের অধিনায়ক নিখিল খোডার (দুলকির সলমন) সঙ্গে জ়োয়ার প্রেমের মতো ঘটনাও ঘটে যায়। গোটা ছবিতে ভাল লাগার মতো জায়গা বলতে এটাই। তার মূল কারণ অবশ্যই দুলকিরের সহজাত স্মার্টনেস। জাতীয় দলের অধিনায়কের সঙ্গে সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ের (সোনমের বাড়ি ও পোশাক দেখে যা বোঝা যায় না) প্রেম হয়তো খুব স্বাভাবিক নয়। কিন্তু রূপকথা তো বাস্তবেও ফলে যায়।

ভারতীয় ক্রিকেট দলের ক্যাপ্টেনের পদ প্রধানমন্ত্রিত্বের চেয়ে কম কঠিন নয়। দলের অভ্যন্তরীণ রাজনীতিটাও ছুঁয়ে গিয়েছেন পরিচালক। কিন্তু ভাগ্য নাকি পরিশ্রম— গোটা ছবিটা যে দ্বন্দ্বের উপরে দাঁড়িয়ে, সেই জায়গারই বুনন খুব দুর্বল। অঙ্গদ বেদীর পরিমিত ভিলেনগিরিও তা জমাতে পারে না। ছবির শেষটাও আগাম আঁচ করে নেওয়া যায়।

একটু আহ্লাদী, কনফিউজ়ড চরিত্রে সোনমকে ভাল মানায়। তাই জ়োয়ার চরিত্রে তিনি উতরে গিয়েছেন। আর দুলকির সলমনের এটি দ্বিতীয় হিন্দি ছবি। এই ছবিতে তাঁর পারফরম্যান্সের পরে আশা করা যেতে পারে, বলিউডে তাঁকে আরও বেশি করে দেখা যাবে এবং ভাল চিত্রনাট্যে।

আরও পড়ুন

Advertisement