Advertisement
১৭ মে ২০২৪
Shobdo Jobdo 2023

'শব্দ-জব্দ ২০২৩' নিয়ে কতটা উচ্ছ্বসিত শিক্ষার্থীরা? ঘুরে দেখল আনন্দবাজার অনলাইন

কোথাও খোশ মেজাজেই পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা। কোথাও বা ক্লাসরুমের ভিতরেই চলেছে হাড্ডাহাড্ডি লড়াই। কখনও পাশের বন্ধুর পাতায় উঁকি-ঝুঁকি।

 এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে প্রতিটি স্কুলেই শিক্ষার্থীদের মধ্যে প্রবল উৎসাহ চোখে পড়ছে

এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে প্রতিটি স্কুলেই শিক্ষার্থীদের মধ্যে প্রবল উৎসাহ চোখে পড়ছে

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ২৩:২১
Share: Save:

রমরমিয়ে চলছে আনন্দবাজার অনলাইন আয়োজিত শব্দ-জব্দ ২০২৩-এর লড়াই। রাজ্যের ৬টি জেলার ৪০টি শহরে প্রায় পঞ্চাশটিরও বেশি স্কুলে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে আনন্দবাজার অনলাইনের প্রতিনিধিরা। এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে প্রতিটি স্কুলেই শিক্ষার্থীদের মধ্যে প্রবল উৎসাহ চোখে পড়ছে। আনন্দবাজারের লেন্সে ধরা পড়েছে স্কুলগুলির বিভিন্ন ছবি।

কোথাও খোশ মেজাজেই পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা। কোথাও বা ক্লাসরুমের ভিতরেই চলেছে হাড্ডাহাড্ডি লড়াই। কখনও পাশের বন্ধুর পাতায় উঁকি-ঝুঁকি। আবার কখনও নিজের মতো করেই খেলার উত্তর — সব মিলিয়ে এই প্রতিযোগিতার জনপ্রিয়তা এই মুহূর্তে তুঙ্গে। কার্মেল হাই স্কুলের এক শিক্ষার্থী জানিয়েছে, এই খেলায় তাদের স্কুল শব্দকেই জব্দ করেছে। লা ম্যাটারনেল স্কুলের শিক্ষার্থীরা জানিয়েছে বাংলা শব্দ নিয়ে এমন মজার খেলায় অংশগ্রহণের জন্য তারা সারা বছর মুখিয়ে থাকে। ২০২২ সালেও স্কুলের বহু শিক্ষার্থী এই খেলায় অংশগ্রহণ করেছিল।

এই বছর খেলার ধরন বদলেছে। প্রশ্নপত্রে যুক্ত হয়েছে নতুন খেলা। যা নিয়ে উচ্ছ্বসিত শিক্ষক-শিক্ষিকারাও। বাংলা শব্দ নিয়ে আনন্দবাজারের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলেই। তাঁদের মতে, বাংলা শব্দের ভাণ্ডার নিয়ে তৈরি এই খেলা প্রকৃতপক্ষে শিক্ষার্থীদের সামগ্রিক উন্নয়নে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। এই প্রতিযোগিতা খেলার ছলে শিক্ষার্থীদর বাংলা ভাষার চর্চাকে আরও শক্তিশালী করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE