Advertisement
০৮ মে ২০২৪
Physical Therapist

বয়স বাড়বে কিন্তু তার ছাপ পড়বে না শরীরে, এমন চার ভঙ্গিমার হদিস দিলেন ‘ফিজিয়োথেরাপিস্ট’ এক তরুণী

চারটি ব্যায়াম নিয়মিত করতে পারলেই বয়স বাড়বে, কিন্তু তা শরীরে ছাপ ফেলবে না।

স্যামির দেখানো ভঙ্গিমাগুলি ঠিক কী রকম?

স্যামির দেখানো ভঙ্গিমাগুলি ঠিক কী রকম? ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ২০:৪১
Share: Save:

আমেরিকার এক তরুণী, পেশায় ফিজিয়োথেরাপিস্ট, সম্প্রতি সমাজমাধ্যমে বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন তাঁর সহজ চারটি ব্যায়ামের জন্য। তাঁর দাবি, এই চারটি ব্যায়াম নিয়মিত করতে পারলেই বয়স বাড়বে, কিন্তু তা শরীরে ছাপ ফেলবে না।

স্যামি স্পিগেল, বিগত ১৩ বছর ধরে রয়েছেন এই পেশায়। সম্পূর্ণ তাঁর অভিজ্ঞতালব্ধ জ্ঞান থেকেই এমন চারটি ভঙ্গিমা আবিষ্কার করেছেন। স্যামি বলেন, “প্রতিদিন মাত্র চারটি ভঙ্গিমা, মানুষের জীবনে খুব বড় পরিবর্তন আনতে পারে। আমি আমার এই কৌশল সকলের সঙ্গে ভাগ করে নিতে চাই, যাতে আপনারা সকলে ভাল থাকেন। পরিবারের বয়স্ক সদস্যদের সঙ্গে তা ভাগ করে নিতে পারেন।”

স্যামির দেখানো ভঙ্গিমাগুলি ঠিক কী রকম?

স্যামি যে ভিডিয়োটি সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছেন সেখানে প্রথমেই বলা হয়েছে, শুরুতেই ১০ সেকেন্ড এক পায়ে দাঁড়িয়ে থাকার কথা। স্যামি বলছেন এই ভঙ্গিমা অভ্যাস করতে পারলে দেহের ভারসাম্য রক্ষা করতে পারবেন।

এর পর দ্বিতীয়টি ভঙ্গিমাটির জন্য বাড়িতে থাকা যে কোনও একটি চেয়ারে বসে পড়ুন। এ বার কোনও কিছুর সাহায্য না নিয়েই চেয়ার ছেড়ে উঠে দাঁড়াতে চেষ্টা করুন। এই ভঙ্গিমা অভ্যাস করলে ‘স্কোয়াট্‌স’-এর মতোই উপকার পাবেন। অথচ জিমে যাওয়ার প্রয়োজন পড়বে না।

তৃতীয় ব্যায়ামটি করার জন্য যদি শারীরিক কোনও অসুবিধা না থাকে তা হলে উপুড় হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। ঘাড় এবং গলা একেবারে টানটান করে রাখুন। এই ভঙ্গিমা নিয়মিত অভ্যাস করতে পারলে ঘাড়ের কোনও সমস্যা থাকবে না।

শেষটি হল হাঁটা। প্রতি দিন ঘড়ি ধরে আধ ঘণ্টা হাঁটতে হবে। তা হলে আর বার্ধক্যের ছাপ পড়বে না শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Physical Therapist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE