Advertisement
০৩ মে ২০২৪
Shobdo Jobdo 2023

বাঙালি ঠিক কতটা বাংলা জানে? খোঁজে আরজে রয়

বাংলা নিয়ে কতটা সজাগ সাধারণ মানুষ? বাঙালি ঠিক কতটা বাংলা জানে? তারই খোঁজ করলেন আরজে রয়, ঝুলিতে শব্দ জব্দের মজার খেলা নিয়ে।

বাংলা নিয়ে কতটা সজাগ সাধারণ মানুষ? খোঁজ করলেন আরজে রয়

বাংলা নিয়ে কতটা সজাগ সাধারণ মানুষ? খোঁজ করলেন আরজে রয়

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৭:২৫
Share: Save:

আচ্ছা বলুন তো কোন দেশে জল নেই? কিংবা কম্পিউটারকে বাংলাতে কী বলে? উত্তরটা ভাবুন, কারণ আনন্দবাজার অনলাইন হাজির হয়েছে বাংলা শব্দের খেলা নিয়ে। যার নাম ‘শব্দ জব্দ ২০২৩’। গত বছর থেকেই শুরু হয়েছে আনন্দবাজার অনলাইনের এই উদ্যোগ। এই বছর তার দ্বিতীয় পর্যায়।

ইতিমধ্যেই প্রায় শেষের দিকে এসে পৌঁছেছে ‘শব্দ জব্দ ২০২৩’-এর খেলা। রাজ্য জুড়ে স্কুলে স্কুলে চলছে ‘শব্দ জব্দ ২০২৩’-এর লড়াই। সমগ্র প্রতিযোগিতাটি সঞ্চালনা করছেন আরজে রয়। স্কুলের শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে ‘শব্দ জব্দ ২০২৩’ নিয়ে দেখা দিয়েছে প্রবল উত্তেজনা। স্কুলের পাশাপাশি, আনন্দবাজার অনলাইনের ফেসবুকের পাতাতেও চলছে ‘শব্দ-জব্দ ২০২৩’-এর খেলা।

বাংলা নিয়ে কতটা সজাগ সাধারণ মানুষ? বাঙালি ঠিক কতটা বাংলা জানে? তারই খোঁজ করলেন আরজে রয়, ঝুলিতে শব্দ জব্দের মজার খেলা নিয়ে। কাউকে জিজ্ঞেস করেছেন ‘গাছে কাঁঠাল গোঁফে তেল’-এর অর্থ, কাউকে বা ‘জলে কুমির ডাঙ্গায় বাঘ’-এর মানে। আপনার জানা আছে? কিংবা বলতে পারবেন ‘পাবলিক ট্রান্সপোর্ট’-এর বাংলা মানে কী? শহরতলির ওলি-গলিতে ঘুরে সাধারণ মানুষকে বাংলা নিয়ে চ্যালেঞ্জ ছুঁড়লেন আর জে রয়। ৩০ সেকেন্ডে কোনও ইংরেজি শব্দ ব্যবহার না করে কথা বলতে হবে। কেউ পারলেন কেউ বা দুম করে কথার মাঝে ‘‘টিম’’ বলে ফেললেন! এভাবেই দিনভর চলল বাংলা নিয়ে মজার খেলা।

আগামী ২৭ জুলাই ‘শব্দ জব্দ ২০২৩’-এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হতে চলেছে। সেখানেই জানা যাবে এই বছর কোন স্কুল পাচ্ছে ‘শব্দ জব্দ ২০২৩’-এর জয়ের শিরোপা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE