Advertisement
০২ মে ২০২৪
Rudraprasad Sengupta

ভিন্ন স্বাদের স্বল্প দৈর্ঘ্যের ছবিতে রুদ্রপ্রসাদ, ছবির খবর জানাচ্ছে আনন্দবাজার অনলাইন

দীর্ঘ দিন পর স্বল্প দৈর্ঘ্যের ছবিতে অভিনয় করলেন রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। এই ছবি নিয়ে আশাবাদী পরিচালক হিমানীশ দাশগুপ্ত।

Veteran theatre actor Rudraprasad Sengupta acted in a short film

রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৯:৩১
Share: Save:

তিনি নাট্য ব্যক্তিত্ব। ছবি করেন বেছে বেছে। সম্প্রতি একটি স্বল্প দৈর্ঘ্যের ছবিতে অভিনয় করেছেন রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। ‘জতুগৃহ’ নামে এই ছবির বিষয়বস্তু কী রকম? ছবি সংক্রান্ত তথ্য জানালেন পরিচালক হিমানীশ দাশগুপ্ত।

Veteran theatre actor Rudraprasad Sengupta acted in a short film

‘জতুগৃহ’ ছবির একটি দৃশ্যে রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। ছবি: সংগৃহীত।

ছবির প্রেক্ষাপট আদর্শবাদ এবং সামাজিক সমস্যার প্রতিবাদ। আদর্শবাদী এক অধ্যাপকের সঙ্গে দেখা হয় এক জন বিশেষ ভাবে সক্ষম ধূপ বিক্রেতার। অধ্যাপক বুঝতে পারেন, অল্পবয়সি ছেলেটি এক সময়ে তাঁর ছাত্র ছিল। অধ্যাপক এবং তাঁর মেয়ের সঙ্গে ছেলেটির কথোপকথনে এক অন্য সত্য উদ্‌ঘাটিত হয়। ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রুদ্রপ্রসাদ। পরিচালক বললেন, ‘‘আমি জানি বয়সের কারণে এখন রুদ্রপ্রসাদবাবু খুব বেছে কাজ করেন। তবে উনি কিন্তু আমার ছবির চিত্রনাট্য পড়েই রাজি হয়েছিলেন। এটা আমার কাছে পরম প্রাপ্তি।’’

বর্ষীয়ান অভিনেতার সঙ্গে শুটিংয়ের অভিজ্ঞতা কী রকম ছিল? হিমানীশ বললেন, ‘‘সত্যি বলছি এই বয়সে মাঝেমাঝে ওঁর শুটিং করতে সমস্যা হচ্ছিল। আমি বুঝতে পারছিলাম। কিন্তু তা সত্ত্বেও উনি কিন্তু আমাদের সেটা বুঝতে দেননি। খুব সুন্দর ভাবে আমরা ছবির শুটিং শেষ করেছিলাম।’’ ছবির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন পঙ্কজ মুন্সী, নাট্য জগতের অভিনেত্রী গার্গী রায়চৌধুরী। এ ছাড়াও রয়েছেন রাজীব সামন্ত, সুশান্ত দত্ত, ঊর্নিষা প্রমুখ। পরিচালক জানালেন এটি তাঁর চতুর্থ স্বল্প দৈর্ঘ্যের ছবি। ‘জতুগৃহ’ এখনও পর্যন্ত কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rudraprasad Sengupta Veteran Actor Short Film
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE