Advertisement
০২ মে ২০২৪
Biswajit Chatterjee

রবীন্দ্রনাথের চরিত্রে অনুপম, পঞ্জাব কেশরী ধর্মেন্দ্র, বিশ্বজিতের ছবিতে থাকছে একাধিক চমক

স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে ছবি পরিচালনা করবেন বর্ষীয়ান অভিনেতা বিশ্বজিৎ। ছবির নামও চূড়ান্ত করে ফেলেছেন তিনি।

Veteran actor Biswajit Chatterjee casted Anupam Kher and Dharmendra in his next directorial

ধর্মেন্দ্র এবং অনুপম খের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৮:৪২
Share: Save:

বর্ষীয়ান অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায় যে দেশের স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধার্ঘ্য জানাতে একটি বহুভাষিক ছবি পরিচালনার উদ্যোগ নিয়েছেন, সে খবর আগেই জানিয়েছিল আনন্দবাজার অনলাইন। সময়ের সঙ্গে এই ছবির কাজ ধীরে ধীরে এগিয়ে নিয়ে চলেছেন বিশ্বজিৎ।

এই ছবির নাম চূড়ান্ত হয়েছে বলে জানালেন বিশ্বজিৎ। ছবির নাম ‘অগ্নিযুগ: দ্য ফায়ার’। এর আগে এই ছবির ভাবনা প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে বিশ্বজিৎ বলেছিলেন, ‘‘অনেক কষ্ট করে আমরা স্বাধীনতা পেয়েছি। একজন শিল্পী হিসেবে আমি সব সময়ই আমাদের দেশনায়কদের লড়াইকে সম্মান করি। এই ছবি তাঁদের প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য।’’ অভিনেতা জানালেন, ছবিতে বেশ কিছু কাস্টিং চূড়ান্ত হয়েছে। এই ছবিতে রবীন্দ্রনাথ ঠাকুরের চরিত্রে অভিনয় করবেন অনুপম খের এবং লালা লাজপত রাইয়ের চরিত্রে অভিনয় করবেন ধর্মেন্দ্র।

Veteran actor Biswajit Chatterjee casted Anupam Kher and Dharmendra in his next directorial

রবীন্দ্রনাথ ঠাকুরের বেশে বলিউড অভিনেতা অনুপম খের। ছবি: সংগৃহীত।

গত বছর জুলাই মাসে অনুপম সমাজমাধ্যমে রবীন্দ্রনাথের লুকে নিজের ছবি প্রকাশ করে ইন্ডাস্ট্রিতে শোরগোল ফেলে দেন। অনুপমের লুক নিয়ে আলোচনার পাশাপাশি সমালোচনাও হয়েছিল বিস্তর। অভিনেতা তখন ছবির নাম আড়ালেই রেখেছিলেন। সে কথা মনে করিয়ে বিশ্বজিৎ বললেন, ‘‘তখন অনেকেই জানতে চেয়েছিলেন। কিন্তু এখন বলতে বাধা নেই যে, আমার ছবির জন্য অনুপমের লুক সেট হয়েছিল।’’ ছবিতে অনুপমের লিপে কুমার শানুর কণ্ঠে ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে’ গানটিও রাখা হবে।

২০২৩-এ ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে অভিনয় করে নতুন করে দর্শকদের নজর কাড়েন ধর্মেন্দ্র। তাঁকে রাজি করানো কতটা কঠিন ছিল? বিশ্বজিৎ বললেন,‘‘পঞ্জাব কেশরী লালা লাজপত রাইয়ের চরিত্রে শুরু থেকেই আমি ওঁর কথা ভেবেছিলাম। ধর্মেন্দ্র আমার দীর্ঘ দিনের বন্ধু। সম্প্রতি ওঁকে চিত্রনাট্য শোনাতেই তিনি সম্মতি দেন।’’ ছবির জন্য ধর্মেন্দ্রর লুকটেস্ট এবং একটি ট্রায়াল শুটিং হয়েছে। বিশ্বজিৎ বললেন, ‘‘এখনও তিনি অভিনয়ের প্রতি এতটাই একাগ্র, যা দেখে মুগ্ধ হয়েছি। প্রতিটা বিষয়ে সমান মনোযোগ দিয়ে চিত্রনাট্য শুনেছেন এবং লুকটেস্ট দিয়েছেন।’’ আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে এই ছবির আনুষ্ঠানিক ঘোষণা করবেন বিশ্বজিৎ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE