অঙ্গদানের অঙ্গীকার করুন
Advertisement
০৪ মে ২০২৪
Animal Organ Transplantation

পশুর অঙ্গই কি মেটাতে পারে মানব অঙ্গের চাহিদা? গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা

২০২২ সালের জুলাই মাসে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের শল্য চিকিৎসকেরা দু'টি শুয়োরের হৃদয় প্রতিস্থাপন করেন দু’জন ব্রেন ডেথ হওয়া ব্যক্তির দেহে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৪:১৮
Share: Save:

অঙ্গ প্রতিস্থাপন এই মূহূর্তে চিকিৎসা শাস্ত্রের অন্যতম সফল অধ্যায়। মরণোত্তর অঙ্গ দানের পরে এখন জীবিত ব্যক্তির অঙ্গ প্রতিস্থাপন খুব স্বাভাবিক ব্যপার। যে সব অঙ্গ জোড়ায় থাকে, যেমন কিডনি বা লিভারের একটি প্রয়োজনে আপনি দান করতে পারেন কাউকে। তবে সব কিছুর শেষে আজও আমাদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। ফলস্বরূপ পরিকাঠামো থাকলেও অঙ্গের অভাবে এখনও রোজ মৃত্যু ঘটে অসংখ্য মানুষের। বহু মানুষ অপেক্ষায় রয়েছেন অঙ্গদাতার

তাই এই সমস্যার সমাধানে চাই অন্য এক রাস্তা। বিজ্ঞানের আর এক অমোঘ দান জেনোট্রান্সপ্লান্টেশন বা পশুর অঙ্গের মানব দেহে প্রতিস্থাপন। তবে যে সে পশু নয়, এর জন্য প্রয়োজন বিশেষ কিছু বৈশিষ্ট্যের। যে পশুটির অঙ্গ মানব দেহে প্রতিস্থাপনের জন্য নির্বাচন করা হবে, তার যেন শারীরিক গঠন এবং বৈশিষ্ট্য মানুষের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়। মাথায় রাখতে হবে সেই পশুর থেকে যেন কোনও রকম সংক্রমণ মানবদেহে না ছড়ায়। এমনকি অঙ্গদানের যোগ্য আদর্শ পশুর যেন মানব দেহের জীবাণুদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারার ক্ষমতা থাকে। এটাও মাথায় রাখতে হবে, এই ধরনের পশুর পুনর্জন্মের হার যেন পর্যাপ্ত হয়।

ইতিমধ্যেই বিশ্বের নানা প্রান্তে এই নিয়েই নানা পরীক্ষা নিরীক্ষা চলছে। পরীক্ষা মূলক অস্ত্রোপচার করা হয়েছে গত বছরেই। ২০২২ সালের জুলাই মাসে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের শল্য চিকিৎসকেরা দু'টি শুয়োরের হৃদয় প্রতিস্থাপন করেন দু’জন ব্রেন ডেথ হওয়া ব্যক্তির দেহে। যদিও মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে এই পরীক্ষা আগেও হয়েছে। সে বার তা অসফল হয়। সংশ্লিষ্ট ব্যক্তি হৃদযন্ত্র বিকল হয়ে মারা যান। তবে এ ক্ষেত্রে সেই রকম কোনও সমস্যা দেখা যায়নি।

অন্যকে নতুন জীবন দিন। এগিয়ে আসুন এবং অঙ্গীকার করুন অঙ্গদানের। ক্লিক করুন পাশের লিঙ্কে — bit.ly/47a6kLV

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Organ Transplantation Organ Donation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE