Advertisement
০৩ মে ২০২৪
Bengali word games 2023

শব্দের লড়াইয়ে কোন স্কুল হবে সেরার সেরা? পাখির চোখ চূড়ান্ত পর্বে

‘শব্দ-জব্দ ২০২৩’-এর এই প্রতিযোগিতা প্রায় শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। ২৭ জুলাই অর্থাৎ আগামীকাল অনুষ্ঠিত হবে ‘শব্দ-জব্দ ২০২৩’-এর চূড়ান্ত পর্ব।

‘শব্দ-জব্দ ২০২৩’ -পাখির চোখ চূড়ান্ত পর্বে

‘শব্দ-জব্দ ২০২৩’ -পাখির চোখ চূড়ান্ত পর্বে

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৫:২০
Share: Save:

প্রায় শেষ পর্যায়ে এসে পৌঁছেছে ‘শব্দ-জব্দ ২০২৩’-এর লড়াই। ২৭ জুলাই কলকাতার রবীন্দ্রসদনে অনুষ্ঠিত হতে চলেছে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। তার আগে শিক্ষার্থীদের মধ্যে চলছে টানটান উত্তেজনা। বিগত ২ মাস ধরে চলা এই প্রতিযোগিতায় ১৫৩টি স্কুলের প্রায় ৪০,০০০ শিক্ষার্থী অংশ নিয়েছিল। এ বার চূড়ান্ত পর্বে লড়াইয়ের পালা। কোন স্কুলের শিক্ষার্থীরা পৌঁছবে চূড়ান্ত পর্বে? কে জিতে নেবে সেরার শিরোপা? প্রত্যেকের পাখির চোখ চূড়ান্ত পর্বে।

বিগত বছরের সাফল্যের পরে এই বছরেও পশ্চিমবঙ্গের ১০টি জেলার ৪২টি শহরে বাংলা শব্দের মজার খেলা নিয়ে হাজির হয়েছিল আনন্দবাজার অনলাইন। স্কুলগুলিতে শিক্ষার্থীদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। বাদ পড়েননি শিক্ষক শিক্ষিকারাও। সেই ছবি বার রার ধরা পড়েছে আনন্দবাজার অনলাইনের ক্যামেরায়।

বাংলা ভাষা নিয়ে এই অভিনব প্রচেষ্টাকে সাফল্যমণ্ডিত করে তুলতে এগিয়ে এসেছেন প্রতিটি স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরা। পাশাপাশি এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বহু বিশিষ্ট ব্যক্তিত্বরাও। তাঁদের মতে, নতুন প্রজন্মের জন্য এই উদ্যোগ পড়ুয়াদের বাংলা ভাষা চর্চার ক্ষেত্রে অগ্রণী ভুমিকা পালন করবে। পাশাপাশি, বাংলা ভাষা শেখা ও বলার ক্ষেত্রে আগ্রহও বাড়বে।

এই উদ্যোগকে সাফল্যমণ্ডিত করতে আমাদের পাশে এসে দাঁড়িয়েছে সহযোগিরাও। প্রেজেন্টিং পার্টনার ইআইআইএলএম কলকাতা, পাওয়ার্ড বাই পার্টনার সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি এবং রাইস এডুকেশন, নলেজ পার্টনার শব্দবাজি, ফুড পার্টনার ভেভে কেকস, ভুডলস নুডলস ও মিও আমোরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE