Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Bhaswar Chatterjee

Uttam Kumar: সেই কালো কোট পরে শিহরিত হয়েছিলেন ভাস্বর! কী ছিল তাতে?

‘এক দিন কালো কোট পরে শট দিয়ে মেকআপ রুমে বসেছি, ড্রেসার নিমাই কাকা এসে বললেন, জানো আজ কার কোট পরে শ্যুটিং করেছ?’

ভাস্বর চট্টোপাধ্যায়।

ভাস্বর চট্টোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২১ ২০:১৮
Share: Save:

জুলাই মানেই উত্তম-মাস। ২৪ জুলাই উত্তম-পুজোর দিন। মহানায়ককে স্মরণ করতে গিয়ে ভাস্বর চট্টোপাধ্যায় সামনে আনলেন এক অভূতপূর্ব ঘটনা। নেটমাধ্যমে অভিনেতা এ দিন একটি ছবি দিয়ে জানিয়েছেন, ‘জন্মভূমি’ ধারাবাহিকে তিনি টালিগঞ্জের ‘বড়বাবু’ অর্থাৎ উত্তম কুমারের পরা কোট পরে শট দিয়েছিলেন।

ছবিটি আপাতদৃষ্টিতে খুবই সাধারণ। অভিনেতা কালো কোট পরে রয়েছেন। ছবি দেখে তাই নেটাগরিকদের মনে হতেই পারে, এমন ছবি হঠাৎ কেন ভাগ করে নিলেন ভাস্বর? এর পরেই প্রকৃত ঘটনা ফাঁস করেছেন তিনি। জানাতে গিয়ে অভিনেতা নিজেই শিহরিত। ভাস্বরের কথায়, ‘আমি যখন ‘জন্মভূমি’ ধারাবাহিকে কাজ করতাম তখন হামেশা আমায় কোট পরতে হত। একদিন এই কালো কোট পরে শট দিয়ে এসে মেকআপ রুমে বসেছি। ড্রেসার নিমাই কাকা এসে বললেন জানো, তুমি আজ কার কোট পরে শ্যুটিং করেছ?'

স্বাভাবিক ভাবেই ভাস্বর অবাক। তিনি জানান, তিনি জানেন না এই কোটটি কার। শুনে ‘ড্রেসার’ উত্তর দেন, ‘বড়বাবুর জিনিস। তোমায় পরালাম।' বিস্মিত অভিনেতা এর পরেই জানতে চান, ‘বড়বাবু’ কে? তখনই তিনি জানতে পারেন ‘বড়বাবু’ হলেন উত্তম কুমার!

শুনেই উত্তেজনায়, আনন্দে সারা শরীর যেন অবশ হয়ে ওঠে ভাস্বরের। কেমন ঘাম দিতে থাকে। তিনি বুঝতে পারেন, না চাইতেই জীবনে অনেক বড় পাওয়া পেয়ে গিয়েছেন। কোটটি উত্তম কুমারের, এ কথা শোনার পরে অনেক বার তিনি ড্রেসারের কাছে অনুরোধ জানিয়ে বলেছিলেন, ‘কোটটা আমায় দিয়ে দাও, নিয়ে যাই।' কিন্তু সে আর হয়নি। কাকতালীয় ভাবে মহানায়কের নাতনি নবমিতা চট্টোপাধ্যায়ের সঙ্গে পরে বিয়ে হয়েছিল ভাস্বরের।

এই ছবি, এই অজানা কথা জানানোর পাশাপাশি সবার মতোই অভিনেতার উপলব্ধি, ‘‘গুরু আমাদের সঙ্গেই আছেন এবং থাকবেন। যতদিন সিনেমা থাকবে।’’ বাংলা চলচ্চিত্রের স্তম্ভকে স্মরণ করতে প্রতি বছর এ দিন আরও একটি কাজ করেন ভাস্বর। নিয়ম করে সত্যজিৎ রায় পরিচালিত ‘নায়ক’ ছবিটি তিনি দেখেন। এটাই তাঁর ২৪ জুলাইয়ের উত্তম-পুজোর মূলমন্ত্র।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE