Advertisement
০২ মে ২০২৪
Shobdo Jobdo 2023

কলকাতার পাশাপাশি জেলার স্কুলগুলি ঠিক কতটা উৎসাহী আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ-জব্দ ২০২৩’ নিয়ে?

বাংলা ভাষা নিয়ে শব্দ জব্দের এই অভিনব প্রতিযোগিতা গত বছরেও চূড়ান্ত সফলতা লাভ করেছিল। এ বছরেও তার ব্যাতিক্রম হয়নি।

আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ-জব্দ ২০২৩’ নিয়ে কলকাতার থেকেও বেশি উচ্ছ্বাস চোখে পড়েছে জেলার স্কুলগুলিতে

আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ-জব্দ ২০২৩’ নিয়ে কলকাতার থেকেও বেশি উচ্ছ্বাস চোখে পড়েছে জেলার স্কুলগুলিতে

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৩:০২
Share: Save:

বাংলা শব্দের মজার খেলা নিয়ে হাজির আনন্দবাজার অনলাইন। গত বছর থেকে আনন্দবাজার অনলাইনের উদ্যোগে শুরু হয়েছে ‘শব্দ-জব্দ ২০২৩’। এই বছরও স্কুলগুলিতে জোরকদমে চলছে ‘শব্দ-জব্দ ২০২৩’ এর লড়াই। ইতিমধ্যেই প্রায় ৭টি জেলার ৮০টি স্কুলে পৌঁছে গিয়েছে আনন্দবাজার অনলাইন। ‘শব্দ-জব্দ ২০২৩’ নিয়ে উচ্ছ্বাস দেখা গিয়েছে প্রতিটি স্কুলের পড়ুয়াদের মধ্যে তো বটেই, বাদ পড়েননি শিক্ষক শিক্ষিকারাও। বাংলা ভাষা নিয়ে ‘শব্দ-জব্দ’-এর এই অভিনব প্রতিযোগিতা প্রথমবারেই ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল। এ বছরেও তার ব্যতিক্রম হয়নি।আর কিছুদিনের অপেক্ষা।

এই মুহূর্তে প্রায় অনেক স্কুলেই হয়ে গিয়েছে ‘শব্দ-জব্দ ২০২৩’-এর প্রতিযোগিতা। চলবে আর কিছুদিন। তারপরেই হবে ‘শব্দ-জব্দ ২০২৩’-এর চূড়ান্ত পর্ব। চলতি বছর ২৭ জুলাই আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ-জব্দ ২০২৩’-এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হতে চলছে। কোন কোন স্কুল শেষ পর্যন্ত পৌঁছাতে পারবে চূড়ান্ত পর্বে? কোন স্কুলের মাথায় উঠবে জয়ের শিরোপা? কে হবে প্রথম? শেষ পর্যায়ে স্কুলগুলিতে টান টান উত্তেজনার মধ্যেই চলছে হাড্ডাহাড্ডি লড়াই। এই বছরে শব্দ-জব্দ খেলার মধ্যেও বেশ কিছু নতুনত্ব আনা হয়েছে। খেলার ধরনে অভিনবত্ব আসায় এবং খেলাগুলি মজার হওয়ায় পড়ুয়াদের উৎসাহ ছিল চোখে পড়ার মতন।

কলকাতা ছাড়াও জেলার স্কুলগুলিতে পৌঁছে গিয়েছিল আনন্দবাজার অনলাইন। বাংলা ভাষা নিয়ে অভিনব প্রচেষ্টাকে সাফল্য এনে দিতে এগিয়ে এসেছেন প্রতিটি স্কুলের শিক্ষক শিক্ষার্থীরাও। তাঁদের মতে, নতুন প্রজন্মের জন্য এই উদ্যোগ পড়ুয়াদের কেরিয়ার গঠনে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। এই প্রতিযোগতার মাধ্যমে বাংলা ভাষার উপর শিক্ষার্থীদের আগ্রহ বাড়বে। এর পাশাপাশি তাঁদের সামগ্রিক উন্নয়নেও যথেষ্ট গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE