Advertisement
২৪ মে ২০২৪
White Spots

মুখে চাকা চাকা সাদা দাগের কারণ কি কোনও রোগের ইঙ্গিত, নাকি ভিটামিনের অভাব?

শীতে শুষ্ক ত্বকের সমস্যা খুবই সাধারণ বিষয়। কিন্তু এ মরসুমে হঠাৎই মুখে সাদা সাদা দাগ দেখা দিচ্ছে কেন?

ত্বকে সাদা দাগ কেন হয়?

ত্বকে সাদা দাগ কেন হয়? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৯:০৩
Share: Save:

মুখের ত্বক এমনিতেই খুব স্পর্শকাতর। তাই ত্বকচর্চার ক্ষেত্রে সবার আগে আমরা মুখকেই প্রাধান্য দিই। এ মরসুমে ত্বক শুষ্ক হয়ে পড়ার পাশাপাশি আরও একটি সমস্যা অনেককেই বিব্রত করে। তা হল মুখের সাদা ছোপ। যা দেখে অনেকেই হয়তো ‘ছুলি’ বলে ভুল করবেন। কিন্তু এ কথা সত্যি যে, এ ধরনের ছত্রাকঘটিত ত্বকের সমস্যা শীতকালে খুব একটা দেখা যায় না।

তবে চর্মরোগ চিকিৎসকরা বলেন, বিভিন্ন কারণে ত্বকে এ ধরনের সাদা দাগ দেখা দিতে পারে। যেমন মাইকোসিস, ডার্মাটাইটিসের মতো রোগের কারণেও ত্বকে সাদা দাগ দেখা যায়। আবার শরীরে ভিটামিনের ঘাটতি থাকলেও তার লক্ষণ ত্বকে ফুটে ওঠে।

কোন কোন ভিটামিনের অভাবে ত্বকে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে?

ভিটামিন বি২

এই ভিটামিনে রয়েছে রাইবোফ্ল্যাভিন নামক একটি যৌগ। যা ত্বক, চুল এবং নখের স্বাস্থ্য রক্ষায় বিশেষ ভাবে উপকারী। লোহিত রক্তকণিকা তৈরি করতেও ভিটামিন বি২-এর যথেষ্ট ভূমিকা রয়েছে। ত্বকে সাদা দাগ, শুষ্কতা, লালচে ভাবের মতো সমস্যা দেখা দিলে এই ভিটামিনের অভাব হচ্ছে কি না, এক বার তা দেখে নেওয়াই ভাল।

ভিটামিন বি৩

স্বাস্থ্যজ্জ্বল ত্বক এবং ত্বকের প্রদাহ দূর করতে নায়াসিন বা ভিটামিন বি৩-র ভূমিকা অনস্বীকার্য। এই ভিটামিনের অভাবে সারা শরীরে সাদা দাগ, র‌্যাশ বা লালচে দাগও দেখা দিতে পারে। শুধু তা-ই নয়, স্নায়ুতন্ত্রের সমস্যা এবং হজমের সমস্যার মূলেও রয়েছে ভিটামিন বি৩।

ভিটামিন বি৬

ভিটামিন বি৬ বা পাইরিডক্সাইন শরীরের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতেও সহায়ক। শরীরে এই ভিটামিনের অভাব ঘটলে ত্বকে সাদা ছোপ পড়তেই পারে।

ভিটামিন বি১২

ত্বকের সামগ্রিক স্বাস্থ্যরক্ষায় কোবালামাইন বেশ গুরুত্বপূর্ণ। ভিটামিন বি১২ বা কোবালামাইন রক্তে লোহিতকণিকা তৈরিতেও এর যথেষ্ট ভূমিকা রয়েছে।

ভিটামিন সি

ত্বক এবং চুলের জন্য ভিটামিন সি কতটা গুরুত্বপূর্ণ, এ কথা সকলেই জানেন। শুধু তা-ই নয়, শরীরে প্রতিরোধশক্তি গড়ে তুলতেও ভিটামিন সি-র ভূমিকা আছে। এ ছাড়াও, ত্বকে নতুন কোষ সৃষ্টিকারী প্রোটিন কোলাজেন তৈরিতেও কাজে লাগে এই ভিটামিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

White Spots
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE