Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Tapsee Pannu

Bollywood: প্রযোজক হয়ে ভরছে কি লক্ষ্মীর ভাঁড়ার?

শাহরুখ-সলমন-আমির খান বা অজয় দেবগণ, অক্ষয়কুমারের মতো অভিনেতারা প্রযোজনার ক্ষেত্রেও ওজনদার নাম।

তাপসী পান্নু

তাপসী পান্নু

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২১ ০৭:১৫
Share: Save:

পুরুষশাসিত ইন্ডাস্ট্রিতে যেখানে প্রায়শই পারিশ্রমিকের বৈষম্য নিয়ে সরব হন অভিনেত্রীরা, সেখানে তাঁদের প্রযোজনায় আসার একটা তাগিদ কি আর্থিক মুনাফা বাড়ানো? বলিউড অভিনেত্রীদের পরপর প্রযোজক হয়ে ওঠার হিড়িক দেখে এই প্রশ্ন উঠছে। ট্রেন্ড আজকের নয়। জুহি চাওলা-পূজা ভট্ট থেকে শুরু করে হালফিল আলিয়া ভট্ট-তাপসী পান্নু...সব সারির অভিনেত্রীই প্রযোজনায় নাম লিখিয়েছেন। তবে অনুষ্কা শর্মা বা দীপিকা পাড়ুকোনের মতো প্রথম সারির অভিনেত্রীরাও অভিনয়ে থাকতে থাকতেই এই গুরুভার কাঁধে নিয়েছিলেন। দিয়া মির্জ়া, নেহা ধুপিয়ার মতো অভিনেত্রীরাও এ ক্ষেত্রে পিছিয়ে নেই। আবার রিচা চড্ডা ও তাঁর প্রেমিক আলি ফজ়ল মিলে প্রযোজনা সংস্থা খুলেছেন।

শাহরুখ-সলমন-আমির খান বা অজয় দেবগণ, অক্ষয়কুমারের মতো অভিনেতারা প্রযোজনার ক্ষেত্রেও ওজনদার নাম। অভিনেতা হিসেবে সাফল্য না পেলেও, প্রযোজক জন আব্রাহাম যথেষ্ট সফল। তুলনায় অভিনেত্রীরা অনেকেই ইন্ডিপেন্ডেট প্রযোজক। একটি বা দু’টি প্রযোজনা করে সাফল্য না পেলে তাঁরা সরেও গিয়েছেন। যেমন অমিশা পটেল, লারা দত্ত কিংবা প্রীতি জ়িন্টা।

ব্যতিক্রম অনুষ্কা শর্মা। তাঁর প্রযোজনা সংস্থার ছকভাঙা কনটেন্টের জন্যই গত কয়েক বছরে প্রযোজক অনুষ্কা অনেক বেশি সামনের সারিতে চলে এসেছেন। আবার কঙ্গনা রানাউতের প্রযোজিত ছবিগুলির বাজেট তুলনায় অনেকটাই বেশি। এক্ষেত্রে অনেকেই কঙ্গনার রাজনৈতিক সমীকরণের কথা বলেন।

বৃহস্পতিবার প্রযোজক প্রাঞ্জল খন্ডিয়ার সঙ্গে জোট বেঁধে নিজের প্রযোজনা সংস্থা ‘আউটসাইডার্স ফিল্মস’ খুললেন তাপসী। প্রাঞ্জল তাঁর ‘রশ্মি রকেট’ ছবিটিও প্রোডিউস করছেন। আলিয়ার প্রথম প্রযোজনা ‘ডার্লিংস’-এর সঙ্গে জোট রয়েছে শাহরুখ খানের রেড চিলিজ়ের। প্রতিভার জোরে এই অভিনেত্রীরা নিজেদের ছাপ তৈরি করেছেন। তবে প্রযোজনার পথ দীর্ঘ ও কঠিন। দীপিকার প্রথম ছবি ‘ছপাক’ বক্স অফিস সফল নয়। ব্র্যান্ড বা নিজের ফাউন্ডেশনের প্রচার করলেও, প্রযোজনা সংস্থা নিয়ে খুব একটা কথা বলতে দেখা যায় না দীপিকাকে। অন্য দিকে, বিভিন্ন আঞ্চলিক ভাষায় ছবি প্রযোজনার মধ্য দিয়ে পথ চলা শুরু হয়েছিল প্রিয়ঙ্কা চোপড়ার। এখন তাঁর ফোকাস আন্তর্জাতিক মঞ্চ। প্রিয়ঙ্কা ও তাঁর স্বামী নিক জোনাসের জুটি এখন একসঙ্গে আন্তর্জাতিক চুক্তি করে।

এক সমালোচকের মতে, অভিনেত্রীরা প্রযোজক হলে তাঁরা নিজেদের গল্প নিজেদের মতো করে বলতে পারেন। কিন্তু তা আর্থিক দিক থেকে কতটা পুরস্কৃত করে, তা নিয়ে সংশয় রয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE