Advertisement
০৭ মে ২০২৪
Winter Weight Loss

শীতকালে নানা কারণে বেড়ে যেতে পারে ওজন, রোগা থাকতে কোন নিয়মগুলি মেনে চলতেই হবে?

শীতকালে ওজন বেড়ে যাওয়ার প্রবণতা বেশি থাকে। তবে সেটাই দস্তুর নয়। কিছু নিয়ম মেনে চললে বশে থাকবে ওজন। শরীর থাকবে চনমনে।

শরীরচর্চা করা থেকে দূরে চলে যাওয়ার কারণে ওজনের পারদও চড়তে থাকে।

শরীরচর্চা করা থেকে দূরে চলে যাওয়ার কারণে ওজনের পারদও চড়তে থাকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৩:৫১
Share: Save:

লেপের উষ্ণতা ছেড়ে সকালে ঘুম থেকে ওঠা সবচেয়ে কঠিন কাজ। আলসেমি ঘিরে রাখে। মনে হয় আরও কিছু ক্ষণ ঘুমিয়ে নিই। সকালে উঠে শরীরচর্চার অভ্যাসও ধীরে ধীরে গ্রাস করে নেয় এই আলসেমি। ঠান্ডার মধ্যে কাঁপতে কাঁপতে গিয়ে ব্যায়াম করার কথা ভাবলেই যেন একটা বিরক্তি আসে। এ দিকে, শরীরচর্চা করা থেকে দূরে চলে যাওয়ার কারণে ওজনের পারদও চড়তে থাকে। শীতকাল আবার উৎসবের মরসুম। উৎসবে জমিয়ে ভূরিভোজ হবে, তা তো হয় না। ফলে নিয়মহীন খাওয়াদাওয়ায় মেতে ওঠেন অনেকেই। শরীরচর্চায় আলস্য এবং দেদার বাইরে খাওয়াদাওয়া— সব মিলিয়ে শীতকালে ওজন বেড়ে যাওয়ার প্রবণতা বেশি থাকে। তবে শীতকালে ওজন বাড়বেই, তা দস্তুর নয়। কিছু নিয়ম মেনে চললে বশে থাকবে ওজন।

বেলা বাড়লে শরীরচর্চা করুন

শীতের সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করা সত্যিই দুষ্কর। কিন্তু শরীর তো সে কথা মানবে না। সঠিক যত্নআত্তি না পেলে ওজন বাড়তেই থাকবে। এত দিনের রোগা হওয়ার পরিশ্রম, শুধু মাত্র আলসেমির কারণে জলে চলে যাবে? তেমনটি না চাইলে শরীরচর্চা করা থেকে একেবারে বিমুখ না হওয়াই ভাল। শীতকালে বেলার দিকে বেশ একটা মিষ্টি রোদ ওঠে। সেই সময়ে শরীরচর্চা করতে পারেন।

পিপাসা না পেলেও শীতকালে নিয়ম মেনে জল খাওয়া জরুরি।

পিপাসা না পেলেও শীতকালে নিয়ম মেনে জল খাওয়া জরুরি। প্রতীকী ছবি।

খাওয়াদাওয়ায় রাশ টানুন

উৎসব আসবে, আবার চলেও যাবে। কিন্তু ওজন এক বার বেড়ে গেলে তা কমানো অত্যধিক পরিশ্রমের। তাই আগে থেকেই সতর্ক থাকুন। মোটা হয়ে যাওয়ার ভয়ে পছন্দের খাবার একেবারে খাবেন না, তা নয়। পরিমাণে কম খান। ক্যালোরি কম আছে, এমন কিছু খাবার খাওয়ার চেষ্টা করুন। কাজের ফাঁকে মুখ চালাতে সঙ্গে রাখতে পারেন বাদাম, আখরোট, খেজুরের মতো স্বাস্থ্যকর কিছু খাবার।

জল খাওয়ার কথা ভুললে চলবে না

শীতে জল তেষ্টা অনেক কম পায়। এক বার জল খেলে অনেক ক্ষণ আর জল খাওয়ার কথা মনে থাকে না। পিপাসা না পেলেও শীতকালে নিয়ম মেনে জল খাওয়া জরুরি। জল ভিতর থেকে আর্দ্র রাখবে। তাতে বাইরের খাবার খাওয়ার প্রবণতাও অনেকটা কম তৈরি হবে।

অবসাদ থেকে দূরে থাকুন

শীতের মরসুমে কোথা থেকে যেন মনখারাপ জাঁকিয়ে বসে মন জুড়ে। অনেক দিনের কোনও অবসাদ মাথাচাড়া দিয়ে ওঠে। এই ‘সিজ়ন্যাল ডিপ্রেশন’-এর সমস্যায় অনেকেই ভোগেন। অবসাদ কিন্তু ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ হতে পারে। তাই মনখারাপ হলেও তা বেশি ক্ষণ পুষে রাখবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE