Advertisement
০৩ মে ২০২৪
Shobdo Jobdo 2023

আনন্দবাজার অনলাইন আয়োজিত শব্দ জব্দ ২০২৩ নিয়ে কি বললেন শিক্ষক-শিক্ষিকারা?

শুধু মাত্র শিক্ষার্থীরাই নয় শিক্ষক শিক্ষিকাদের মধ্যেও ছিল ব্যাপক উত্তেজনা। প্রতিটি স্কুলের শিক্ষক শিক্ষিকারাই প্রায় আনন্দবাজার অনলাইনের এই প্রয়াসকে যথেষ্ট অভিবাদন জানিয়েছেন

শিক্ষক-শিক্ষিকাদের মতে  শব্দবাজি সঙ্গে শব্দ জব্দর এই মিশেল সত্যিই প্রশংসনীয়।

শিক্ষক-শিক্ষিকাদের মতে শব্দবাজি সঙ্গে শব্দ জব্দর এই মিশেল সত্যিই প্রশংসনীয়।

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৭:২৯
Share: Save:

মাতৃভাষা মাতৃদুগ্ধ সম। এই কথা আরও একবার প্রমাণ করে দিল আনন্দবাজার অনলাইন আয়োজিত শব্দ জব্দ ২০২৩। দেড়শ’টি স্কুলের মধ্যে ইতিমধ্যেই পঞ্চাশটিরও বেশি স্কুলে পৌঁছে গিয়েছিল আনন্দবাজার অনলাইন। সাড়া ফেলে দেওয়ার মতো উত্তেজনা প্রায় সব স্কুলেই ছিল চোখে পড়ার মতো। শুধু মাত্র শিক্ষার্থীরাই নয় শিক্ষক শিক্ষিকাদের মধ্যেও ছিল ব্যাপক উত্তেজনা। প্রতিটি স্কুলের শিক্ষক শিক্ষিকারাই প্রায় আনন্দবাজার অনলাইনের এই প্রয়াসকে যথেষ্ট অভিবাদন জানিয়েছেন। এই খেলা শিক্ষার্থীদের মধ্যে বাংলা জ্ঞানের ভাণ্ডারকে সমৃদ্ধ করার একটি অভিনব প্রয়াস। বিডিএম ইন্টারন্যাশনাল স্কুলের সহ অধ্যক্ষ মধুমিতা শীল বলেন শব্দ জব্দ নামটাই অন্যরকম। শব্দের মাধ্যমে জব্দ করার এই খেলা সত্যিই অভূতপূর্ব। শব্দবাজি সঙ্গে শব্দ জব্দর এই মিশেল সত্যিই প্রশংসনীয়। বেলডাঙ্গা হরিমতি উচ্চ বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা অনিন্দিতা মজুমদার বলেন, শিক্ষার্থীরা বেশিরভাগ সময়েই বাংলা শব্দ উচ্চারণের সময় প্রায়শই শব্দের মাঝে ইংলিশ শব্দ প্রয়োগ করে। যেটা শুনতে মোটেও ভাল লাগে না। শিক্ষার্থীদের এই প্রবনতা কাটাতে এই শব্দ জব্দ একটি গুরুত্বপূর্ণ প্রচেষ্টা। অন্য আর এক স্কুলের প্রধান শিক্ষক বলেন শিক্ষার্থীদের পড়ার অভ্যাস কমে যাচ্ছে, শব্দ জব্দের এই উদ্যোগ শিক্ষার্থীদের আবার বই পড়ার দিকে ঝুঁকতে বাধ্য করছে। সব মিলিয়ে এই বছরের শব্দ জব্দও রমরমিয়ে চলছে। গত বছরের মতোই এই বছরেও চূড়ান্ত পর্বের বিজয়ীরা পাবে অনন্য সম্মান। গত বছরের মতো এই বছরেও শব্দ জব্দ সফলতার শিখরে পৌঁছবে আশা করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE