Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Article 370 Movie

পশ্চিম এশিয়ার দেশগুলিতে নিষিদ্ধ করা হল ইয়ামির ‘আর্টিকেল ৩৭০’

দেশীয় বক্স অফিসে তিন দিনে প্রায় ২৫ কোটি আয় করেছে ‘আর্টিকেল ৩৭০’। এর মাঝেই এল বাধা। নিষিদ্ধ হল এই ছবি।

yami gautam movie article 370 banned in gulf countries

‘আর্টিকল ৩৭০’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:০৯
Share: Save:

২৩ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে আদিত্য ধর পরিচালিত ছবি ‘আর্টিকেল ৩৭০’। ছবিতে মুখ্য চরিত্রে রয়েছেন অভিনেত্রী ইয়ামি গৌতম। ছবিতে গোয়েন্দার চরিত্রে দেখা যাবে ইয়ামিকে। জুনি হকসারের চরিত্রে অভিনয় করেছেন তিনি। গোটা ছবিটাই কাশ্মীরের পটভূমির উপর। দেশীয় বক্স অফিসে তিন দিনে প্রায় ২৫ কোটি আয় করেছে এই ছবি। সে দিক থেকে দেখলে বক্স অফিস সাফল্যের দিকে এগোচ্ছে এই ছবি। কিন্তু এর মাঝে পশ্চিম এশিয়ার দেশগুলিতে নিষিদ্ধ করা হয়েছে এই ছবিকে। শুধুই আর্টিকেল ৩৭০ নয়, এর আগে ‘ফাইটার’, ‘টাইগার ৩’, ‘দ্য কাশ্মীর ফাইলস্’ নিয়েই একই পদক্ষেপ করে উপসাগরীয় দেশগুলি।

৩৭০ অনুচ্ছেদ অনুযায়ী জম্মু ও কাশ্মীর কিছু বিশেষ সুবিধা ভোগ করত। ২০১৯ সালে অনুচ্ছেদ ৩৭০ বাতিল হওয়ায় জম্মু ও কাশ্মীর সেই বিশেষ মর্যাদা হারায়।‌ সাবেক জম্মু-কাশ্মীর রাজ্যকে দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর এবং লাদাখে ভাগ করা হয়। সেই প্রেক্ষাপটেই নির্মিত এই ছবির চিত্রনাট্য। তবে কি কারণে ছবিটির নিষিদ্ধ করেছে এই দেশগুলি তার কোনও বাখ্যা দেয়নি তারা। যদিও দিন কিছু আগেই এই ছবির প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE