Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Byomkesh

শুটিং হবে দুই প্রদেশে, ব্যোমকেশ নিয়ে দুই শিবিরের লড়াই জমজমাট! আঁচ পেল আনন্দবাজার অনলাইন

ব্যোমকেশের নতুন ছবি এবং ওয়েব সিরিজ়ের আউটডোর শুরু হচ্ছে চলতি মাসেই। কোথায় কোথায় শুটিং হবে?

Two Tollywood Byomkesh projects will be shot in Madhya Pradesh and Uttar Pradesh

ব্যোমকেশের লুকে দুই অভিনেতা দেব এবং অনির্বাণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ২০:৫৮
Share: Save:

একই কাহিনি। কিন্তু মাধ্যম আলাদা। ব্যোমকেশ নিয়ে টলিপাড়ার দুই প্রযোজনা সংস্থার লড়াই এখন চর্চিত বিষয়। শরদিন্দু বন্দ্যোপাধ্যায় রচিত ‘দুর্গরহস্য’ অবলম্বনে এক দিকে বড় পর্দায় ব্যোমকেশ নিয়ে আসছেন দেব। অন্য দিকে, ওটিটির জন্য ওয়েব সিরিজ় নিয়ে আসছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। তাঁর ব্যোমকেশ অনির্বাণ ভট্টাচার্য।

দেবের প্রযোজনা সংস্থার সঙ্গে এসভিএফ-এর প্রতিযোগিতা বিভিন্ন সময়ে আলোচনার কেন্দ্রে থেকেছে। এ বারেও তার অন্যথা হচ্ছে না। টলিপাড়ায় কান পাতলেই শোনা যাচ্ছে, ব্যোমকেশ নিয়ে একে অপরকে এক চুল জমি ছাড়তে তাঁরা নারাজ। ইতিমধ্যেই ব্যোমকেশ হিসেবে নিজের লুক প্রকাশ করেছেন দেব। তাঁর ছবিতে অজিত হিসেবে অম্বরীশ ভট্টাচার্যের লুকও প্রকাশ্যে এসেছে। সত্যবতীর চরিত্রে রুক্মিণী মৈত্রর লুক এখনও আড়ালে রাখা হয়েছে। অন্য দিকে, ইন্ডাস্ট্রি সূত্রে খবর পাওয়া যাচ্ছে, সৃজিতের সিরিজ়ে অজিত এবং সত্যবতীর চরিত্রে রয়েছেন যথাক্রমে রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায় এবং সোহিনী সরকার।

সিরিজ়ে সত্যবতীর ভূমিকায় থাকার কথা সোহিনীর। অন্য দিকে বড় পর্দায় সত্যবতী হয়েছেন রুক্মিণী মৈত্র।

সিরিজ়ে সত্যবতীর ভূমিকায় থাকার কথা সোহিনীর। অন্য দিকে বড় পর্দায় সত্যবতী হয়েছেন রুক্মিণী মৈত্র। ছবি: সংগৃহীত।

‘হইচই’-এর ব্যোমকেশের সাম্প্রতিক সিজ়িনে সত্যবতীর চরিত্রে ছিলেন ঋদ্ধিমা ঘোষ। কিন্তু সম্প্রতি অভিনেত্রী তাঁর মা হওয়ার খবর প্রকাশ্যে এনেছেন। তাই এ বার ঋদ্বিমার জুতোয় পা গলাতে চলেছেন সোহিনী। এর আগে বড় পর্দায় দর্শক একাধিক বার সত্যবতীর চরিত্রে সোহিনীকে দেখেছেন। সেই অভিজ্ঞতাকেই নির্মাতারা এ বার ওটিটিতে ব্যবহার করতে চাইছেন। সূত্রের খবর, ব্যোমকেশের জন্য অভিনেত্রীর লুকসেটও ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে।

এ দিকে কলকাতায় দেব তাঁর ব্যোমকেশের শুটিং শেষ করেছেন। শুরু হবে আউটডোর। এই ছবির ইউনিট চলতি সপ্তাহেই পাড়ি দিয়েছে মধ্যপ্রদেশ। সেখানকার বিভিন্ন লোকেশনে ছবির শুটিং সারবে ইউনিট। অন্য দিকে, সৃজিতের ব্যোমকেশ ইউনিট আউটডোর দিয়ে শুরু করছে শুটিং। তাদের গন্তব্য উত্তরপ্রদেশ। চলতি মাসের শেষ থেকেই সে রাজ্যে সিরিজ়ের শুটিং শুরু হওয়ার কথা। তার পর বাকি অংশের কাজ হবে কলকাতায়।

টালিগঞ্জে এমনিতেই গোয়েন্দার ভিড়। সেখানে একই গল্প নিয়ে দুই শিবিরের টানাটানি আলোচনার কেন্দ্রে। অগস্ট মাসে সম্ভবত একই দিনে মুক্তি পাবে ছবি এবং সিরিজ়টি। একই গল্প নিয়ে দুটো আলাদা প্রজেক্টের যৌক্তিকতা অনেকের কাছেই স্পষ্ট নয়। আবার কেউ বলছেন, বড় পর্দা এবং ওটিটির দর্শক আলাদা। তাই কোনও সমস্যা হওয়ার কথা নয়। ব্যোমকেশ নিয়ে এখন কোন পক্ষ দর্শকের আশীর্বাদ আদায় করে নিতে পারে, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE