Advertisement
১৭ মে ২০২৪
Drink Up

পর্যাপ্ত পরিমাণে জল না খেলে মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায় ২০ শতাংশ, দাবি সমীক্ষায়

পঁচিশ বছর ধরে এগারো হাজার মানুষের উপর চলা এক সমীক্ষা থেকে গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

জল কম খেয়ে কোন বিপদ ডাকছেন?

জল কম খেয়ে কোন বিপদ ডাকছেন? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ০৯:৪২
Share: Save:

হালের গবেষণা বলছে, শরীরে জলের ঘাটতি থাকলে বয়স বাড়বে দ্বিগুণ গতিতে। শুধু তাই নয়, বাড়িয়ে তুলবে দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও। যার পরিণতি অকালমৃত্যু।

আমেরিকায় ৪৫ থেকে ৬৬ বছর বয়সি এগারো হাজার মানুষদের নিয়ে পঁচিশ বছর ধরে চলা এক সমীক্ষার শেষে এসে গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। এই গবেষণার প্রধান উপদেষ্টা নাতালিয়া দিমিত্রিভা বলেন, “এ কথা অস্বীকার করার কোনও জায়গা নেই যে, শরীরে পর্যাপ্ত জলের জোগান থাকলে বয়স বেড়ে চলার দুর্বার গতি একটু হলেও শ্লথ করা যায়।”

গবেষণায় অংশগ্রহণকারীদের রক্তের নমুনা সংগ্রহ করে দেখা গিয়েছে, তাঁদের রক্তে সোডিয়ামের মাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেশি। শরীরে সোডিয়ামের মাত্রা বেশি মানেই জলের যোগান কম। গবেষণায় অংশগ্রহণকারীদের রক্তে সোডিয়ামের মাত্রা লিটার প্রতি ১৩৫ থেকে ১৪৬ মিলিমোলস। সঙ্গে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি, শুষ্ক ত্বকের সমস্যা, দৃষ্টির অস্বচ্ছতার সমস্যাও রয়েছে।

নাতালিয়া বলছেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ক্ষতিগ্রস্ত টিস্যুর সংখ্যাও বাড়তে থাকে। তাই শরীরে জলের ঘাটতি থাকলে পরবর্তী কালে হৃদ্‌রোগ, ডায়াবিটিস, ডিমেনশিয়া এবং ফুসফুসের জটিল রোগে আক্রান্ত হয়ে অকালমৃত্যুর সম্ভাবনা বেড়ে যেতে পারে ২০ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Water Deficit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE