Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Bollywood

August Movie List: অগস্ট জুড়ে কৌশিক, আবীর, আমিরি টক্কর! তালিকায় ‘ধর্মযুদ্ধ’, ‘লক্ষ্মী ছেলে’, ‘ব্যোমকেশ’, ‘লাইগার’

স্বাধীনতার মাস উদ্‌যাপিত হোক আটটি নানা স্বাদের হিন্দি-বাংলা ছবি দিয়ে।

মাসজুড়ে বিনোদন, স্বাধীনতার উদ্‌যাপন।

মাসজুড়ে বিনোদন, স্বাধীনতার উদ্‌যাপন। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ২৩:০৩
Share: Save:

স্বাধীনতার ৭৫ আর এক মুঠো বিনোদন— মিলেমিশে একাকার অগস্টে। কী ভাবে? আগামী মাসজুড়ে নানা স্বাদের ছবি দেখা যাবে প্রেক্ষাগৃহে। তালিকায় থাকবে রহস্য-রোমাঞ্চ। আবার বিদেশি ছবির রূপান্তরও! একই সঙ্গে জোর টক্কর বলিউড আর টলিউডে। তিনটি হিন্দি আর পাঁচটি বাংলা ছবি মিলিয়ে মোট ছবির সংখ্যা আট। টক্কর টলিউডের ছবিগুলোর মধ্যেও। একই দিনে মুক্তি পাচ্ছে ‘ব্যোমকেশ হত্যামঞ্চ’, ‘ধর্মযুদ্ধ’, ‘ভটভটি’। তা হলে কোনটা ছেড়ে কোনটা দেখবেন? ছবি-মুক্তির আগে সবিস্তার আনন্দবাজার অনলাইনে। এ বার বেছে নেওয়ার পালা আপনার।

Advertisement

লাল সিং চড্ডা: হলিউডের ছবি দ্য ফরেস্ট গাম্প থেকে অনুপ্রাণিত পরিচালক অদ্ভেত চন্দন। সেই ছবির হিন্দি রূপান্তর লাল সিং চড্ডা। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন আমির খান, করিনা কপূর খান, নাগা চৈতন্য, মোনা সিংহ। অতিথি চরিত্রে দেখা যাবে শাহরুখ খানকে। দুই দশকের গল্প ধরা দেবে এই ছবিতে। ‘থ্রি ইডিয়েটস’-এর পরে এই ছবিতে আবার দেখতে পাওয়া যাবে আমির-করিনা-মোনাকে। ছবিটি মুক্তি পাবে ১১ অগস্ট।

রক্ষাবন্ধন: রাখী বন্ধন আমাদের দেশের পবিত্র উৎসব। রাখী এবং বোনের সম্মান বাঁচাতে ভাইয়ের আত্মত্যাগ এই ছবির বিষয়। ছবিতে অক্ষয়কুমার কী ভাবে তাঁর চার বোনের বিয়ে দেওয়ার পর নিজে বিয়ে করবেন সেই গল্প কৌতুকের ছলে তুলে ধরা হবে ছবিতে। ছবিতে অক্ষয়ের সঙ্গে দেখা যাবে ভূমি পেডনেকরকে। এই ছবিরও মুক্তির তারিখ ১১ অগস্ট।

ব্যোমকেশ হত্যামঞ্চ: চার বছর পরে অরিন্দম শীলের পরিচালনায় ফের বড় পর্দায় ব্যোমকেশ বক্সী। আবারও আবীর চট্টোপাধ্যায়-সোহিনী সরকার জুটি। নতুন চমক, অজিতের ভূমিকায় অভিনয় করেছেন সুহোত্র মুখোপাধ্যায়। এক নায়িকার ভূমিকায় অভিনয় করেছেন পাওলি দাম। ‘বিশুপাল বধ’ উপন্যাস শেষ করে যেতে পারেননি শরদিন্দু বন্দ্যোপাধ্যায়। তাকে নিজ দায়িত্বে শেষ করেছেন পদ্মনাভ দাশগুপ্ত। তারই ছায়ারূপ এই ছবি। এটিও মুক্তি পাবে ১১ অগস্ট।

Advertisement

ধর্মযুদ্ধ: তিন বছর অপেক্ষার পর অবশেষে প্রেক্ষাগৃহে আসছে রাজ চক্রবর্তীর ধর্মযুদ্ধ। অভিযান যদি সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবদ্দশার শেষ ছবি হয় তা হলে সম্ভবত স্বাতীলেখা সেনগুপ্তের শেষ ছবি এটি। তাঁর সঙ্গে দেখা যাবে শুভশ্রী গঙ্গোপাধ্যায়, সপ্তর্ষি মৌলিক, পার্নো মিত্র, ঋত্বিক চক্রবর্তী, সোহম চক্রবর্তীকে। ধর্মের নামে দেশকে টুকরো করার ফিকির অনবরত কিছু কুচক্রীর মাথায় খেলে। তাদের বিরুদ্ধে দেশকে একজোট হওয়ার বার্তা দেবে রাজের এই ছবি। এই ছবিরও মুক্তির তারিখ ১১ অগস্ট।

ভটভটি: সমুদ্রের নীচের রূপকথা কেমন? বলবে তথাগত মুখোপাধ্যায়ের ‘ভটভটি’। ছবিতে ভটভটি এমন এক যুবক যে গল্প বলতে ভালবাসে। তার হাত ধরে জলপরি ডাঙায় উঠে আসে। সব কালো নিমেষে সাদা হয়ে যায়। পরিচালক নিজে অভিনয়ের পাশাপাশি ৩০ ফুট জলের নীচে সেট বানিয়ে শ্যুট করেছেন। ছবির স্বার্থে স্কুবা ডাইভিং শিখতে হয়েছে ছবির মুখ্য দুই অভিনেতা ঋষভ বসু, বিবৃতি চট্টোপাধ্যায়কে। এ ছাড়াও আছেন রজতাভ দত্ত, দেবলীনা দত্ত, মমতাশঙ্কর প্রমুখ। এই ছবি প্রেক্ষাগৃহে আসছে ১১ অগস্ট।

‘বিসমিল্লা’ প্রেক্ষাগৃহে আসছে ১৯ অগস্ট। 

‘বিসমিল্লা’ প্রেক্ষাগৃহে আসছে ১৯ অগস্ট। 

বিসমিল্লা: যা কিছু শুভ তা-ই বিসমিল্লা! ফার্সি গন্ধমাখা বাংলা ছবিতে জাত-ধর্মের ঊর্ধ্বে ওঠা এক দেশের স্বপ্ন দেখাতে চলেছেন পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত। তাঁর দ্বিতীয় ছবিতে রাধা-কৃষ্ণ-মীরা যথাক্রমে শুভশ্রী গঙ্গোপাধ্যায়-ঋদ্ধি সেন-সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়াও থাকবেন কৌশিক গঙ্গোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, বিদীপ্তা চক্রবর্তী, পদ্মনাভ দাশগুপ্ত প্রমুখ। পরিচালকের প্রথম ছবি কেদারা জাতীয় পুরস্কারপ্রাপ্ত। দ্বিতীয় ছবির জন্য দর্শকদের তাই অধীর প্রতীক্ষা। প্রেক্ষাগৃহে ছবিটি আসছে ১৯ অগস্ট।

লক্ষ্মী ছেলে: এই ছবিটিও মুক্তির আশায় তিন বছর ধৈর্য ধরে ছিল। উইনডোজ প্রযোজনা সংস্থার সঙ্গে এই ছবি দিয়েই প্রথম গাঁটছড়া বেঁধেছেন কৌশিক গঙ্গোপাধ্যায়। এই ছবিতে স্ত্রী চূর্ণী গঙ্গোপাধ্যায়, ছেলে উজানকে নিয়ে সপরিবারে পরিচালক। এ ছাড়াও আছেন, ঋত্বিকা পাল, ইন্দ্রাশিস রায়, অম্বরীশ ভট্টাচার্য, প্রদীপ ভট্টাচার্য প্রমুখ। অন্ধ কুসংস্কার কী ভাবে গ্রাস করেছে আমাদের সমাজকে? কী ভাবে বিজ্ঞান পারে সেই সংস্কার মুছতে? তারই প্রতিচ্ছবি এই ছবিতে। নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় প্রযোজিত এই ছবির গানের দায়িত্বে প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়। মুক্তি পাবে ২৫ অগস্ট।

লাইগার: ২০১৯-এ ছবির ঘোষণা। ২০২২-এ ছবি-মুক্তি। খেলা নিয়ে তৈরি এই ছবির ঝলক প্রকাশ্যে আসতেই দর্শকদের উত্তেজনার পারদ চড়েছে। পুরী জগন্নাথের পরিচালনায় এই ছবিতে অভিনয় করেছেন বিজয় দেবেরাকোণ্ডা, অনন্যা পাণ্ডে, রম্যা কৃষ্ণা, রণিত রায়, মকরন্দ দেশপাণ্ডে প্রমুখ। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে মাইক টাইসনকে। এই ছবি দিয়েই হিন্দি ছবির দুনিয়ায় পা রাখতে চলেছেন বিজয়। একই ভাবে তেলুগু ছবিতে অনন্যা। ছবি-মুক্তি ২৫ অগস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.