Advertisement
০৪ মে ২০২৪
Lung Cancer

যে দিন ধরা পড়ল ফুসফুসের ক্যানসার, সে দিনই সেরে গেল অসুখ! কী করে তা সম্ভব?

এর আগে দু’বার লিম্ফোমা এবং এক বার স্তনের ক্যানসারে আক্রান্ত হন বৃদ্ধা। সেই দীর্ঘ চিকিৎসার পর ফুসফুসে হানা দেয় ক্যানসার। তার পর কী হল?

Image of Apil

তিন বার ক্যানসারের সঙ্গে যুদ্ধ, প্রতি বারই জয়। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১৯:০১
Share: Save:

বছর ৬১-র এপ্রিল বাউড্রিউ চিকিৎসকের কাছে গিয়ে হঠাৎই জানতে পারেন, তাঁর ফুসফুসে বাসা বেঁধেছে ক্যানসার। এমন কথা শুনলে যে কারও চমকে ওঠার কথা। কিন্তু না, তিন বারের ক্যানসার জয়ী বৃদ্ধা, এক দিনেই ফুসফুসের ক্যানসার জয় করে বাড়ি ফিরলেন।

অবিশ্বাস্য মনে হলেও সত্যি। টেক্সাসের বাসিন্দা এপ্রিল বলেন, “এত সহজে কেমো বা রেডিয়েশন ছাড়াই যে এমনটা হবে, তা জীবনেও ভাবিনি।” এর আগে দু’বার লিম্ফোমা এবং এক বার স্তনের ক্যানসারে আক্রান্ত হন তিনি। দীর্ঘ চিকিৎসার পর ক্যানসার মুক্তি ঘটেছিল বটে। কিন্তু চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকতে হত এপ্রিলকে। ক্যানসার আবার ফিরে এল কি না, তা পর্যবেক্ষণ করতে গিয়েই গত জানুয়ারি মাসে তাঁর ডান দিকের ফুসফুসে নতুন করে একটি টিউমার ধরা পড়ে। তৎক্ষণাৎ হাসপাতালে ভর্তি করে ‘বায়োপসি’ করা হয়। জানা যায়, ক্যানসারের বীজ লুকিয়ে রয়েছে ফুসফুসের ওই টিউমারের মধ্যে।

তবে এর জন্য বেশি জটিলতার মধ্যে দিয়ে যেতে হয়নি এপ্রিলকে। সাময়িক ভাবে অবশ করে, শরীরে পাতলা ক্যাথিটার ঢুকিয়ে ফুসফুসের ওই অংশ থেকে টিউমার কেটে বাদ দেওয়া হয়। অস্ত্রোপচারের পর কেমো বা রেডিয়েশন দেওয়ারও প্রয়োজন পড়েনি। চিকিৎসক থেকে পরিজন, সকলকে অবাক করে এপ্রিল মাত্র এক দিনেই ক্যানসারকে হারিয়ে, সুস্থ হয়ে বাড়ি ফেরেন। এপ্রিল জানান, “বাড়ি ফেরার পর আমাকে দিন তিনেক ব্যথা কমানোর ওষুধ খেতে হয়েছিল। তার পর আমি আবার আগের মতোই স্বাভাবিক জীবনযাপন করছিলাম।”

ক্যানসারকে জয় করে ফেললেও এপ্রিলকে নিয়মিত চিকিৎসকের পর্যবেক্ষণে থাকতে বলা হয়েছে। পাশাপাশি, আগের চেয়ে অনেক বেশি সতর্কও থাকতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lung Cancer Lymphoma Breast Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE