Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

'এই দিনও কেটে যাবে', জম্মু-কাশ্মীর প্রসঙ্গে লিখলেন জাইরা

চলতি বছরের জুনেই উদীয়মান এই তরুণ অভিনেত্রী সিনেমা জগতকে চিরতরে বিদায় জানান। নিজের ইনস্টাগ্রামে সাড়ে পাঁচ পাতার একটি পোস্টে তিনি লিখেছিলেন, ফ

সংবাদ সংস্থা
নয়া দিল্লি ০৫ অগস্ট ২০১৯ ১৩:১০
জ়াইরা ওয়াসিম। ফাইল চিত্র

জ়াইরা ওয়াসিম। ফাইল চিত্র

কাশ্মীর ইস্যু নিয়ে সোমবার শুরু থেকেই সংসদ ছিল উত্তাল। এ দিন ৩৭০ ধারা তুলে দেওয়ার কথা সংসদে ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঠিক কী হতে চলেছে কাশ্মীরে তা নিয়ে দেশ জুড়েও গত কয়েকদিন ধরে চাপানউতোর চলছিল। উদ্বেগ আরও বাড়িয়েছিল রবিবার ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিদের গৃহবন্দি করে রাখা, ১৪৪ ধারা জারি করার মতো ঘটনা। এরই মাঝে কাশ্মীর সমস্যা নিয়ে মুখ খুললেন প্রাক্তন অভিনেত্রী জ়াইরা ওয়াসিম। নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে ৪ অগস্ট গভীর রাত্রে বছর আঠেরোর জাইরা লেখেন, ‘ এ ও একদিন কেটে যাবে’। পাশে ‘হ্যাশ ট্যাগ’ দিয়ে লেখেন ‘কাশ্মীর’।

Advertisement

চলতি বছরের জুনেই উদীয়মান এই তরুণ অভিনেত্রী সিনেমা জগতকে চিরতরে বিদায় জানান। নিজের ইনস্টাগ্রামে সাড়ে পাঁচ পাতার একটি পোস্টে তিনি লিখেছিলেন, ফিল্মি কেরিয়ার তাঁর বিশ্বাস এবং ধর্মের মাঝখানে এসে দাঁড়িয়েছে এবং সে কারণেই তিনি অভিনয় ছাড়ছেন। সেই পোস্টে জাইরা আরও বলেছিলেন, ‘অসচেতন ভাবে আমি আমার ইমান (বিশ্বাস)-এর থেকে বেরিয়ে এসেছি। কারণ আমি এমন একটা পরিবেশে কাজ করতাম যা ক্রমাগত আমার ইমানের মাঝে এসে দাঁড়াত, ধর্মের সঙ্গে আমার সম্পর্ক বিপন্ন হয়ে পড়েছিল”। জাইরার এই সিদ্ধান্তে বলি-মহলের কেউ কেউ যেমন তাঁকে শুভেচ্ছা জানিয়েছিলেন আবার কেউ কেউ ‘অকৃতজ্ঞ’ বলতেও ছাড়েননি।

শুধু জাইরা-ই নন। কাশ্মীর-বিতর্ক নিয়ে বোমা ফাটিয়েছেন অভিনেতা অনুপম খের-ও।সোমবার টুইট করে তিনি বললেন, ‘কাশ্মীর নিয়ে সমাধানের কাজ শুরু হয়ে গিয়েছে।’ এই কথার মাধ্যমে কী ইঙ্গিত দিতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একনিষ্ঠ সমর্থক হিসেবে পরিচিত অনুপম, জল্পনাও চলছিল তা নিয়ে। অভিনেত্রী দিয়া মির্জাও কাশ্মীরের শান্তির জন্য প্রার্থনা করে তাঁর টুইটারে একটি পোস্ট দেন গত ৪ অগস্ট। তিনি লেখেন, 'আমি কাশ্মীরের মানুষের সঙ্গে আছি। শান্তির জন্য প্রার্থনা করছি'।হ্যাশ ট্যাগ দিয়ে ‘রহেনা হ্যয় তেরে দিল মে’ -এর নায়িকা যোগ করেন কাশ্মীরকে আরও বেশি গুরুত্ব দেওয়া উচিত।



প্রথমে ৩৫ হাজার আধাসেনা মোতায়েন, তার পর অ্যাডভাইজরি জারি করে পর্যটকদের কাশ্মীর ছাড়ার কথা বলা, স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া— পর পর ঘটনায় কাশ্মীরিদের মধ্যে এই আশঙ্কাটাই ক্রমশ চেপে বসেছিলতা হলে কি সত্যিই ৩৭০ এবং ৩৫এ ধারা নিয়ে কেন্দ্র বড়সড় কোনও পদক্ষেপ করতে চলেছে কেন্দ্র! সেই জল্পনার অবসান ঘটল আজ। জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা রদ করা হল।

আরও পড়ুন-প্রথম সারির শিল্পীদের ভিড় বাড়ছে প্রধানমন্ত্রীর দরবারে, বলিউডে গেরুয়া হাওয়া...

আরও পড়ুন-মমতার দ্বারস্থ সিনে সোসাইটি

আরও পড়ুন

Advertisement