• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুরকার ওয়াজিদের অকালপ্রয়াণ

Wajid Khan
সুরকার ওয়াজিদ খান।

ফের বলিউডে শোকের ছায়া। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন সুরকার ওয়াজিদ খান। সোমবার সকালে মুম্বইয়ের একটি হাসপাতালে মৃত্যু হয় ওয়াজিদের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৪২ বছর। উস্তাদ শরাফত আলি খানের দুই সন্তান একসঙ্গে পরিচিত সাজিদ-ওয়াজিদ নামেই। দুই ভাই মিলে সুর দিয়েছেন বহু হিন্দি ছবিতে। ওয়াজিদের মৃত্যুর খবর জানিয়ে প্রথমে টুইট করেন তাঁর বন্ধু সোনু নিগম। জানা গিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আগে থেকেই তাঁর কিডনির সমস্যা ছিল। পরে মৃত্যু হয় হার্ট অ্যাটাকে।

১৯৯৮ সালে ‘পেয়ার কিয়া তো ডরনা কেয়া’র একটি গান কম্পোজ়ের মাধ্যমে বলিউডে যাত্রা শুরু সাজিদ-ওয়াজিদের। এর পরে ‘মা তুঝে সালাম’, ‘তুমকো না ভুল পায়েঙ্গে’, ‘গর্ব’, ‘মুঝসে শাদি করোগি’, ‘হাউসফুল টু’, ‘এক থা টাইগার’, ‘দবং টু’, ‘বুলেট রাজা’, ‘জয় হো’, ‘জুড়ুয়া টু’, ‘দবং থ্রি’র মতো ছবিতে একাধিক গানের সুর দিয়েছেন তাঁরা। সাধারণ মানুষের মুখে মুখে ফিরেছে সে সব গান। এ ছাড়া নন-ফিল্মি অ্যালবামও করেছেন দুই ভাই। কিছু গানের কথা তাঁদের লেখা। 

ওয়াজিদ অবশ্য সুর দেওয়ার পাশাপাশি গানও গেয়েছেন। ‘জয় হো’, ‘দবং টু’, ‘তুতক তুতক তুতিয়া’, ‘তেরি মেরি কহানি’তে শোনা গিয়েছে ওয়াজিদের গলা। দুই ভাইয়ের কম্পোজ় করা গান ব্যবহৃত হয়েছে ‘থ্রি দেব’ ছবিতেও, যা এখনও মুক্তির অপেক্ষায়।

আরও পড়ুন: আইপিএলের টাইটেল ট্র্যাকে সুর দেওয়া বলিউডের অন্যতম সুপারহিট সুরকার ওয়াজিদ ছিলেন জনপ্রিয় গায়কও

ওয়াজিদের মৃত্যুতে শোকস্তব্ধ সালিম মার্চেন্ট বলেছেন, ‘‘ওয়াজিদের কিডনির সমস্যা ছিলই। কিছু দিন আগে কিডনি প্রতিস্থাপনও করাতে হয়। কিন্তু গত কয়েক দিন ধরে অবস্থার অবনতি ঘটায় ভেন্টিলেশনে রাখতে হয়েছিল ওয়াজিদকে। এমন অসময়ে চলে গেল ও! হ্যাভ আ সেফ ট্রাভেল।’’ ইন্ডাস্ট্রির তারকাদের টুইটে উঠে এসেছে প্রয়াত সুরকারের সম্পর্কে কত মধুর স্মৃতি। প্রিয়্ঙ্কা চোপড়া বলেছেন, ‘‘ওয়াজিদ ভাইয়ের হাসিটা চিরকাল মনে রয়ে যাবে।’’ পরিণীতি চোপড়ার কথায়, ‘‘তাজমহলের সামনে সূর্যাস্তের সময়ে ওয়াজিদ ভাইয়ের সঙ্গে গলা মিলিয়ে গান গাওয়ার স্মৃতি বারবার মনে পড়ছে।’’ 

ওয়াজিদের সঙ্গে নিজের ছবি পোস্ট করে শঙ্কর মহাদেবন লিখেছেন, ‘‘খবরটা অবিশ্বাস্য। কিন্তু আমাদের ফের দেখা হবে। তবে ওয়াজিদের এই নতুন যাত্রাপথের জন্য প্রার্থনা রইল।’’ শোক প্রকাশ করে টুইট করেছেন অমিতাভ বচ্চন, বিশাল দাদলানি, বরুণ ধওয়ন, জাভেদ আলি, কর্ণ জোহর, হনসল মেহতা, আরবাজ় খান, ফারহা খান, নিখিল আডবাণী প্রমুখ।

সুরকারের ঘনিষ্ঠ সূত্রে খবর, সোমবারই দুপুর একটা নাগাদ মুম্বইয়ে ওয়াজিদের শেষকৃত্য সম্পন্ন  হয়। সরকারি নিয়ম মেনে সেই কাজে উপস্থিত ছিলেন ভাই সাজিদ-সহ পরিবার ও ঘনিষ্ঠ বন্ধু মিলে কুড়ি জন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন