Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bengali Mega Serial

TV Serial: ‘লকডাউনে কেউ যেন নিজের বাড়ির বাইরে শ্যুটিং না করেন’, আবারও কড়া নির্দেশ ফোরামের

কী বলছে ফোরাম? ফের কেন নির্দেশিকা দিল সংগঠন?

এক মাত্র ‘শ্যুট ফ্রম হোম’-এ সম্মত ফোরাম।

এক মাত্র ‘শ্যুট ফ্রম হোম’-এ সম্মত ফোরাম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ১৯:১৩
Share: Save:

সোমবার রাতে পুরনো নির্দেশিকা আবারও প্রকাশ্যে আনল ওয়্স্টে বেঙ্গল মোশন পিকচার আর্টিস্টস ফোরাম। একই সঙ্গে সংগঠনের অবস্থান স্পষ্ট করলেন যুগ্ম সম্পাদক শান্তিলাল মুখোপাধ্যায়। জানালেন, এক মাত্র ‘শ্যুট ফ্রম হোম’-এ সম্মত ফোরাম। কেন পুরনো নির্দেশিকা আবার সামনে আনল ফোরাম? তা হলে কি ফেডারেশনের অভিযোগ সত্যি? আনন্দবাজার ডিজিটালের কাছে সংগঠনের যুগ্ম সহ সম্পাদক দিগন্ত বাগচীর দাবি, এমন কোনও ঘটনা ফোরামের কানে আসেনি। তবু সবাইকে সতর্ক করতেই ফের এই নির্দেশিকা প্রকাশ্যে আনা হয়েছে। শান্তিলাল স্পষ্ট বলেছেন, "ধারাবাহিকের ‘শ্যুট ফ্রম হোম’ নিয়ে বেশ কিছু বিভ্রান্তিকর তথ্য সংবাদমাধ্যমে প্রচারিত হচ্ছে। সেই বিভ্রান্তি কাটিয়ে ফোরামের অবস্থান আপনাদের স্পষ্ট ভাবে জানিয়ে দিতে চাই।"

কিছু দিন আগেই ফেডারেশনের অভিযোগ ছিল, লকডাউনে অতিথিশালা, পান্থনিবাস বা অন্যের বাড়িতে গিয়ে ধারাবাহিকের শ্যুটিং হচ্ছে। সংগঠনের সভাপতি স্বরূপ বিশ্বাস আনন্দবাজার ডিজিটালকে জানিয়েছিলেন, দক্ষিণ কলকাতার একটি গুদাম ঘর শ্যুটিংয়ের জন্য ব্যবহৃত হচ্ছে। একই সঙ্গে তিনি প্রশ্নও তুলেছিলেন, ‘‘একে কোনও ভাবে ‘শ্যুট ফ্রম হোম’ বলা যায়? কার্যত লকডাউনে বাড়ির বাইরে শ্যুটিং করা কি মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ অমান্য করা নয়?’’ সেই সময় ফোরামের পক্ষ থেকে যুগ্ম সহ সম্পাদক দিগন্ত বাগচী জানিয়েছিলেন, এমন ঘটনা প্রমাণিত হলে ফোরাম পদক্ষেপ করবে।

তার পরেই সংগঠনের পক্ষ থেকে এই বিশেষ বিজ্ঞপ্তি। কী বলা হয়েছে ফোরামের বিজ্ঞপ্তিতে? নির্দেশিকায় জানানো হয়েছে, সরকারি আচরণবিধি কোনও ভাবে ভঙ্গ করা যাবে না। নিজের বাড়ি থেকে শ্যুটিং করতে হবে। যদি ফোরামের কোনও সদস্য নিজের বাড়ির বাইরে গিয়ে শ্যুটিং করেন, তা হলে ফোরাম তাঁকে কোনও ভাবে সমর্থন করবে না। কারওর কোনও অনুরোধেই কেউ যেন নিজের বাড়ির বাইরে গিয়ে শ্যুটিং না করেন। পাশাপাশি, ফোরাম এও বলেছে, সেই ধারাবাহিকের সঙ্গে যুক্ত কলাকুশলীদের পুরো মাসের পারিশ্রমিক প্রযোজকদের দিতে হবে-- এই নীতির ভিত্তিতে ধারাবাহিকের শ্যুট হবে। একই সঙ্গে, বেশি সংখ্যক শিল্পীকে ‘বাড়ি থেকে শ্যুট’-এর সুযোগ করে দিতে হবে।

এর আগে ফেডারেশনের অভিযোগের ভিত্তিতে আনন্দবাজার ডিজিটালকে দিগন্ত জানিয়েছিলেন, ‘‘আমরাও প্রথম থেকেই শ্যুটিং বন্ধ রাখার পক্ষে। পরে প্রযোজক, পরিচালক, চ্যানেল কর্তৃপক্ষ ‘শ্যুট ফ্রম হোম’-এর কথা বললে আমরা তাতে সমর্থন জানাই।’’ তাঁর দাবি, বাইরে বেরিয়ে শ্যুটিংয়ের পক্ষপাতী আর্টিস্ট ফোরামও নয়। তার কিছু দিন পরেই ফের পুরনো নির্দেশিকা সামনে এনে সবাইকে সতর্ক করা কি আদতে অভিযোগকে মান্যতা দেওয়া নয়? যুগ্ম সম্পাদক এবং সহ সম্পাদক উভয়েই যদিও এই মত মানতে নারাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Forum Bengali Mega Serial shoot from home
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE