Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
heart surgery

রোগী, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সকলেই নারী, হৃদ্‌যন্ত্রের অস্ত্রোপচারে নজির গড়ল কলকাতা

কলকাতার একটি হাসপাতালে সম্প্রতি তুলসী বারিক নামের এক মহিলার করোনারি ধমনীতে অস্ত্রোপচার করা হয়। চিকিৎসক, নার্স থেকে ল্যাব টেকনিশিয়ান, সকলেই ছিলেন মহিলা।

অস্ত্রোপচারে চিকিৎসক, নার্স থেকে ল্যাব টেকনিশিয়ান, সকলেই ছিলেন মহিলা।

অস্ত্রোপচারে চিকিৎসক, নার্স থেকে ল্যাব টেকনিশিয়ান, সকলেই ছিলেন মহিলা। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৪:৪৯
Share: Save:

কিছু দিন আগে বুকে ব্যথা ও শ্বাসকষ্টের সমস্যা নিয়ে কলকাতার ওহায়ো হাসপাতালে ভর্তি করানো হয় ৬০ বছর বয়সি তুলসী বারিককে। ‘অ্যানজিওগ্রাফি’ পরীক্ষার পর দেখা যায়, করোনারি ধমনীতে ৯০ শতাংশ ব্লক রয়েছে তাঁর। হৃদ্‌যন্ত্রে রক্ত প্রবেশ করার মূল পথ এই ধমনী। তাই অবিলম্বে অস্ত্রোপচার করার পরামর্শ দেন চিকিৎসক জয়তী রক্ষিত। ওহায়ো হাসপাতালেই হয় অস্ত্রোপচার। সেই অস্ত্রোপচারে চিকিৎসক, নার্স থেকে ল্যাব টেকনিশিয়ান, সকলেই ছিলেন মহিলা।

নারীদের সমবেত প্রচেষ্টায় করা এই অস্ত্রোপচারের গুরুত্ব আলাদা, দাবি চিকিৎসকের।

নারীদের সমবেত প্রচেষ্টায় করা এই অস্ত্রোপচারের গুরুত্ব আলাদা, দাবি চিকিৎসকের। ছবি: প্রতীকী

প্রায় এক ঘণ্টার অস্ত্রোপচারে সফল ভাবে স্টেন্ট বসানো হয়েছে রোগীর দেহে। চিকিৎসক জয়তী রক্ষিতের দাবি, নারীদের প্রতিনিধিত্বই এই অস্ত্রোপচারের বড় প্রাপ্তি। পশ্চিমবঙ্গ তথা গোটা পৃথিবীতেই ‘ইন্টারভেনশনাল কার্ডিয়োলজি’ বা হৃদ্‌শল্যচিকিৎসার ক্ষেত্রটিতে পুরুষ চিকিৎসকদেরই প্রাধান্য রয়েছে, তাই নারীদের সমবেত প্রচেষ্টায় করা এই অস্ত্রোপচারের গুরুত্ব আলাদা, দাবি চিকিৎসকের। অস্ত্রোপচারের পর ভাল আছেন বলে দাবি করেছেন তুলসী বারিক নিজেও। তাঁর আশা, অল্প কিছু দিনের মধ্যেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE