×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

অন্য সাজে

১৫ অগস্ট ২০১৬ ২৩:২১

পাঞ্জাবী লুক ফর প্রসেনজিৎ

পঞ্জাবে কোনও উৎসব অনুষ্ঠানে যে লুক দেখা যায়, সেই লুকটাই আমি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জন্য প্রথমে সাজেস্ট করছি। সিল্কের লুঙ্গি ও পাঞ্জাবী। নি লেনথ পাঞ্জাবী আর লুঙ্গি দুটোই যদি সলিড ব্ল্যাক কালার হয় তা হলে তো কথাই নেই। পাঞ্জাবির লেনথ লং হলে অসম্ভব ক্লাসি লুক দেবে। আর প্রসেনজিৎ-এর পাঞ্জাবীতে থাকুক সোনার বোতাম বা রূপোর বোতাম। লুঙ্গির সঙ্গে পাঞ্জাবিতে প্রসেনজিৎকে দারুণ হট লাগবে। তবে শুধু টলিউডের নায়ক নন। এই লুক ক্যারি করতে পারেন যে কেউ। যে কোনও উৎসব-অনুষ্ঠানে বেশ মানানসই। রোগা বা মোটা সব ধরনের গড়নে পাঞ্জাবী লুক যায়। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জন্য যে রং আমি বেছেছিলাম তার বাইরে কয়েকটি রঙ সাজেস্ট করলাম।

রঙ

Advertisement

লুঙ্গির জন্য লাল, বেজ, নীল, বোরোলীন গ্রিন, ব্লু, মাস্টার্ড ইয়ালো বেছে নিন। সাজিয়ে তুলুন নিজেকে। সাদা চলতে পারে।

ক্যাজুয়াল লুক ফর প্রসেনজিৎ

নি লেনথ ট্রাউজার, গ্যালিস ও বো দেওয়া। নি লেনথ ট্রাউজার যদি লিনেনের হয় তা হলে তা আরও স্টাইলিশ লুক দেবে। যে কোনও কালারের শার্ট চলবে। তবে হ্যাঁ, শার্ট পরার পর হাতা গোটানো থাকলে আরও স্মার্ট লাগবে।

ট্রাউজারের রং

সলিড খাঁকি কালারের ট্রাউজার, অলিভ গ্রিন, অফ হোয়াইট, পাউডার ব্লু। এ ছাড়া যে ব্রাইট কালার চলতে পারে। অথবা এই কালারগুলোর ওপর কোয়ার্কি প্রিন্ট হতে পারে। (পাউডার ব্লুয়ের ওপর সাদার প্রিন্ট হতে পারে, তার সঙ্গে সাদা শার্ট, গ্যালিস এন্ড বো)খুব মোটা নন এমন যে কেউ, এই লুক ট্রাই করতে পারেন। মাঝারি বা রোগা গড়নে নি লেনথ ট্রাউজারে দিব্যি মানিয়ে যাবে। তবে চেহারা ভারী হলে নি লেনথের ট্রাউজার না পরে ফুল লেনথ বাছুন। সেটা জিনসও হতে পারে।

রকস্টার লুক

অনেকে মনে করেন রক স্টার মানেই রিপড জিনিস বা রিপড টি শার্ট পরে বেরোনো। তবে আমি সেটা মনে করি না। আমার মতে হারেম প্যান্টের সঙ্গে টি শার্ট দিয়ে স্টানিং লুকটাই রকস্টার লুক। হারেম প্যান্টের সঙ্গে চেকস বা স্ট্রাইপ জ্যাকেট পরুন। সঙ্গে কলার বন্ধ শার্ট দেবে স্মার্ট লুক। চলতে পারে টি শার্টও।

স্পেশালি ফর প্রসেনজিৎ: রকস্টার লুকে প্রসেনজিৎ-এর জন্য যে কালারটা চয়েস করেছি সেটা হল নেভি ব্লু। নেভি ব্লু হারেম প্যান্ট আর নেভি ব্লু কলার বন্ধ শার্টে প্রসেনজিৎ পাবেন একেবারে ডিফারেন্ট লুক। এর সঙ্গে থাকুক চেকস বা স্ট্রাইপের ওপর জ্যাকেট। স্টাইলের জন্য এই ড্রেস আপের সঙ্গে চশমা পরলে( মোটা কালো রঙের ফ্রেম অথবা সানগ্লাস) প্রসেনজিৎকে ‘হটকে’ লাগবে। রক স্টার লুক সব ধরনের চেহারার সঙ্গে মানানসই। মোটা রোগা, বেটে, লম্বা যে কোনও গড়নেই রকস্টার লুক মানিয়ে যায়।

রং

প্রসেনজিৎ-এর জন্য বিশেষ রং রাখলেও বাকিদের জন্য আমি বলব নিজের কমপ্লেকশন অনুযায়ী কোনও ব্রাইট কালার বাছুন। আমার সাজেশন নেভি ব্লু, বেজ, রাস্ট, গ্রে। সলিড কালারের সঙ্গে চেকস বা স্ট্রাইপের জ্যাকেট দিয়ে স্টাইল স্টেটমেন্ট করুন।

পাঞ্জাবী লুকে নুসরত

পাটিয়ালার বদলে ধুতি প্যান্টের সঙ্গে শর্ট লেনথ কুর্তি বা শার্ট। নুসরতের ফিচারে এমনিতেই একটা পাঞ্জাবী লুক রয়েছে। ফলে ধুতি প্যান্টের সঙ্গে শর্ট লেনথ কুর্তি দিয়ে পরলে দারুণ মানাবে। ব্ল্যাক বা অফ হোয়াইট( গোল্ডেনম কালারের এমব্রয়ডারি) কালারে নুসরতকে ক্লাসি লাগবে। তবে শুধু নুসরত নন,মাঝারি বা রোগা গড়নে তো যাবেই। ভারী গড়ন হলে খুব শর্ট লেনথ কুর্তা না পরে নি লেনথ, বা নি লেনথের একটু ওপরে কুর্তির ঝুল থাকলে বেশ মানানসই। নিজের খুশিমতো গয়না পরুন। কানে বড় ঝুমকো। চলতে পারে মাথায় টিকলিও।



রঙ

নুসরতের কালারও পরতে পারেন অথবা যে কোনও ব্রাইট কালার যেমন লাল, নীল, হলুদ বা ইয়ালো রেড, বোরোলীন গ্রিন, অরেঞ্জ, রানি পরতে পারেন। রানি–ইয়েলো বা রানি-ব্লু-রকম্বিনেশন একদম ফেস্টিভ লুক দেবে। এই রংগুলো আপনি কনট্রাস্ট করে পরতে পারেন।

সেমি ফরমাল লুক ফর নুসরত

এই লুকের কথা বলতে গিয়েও বলব নুসরতকে এই লুকে দারুণ মানাবে। নুসরতের যা ফিচার তার সঙ্গে গ্যালিস ও বো দেওয়া নি লেনথ স্কার্ট খুব মানানসই। টাইট, স্ট্রেইট নি লেনথ স্কার্ট সাজেস্ট করব নুসরতকে। তবে শুধু নুসরত নন, এই লুক রোগা, মাঝারি গড়নে চলনসই। চেহারা ভারী হলেও মন খারাপের কিছু নেই। তাঁদের জন্য আমার সাজেশন স্রেফ গ্যালিসটুকু বাদ দিয়ে দিন। বো রাখুন। শুধু শার্ট আর বো পরুন, সঙ্গে থাকুক লং লেনথের স্কার্ট। আমব্রেলা কাটিং স্কার্টও পরতে পারেন।



অথবা মিড কাফ লেনথের স্কার্ট পরুন। তা হলে দেখবেন, আপনার চেহারার সঙ্গে বেশ মানিয়ে গেছে। মোটা বলে ফ্যাশন থেকে নিজেকে দূরে রাখবেন, এই ভাবনাটা মুছে ফেলুন। ফ্যাশন ডিজাইনার হিসেবে আমি তাই মনে করি।

রকস্টার লুকে নুসরত

আমার মতে হারেম প্যান্টের সঙ্গে টি শার্ট দিয়ে স্টানিং লুকটাই রকস্টার লুক।



নুসরতের জন্য বলব কলার বন্ধ শার্টের সঙ্গে টাই, ওয়েস্ট লেনথের জ্যাকেট। আর যদি বডি স্যুট পরেন তার সঙ্গে বোলেরো জ্যাকেট, হারেম প্যান্ট আর স্কার্ফ নিতে পারেন। স্ট্রাইপ বা চেক জ্যাকেট ফ্যাশনে ইন। সলিড কালারের সঙ্গে চেকস বা স্ট্রাইপের কম্বিনেশনেও জ্যাকেট পরতে পারেন। তবে শুধু নুসরত নন জেন ওয়াইয়ের যে কেউ এই লুক ট্রাই করতে পারেন। শুধু যাদের চেহারা ভারী তাদেরকে বলব বোলেরো জ্যাকেট না পরে লম্বা ঝুলের জ্যাকেট পরুন। নরমাল লেনথ বা হিপ লেনথের জ্যাকেট পরলেই বাড়তি মেদ ঢেকে যাবে। বডি স্যুট এড়িয়ে চলুন। এতেই আপনি স্মার্ট অ্যান্ড আই ক্যান্ডি লুক পাবেন।

Advertisement